চুয়াডাঙ্গায় ঈদের দিন জেলা কারাগারসহ চারটি প্রতিষ্ঠানে খাওয়ানো হবে গোশত-পোলাওসহ ৮ পদের খাবার

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা কারাগারসহ সরকারি চারটি প্রতিষ্ঠানে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে নানান কর্মসূচি গ্রহণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার প্রতিষ্ঠান প্রধান ও ঠিকাদারের সাথে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। প্রতিষ্ঠানগুলো হলো- চুয়াডাঙ্গা জেলা কারাগার, সরকারি শিশুসদন, দৃষ্টি প্রতিবন্ধী স্কুল ও চুয়াডাঙ্গা সদর হাসপাতাল। চুয়াডাঙ্গা জেলা কারগারের জেলার এমরান হোসেন জানান, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। চার শতাধিক বন্দির জন্য তিনবেলা মানসম্মত খাবারের ব্যবস্থা রাখা হয়েছে। এর মধ্যে সকালে সেমাই ও মুড়ি, দুপুরে আলুর দম, শাদা ভাত ও রুই মাছ এবং সন্ধ্যায় পোলাও ভাত, গরুর গোশত অথবা ছাগলের গোশত অথবা মুরগির গোশত, সালাদ, মিষ্টি ও কোমলপানীয়। গোশতের পরিমাণ ২৫০ গ্রাম থেকে ৩০০ গ্রাম ও পোলাও ভাত ৩০০ গ্রাম পরিমাণ। ৪০০ শতাধিক বন্দির মধ্যে ৩১ জন নারী ও ৩ জন শিশু মায়ের সাথে রয়েছে।
চুয়াডাঙ্গা সরকারি শিশুসদনের উপতত্ত্বাবধায়ক নাছিমা খাতুন জানান, বর্তমানে শিশু সদনে ৯২ জন মেয়ে শিশু রয়েছে। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে শিশু সদনে একটি গরু কোরবানি দেয়া হবে। শিশুদের জন্য সকালে পরোটা, আলু ভাজি ও লাচ্ছা সেমাই, দুপুরে পোলাও ভাত, গোশত, মুরগির রোস্ট, দই, কোমলপানীয়, বিকেলে সন্দেশ ও আপেল এবং রাতে ভাত, গোশত ও লটপটি দেয়া হবে। চুয়াডাঙ্গা সরকারি দৃষ্টি প্রতিবন্ধী স্কুলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাজসেবা অফিসার ছানোয়ার হোসেন জানান, দৃষ্টি প্রতিবন্ধী স্কুলে ১০ জন শিক্ষার্থী রয়েছে। শিক্ষার্থীরা সকলকেই পরিবারের সাথে ঈদ করতে বাড়ি চলে গেছে। ফলে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে প্রতিষ্ঠানে কোনো আয়োজন থাকে না। তবে ঈদের পর আয়োজন করা হয়।
চুয়াডাঙ্গা সদর হাসপাতালের খাদ্য ঠিকাদার ফেরদৌস ওয়ারা সুন্না জানান, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে মূলত দুপুরের খাবারটি উন্নত হিসেবে ধরা হয়। সদর হাসপাতালে পবিত্র ঈদের দিন ১০০ রোগীর জন্য সকালে সেমাই, পাউরুটি ও কলা, দুপুরে পোলাও ভাত খাসির গোশত, ডিম-ডাল, আপেল, মিষ্টি ও দই এবং রাতে শাদা ভাত, সবজি ও ডাল-ডিম খাবারের ব্যবস্থা রয়েছে। চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের পক্ষ থেকে পবিত্র ঈদুল আজহার দিন এসব প্রতিষ্ঠানগুলোর উন্নত মানের খাবার দেখভালের জন্য একটি পরিদর্শন টিম গঠন করা হয়েছে। তবে খাবার মানসম্মত হয় সে বিষয়টি সংশ্লিষ্টদের তদারকি থাকতে হবে।