চুয়াডাঙ্গাসহ সারাদেশেই শীতের তীব্রতা হ্রাস

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ পার্শ্ববর্তী এলাকায় শীতের তীব্রতাই শুধু কমেনি, দিনের রোদ খানেকটা হঠাত করেই গতকাল অসহনীয় হয়ে ওঠে। তাপমাপা যন্ত্রের পারদও চুয়াডাঙ্গা যশোরে চড়েছে বেশ। গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ২৬ দশমিক ৬ এবং সর্বনিম্ন শ্রীমঙ্গলে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।
চুয়াডাঙ্গায় গতকাল সর্বনিম্ন ১১ দশমিক ৫ ও সর্বোচ্চ ২৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। গতকাল বৃহস্পাতিবার সন্ধ্যা ৬টা থেকে আবহওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পূবালী লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্বিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মরসুমের স্বাভাবিক লঘুচপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে। আজ অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি অথবা হালকা কুয়াশা পড়তে পারে। দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, নওগাঁ, শ্রীমঙ্গল ও রাঙ্গামাটির ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। ৫ দিনের পূর্বাভাবে বলা হয়েছে, রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। ৪৮ ঘণ্টার পূর্ভাভাবে আবহাওয়ার তেমন পরিবর্তন হবে না।
এদিকে শীতের তীব্রতা হ্রাস পেলেও দুস্থ শীতার্তদের দুর্ভোগ রয়েই গেছে। দুর্ভোগ লাঘবে বিভিন্ন সংস্থা, প্রতিষ্ঠান ও ব্যক্তি উদ্যোগে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে।
গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় সোনালী ব্যাংক লি. দামুড়হুদা শাখার উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। শাখা ব্যবস্থাপক ব্রতীন কুমার বাগাচীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সোনালী ব্যাংক লি. প্রিন্সিপাল অফিস চুয়াডাঙ্গা ডেপুটি জেনারেল ম্যানেজার মো. আমির হোসেন। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা বাজার কামটির সভাপতি হেদায়েতুল ইসলাম, সিনিয়র এক্সিকিউটিভ অফিসার পরিতোষ কুমার পাল, সোনালী ব্যাংক লি. প্রিন্সিপাল কমিটির চুয়াডাঙ্গা সভাপতি ফজলুল হক, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, এক্সিকিউটিভ অফিসার মিজানুল হক জোয়ার্দ্দার প্রমুখ।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের মুজিবনগর সুশান্তা স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে অসহায় বীর মুক্তিযোদ্ধাদের মাঝে শীতবস্ত্র বিতারণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে সুশান্তা স্বেচ্ছাসেবী সংস্থার সম্মেলনকক্ষে এ বিতরণ অনুষ্ঠিত হয়। এ সময় ৩০জন অসহায় বীর মুক্তিযোদ্ধার মাঝে ১টি করে কম্বল বিতরণ করা হয়। সভাপতিত্ব করেন সংস্থার সভাপতি ডা. রফিকুল ইসলাম তোতা। প্রধান অতিথি ছিলেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার হেমায়েত উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সমাজ সেবা অফিসার তৌফিকুর রহমান। বক্তব্য রাখেন সংস্থার নির্বাহী পরিচালক সাফিয়া শারমিন, মুক্তিযোদ্ধা হামিদুল ইসলাম প্রমুখ।
অনুরূপ ‘আর্ত মানবতার সেবায় আমরা’ শীর্ষক আলোচনা শেষে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। আইপিওয়াইজি মেহেরপুর জেলা শাখার উদ্যোগে মুজিবনগর কমপ্লেক্স ফুটবলমাঠে ওই শীতবস্ত্র বিতরণ করা হয়। এ উপলক্ষে আলোচনাসভায় সভাপতিত্ব করেন সমাজ সেবক সিরাজুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন আইপিওয়াইজি‘র পিস অ্যাম্বেসেডর জাকির হোসেন। এ সময় আরো উপস্থিত ছিলেন আইপিওয়াইজি‘র মেহেরপুর জেলার সাধারণ সম্পাদক মিয়ারুল ইসলাম, বাংলাদেশ ডাক বিভাগের আব্দুস সালাম, আনিদুল ইসলাম প্রমুখ। এলাকার অসহায় ও হতদরিদ্র নারী-পুরুষের মাঝে শতাধিক শীতবস্ত্র বিতরণ করা হয়।