চুয়াডাঙ্গার প্রদীপন বিদ্যাপীঠে পোশাক ও জুতো পরিবর্তন এবং সেশন চার্জ ও বেতন বৃদ্ধির প্রতিবাদ

অভিভাবকদের বিক্ষোভ মিছিল ; অধ্যক্ষের কার্যালয় ঘেরাও

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার ঐতিহ্যবাহী প্রদীপন বিদ্যাপীঠ কিন্ডারগার্টেন স্কুলে শিক্ষার্থীদের পোশাক ও জুতো পরিবর্তন এবং সেশন চার্জ ও বেতন বৃদ্ধির প্রতিবাদে অভিভাবকরা বিক্ষোভ মিছিল করেছেন। গতকাল শনিবার সকাল ১০টায় বিদ্যালয় চত্বরে এ মিছিল ও অধ্যক্ষের কার্যালয় ঘেরাও করেন অভিভাবকরা।

আন্দোলনকারীদের পক্ষে অভিভাবক গোলাম ফারুক জানান, অভিভাবকদের সাথে স্কুল কর্তৃপক্ষ কোনো প্রকার আলাপ-আলোচনা ছাড়াই একতরফাভাবে সিদ্ধান্ত গ্রহণ চাপিয়ে দিয়েছে। এতে অনেক অভিভাবকের পক্ষে সিদ্ধান্ত মেনে নেয়া কঠিন। অভিভাবকরা ক্ষুব্ধ হয়ে পড়েছেন। তাই অবিলম্বে সিদ্ধান্ত পরিবর্তন করে আগের অবস্থায় বহাল রাখা না হলে বিদ্যালয়ে ভর্তি থেকে বিরত থাকাসহ তালা ঝুলিয়ে দেয়া হবে।

অভিভাবক নাজমা বেগম জানান, শিক্ষার্থী প্রতি ভর্তি ফি বাড়িয়ে ১ হাজার ৫০ টাকা থেকে ১ হাজার ৪৭০ টাকা, বেতন ২০০ থেকে ৩০০ টাকা, ড্রেস পরিবর্তন করে জামা আকাশী থেকে হালকা অ্যাশ ও প্যান্ট খাকি থেকে নেভি ব্লু, শাদা জুতো থেকে কালো জুতো, বিদ্যালয় থেকে খাতা ও পেনসিল কেনা ও টাইয়ের মূল্য বৃদ্ধি করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত এ বিদ্যালয়টি বিগত ৩১ বছর ধরে একই ধরনের ড্রেস ও জুতো ব্যবহার করলেও হঠাৎ করে এ ধরনের সিদ্ধান্ত অভিভাবকরা মেনে নিতে পারেননি। কারণ এ ড্রেস সকলের কাছে পরিচিতি লাভ করেছে। এছাড়া বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির কয়েকজন সদসস্যের সন্তান অন্য বিদ্যালয়ে ভর্তি হলেও তারা কমিটিতে রয়েছেন বলে অভিযোগ করেছেন অভিভাবকরা। সেই কারণে কমিটির ওই সদস্যের বিদ্যালয় ও বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের প্রতি কোনো দরদ নেই। বিদ্যালয়টিতে বর্তমানে সাত শতাধিক শিক্ষার্থী লেখাপড়া করছে। শিক্ষক আছেন ২৫ জন। বিদ্যালয়টি শহরের কেন্দ্রস্থলে হওয়ায় অনেক অভিভাবক তাদের সন্তানদের এ বিদ্যালয়টিতে পড়াশোনার জন্য পাঠালেও গত দু বছর যাবত পিএসসি পরীক্ষায় কোনো শিক্ষার্থী অংশগ্রহণ করেনি।

অধ্যক্ষ একেএম মাহবুবুর রহমান জানান, স্কুল ব্যবস্থাপনা কমিটি গত ১৪ ডিসেম্বর সভা ডেকে এসব সিদ্ধান্ত নিয়েছে। তাই তার একার পক্ষে অভিভাবকদের দাবি মেনে নেয়া সম্ভব নয়। এছাড়া বিদ্যালয়ে তিনজন শিক্ষিকা নিয়োগ লাভ করায় বেতন বৃদ্ধি করা হয়েছে।