চুয়াডাঙ্গার নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন পরিষদে প্রশাসক নিয়োগ- নির্বাচন অনুষ্ঠিত হওয়া নিয়ে সকল জটিলতার অবসান

নজরুল ইসলাম: চুয়াডাঙ্গা সদরের তিতুদহ ইউনিয়নকে বিভক্ত করে নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন এবং তিতুদহ ইউনিয়ন পুনর্গঠন করে গেজেট প্রকাশ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। গেজেট প্রকাশের পর নির্বাচন কমিশন সীমানা নির্ধারণ, হালনাগাদ ভোটার তালিকা বিভাজন সম্পন্ন করলেও আইনি জটিলতার কারণে নির্বাচন থমকে যায়। অবশেষে সকল আইন জটিলতা কাটিয়ে নবগঠিত গড়াইটুপি ইউনিয়নে প্রশাসক নিয়োগ করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। যদিও দায়িত্বভার গ্রহণ হয়নি এখনও। ফলে গড়াইটুপি ইউপি নির্বাচনের তফশিল ঘোষণা এখন সময়ের ব্যাপার।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভৌগলিক ও জনসংখ্যার দিক বিবেচনা করে চুয়াডাঙ্গা সদরের তিতুদহ ইউনিয়ন বিভক্ত করে নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন এবং পুনর্গঠিত করে তিতুদহ ইউনিয়ন পরিষদ গঠণ করে গেজেট প্রকাশ করা হয়। স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পলি¬ উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের গত ২০১৩ সালের ১৬ সেপ্টেম্বর তারিখের ৬৮৬ নং পত্রের নির্দেশক্রমে এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) সংশোধন আইন ২০০৯ এর ১১ ধারা মোতাবেক জেলা প্রশাসকের ওপর অর্পিত ক্ষমতাবলে সংশি¬ষ্ট তৎকালীন জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন ২৪ জুন ২০১৫ তিতুদহ ইউনিয়নকে বিভক্ত করে নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন নামে একটি নতুন ইউনিয়ন এবং তিতুদহ ইউনিয়নকে পুনর্গঠিত করে প্রজ্ঞাপন জারি করে কার্যকরি ব্যবস্থা গ্রহণের জন্য সংশি¬ষ্ট মন্ত্রণালয়ে অনুলিপি প্রেরণ করেন। তারই আলোকে গত বছর ২৪ সেপ্টম্বর গেজেট প্রকাশিত হয়। গেজেট প্রকাশের পর থেকে জেলা নির্বাচন অফিস সীমানা নির্ধারণ এবং ভোটার বিভাজনের কাজ শুরু করে। চলতি বছর এক সাথে বিভিন্ন ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হলেও সীমানা নির্ধারণ এবং ভোটার বিভাজনের জটিলতার কারণে সঠিক সময়ে নির্বাচন করতে পারেনি নির্বাচন অফিস। সে কাজও শেষ করে নির্বাচন অফিস। নির্বাচ করতে হলে প্রথমে ইউনিয়ন পরিষদে প্রশাসক নিয়োগ করতে হবে। আবারও আইনি জটিলতা সামনে চলে আসে। গেজেট প্রকাশের পর একটি স্বার্থানেষী মহল ইউনিয়ন বিভক্তি নিয়ে আইনি জটিলতা সৃষ্টি করে হাইকোর্টে একাধিক রিট করেন । ফলে গেজেট প্রকাশের দু বছর অতিবাহিত হলেও নির্বাচন অনুষ্ঠিত হওয়া নিয়ে জটিলতা সৃষ্টি হয়। বর্তমান জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ ইউনিয়ন দুটিতে প্রশাসক নিয়োগ দিতে আইনি পদক্ষেপ গ্রহণ করেন। দ্রুত প্রশাসক নিয়োগ করতে গত ১৩ জুন সংশ্লিষ্ট স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করেন। অবশেষে ফিরতি পত্র মারফত তিতুদহ ইউনিয়নে আইনি জটিলতায় প্রশাসক নিয়োগ দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত না হলেও নবগঠিত গড়াইটুপি ইউনিয়নে প্রশাসক নিয়োগ কূড়ান্ত হয়। জেলা প্রশাস প্রশাসক হিসাবে নিয়োগ দেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসর বিকাশ কুমার শাহকে।
চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার মৃনাল কান্তি দে বলেন, প্রশাসক নিয়োগের চূড়ান্ত পত্র এসেছে গেছে। যেকোনো দিন আনুষ্ঠানিকভাবে গড়াইটুপি ইউনিয়ন পরিষদের দায়িত্বভার গ্রহণ করবে প্রশাসক। একটি সূত্র বলেছে, আগামী ১ আগস্ট দায়িত্বভার গ্রহণ করতে পারে নিয়োগপ্রাপ্ত প্রশাসক। প্রশাসক দায়িত্বভার গ্রহণের পরপরই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে কাজ শুরু হবে। ফলে আইনি জটিলতা না থাকায় যেকোনো দিন গড়াইটুপি ইউনিয়ন পরিষদের নির্বাচন তফশিল ঘোষণা হতে পারে। এদিকে প্রশাসক নিয়োগ এবং নির্বাচন নিয়ে গড়াইটুপি ইউনিয়ন এলাকা আবারও রাজনৈতিক বিশ্লেষণ শুরু হয়েছে। ব্যাক্তি ইমেজ না কী রাজনৈতিক ইমেজ কাজে লাগিয়ে প্রার্থী হওয়া যায় তা নিয়ে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীরা সরব রয়েছেন।
উল্লেখ্য, নবগঠিত গড়াইটুপি ইউনিয়নে কালুপোল গ্রাম নিয়ে ১ নং ওয়ার্ড, গোষ্ঠবিহার ও খেজুরতলা গ্রাম ২ নং ওয়ার্ড, খাড়াগোদা ও জামালপুর গ্রাম নিয়ে ৩নং ওয়ার্ড, গড়াইটুপি ও বিত্তিরদাড়ি ৪ নং ওয়ার্ড, তেঘরি ও কলাগাছি গ্রাম ৫ নং ওয়ার্ড, গহেরপুর ৬ নং ওয়ার্ড, বাটিকাডাঙ্গা ও সুজায়েতপুর ৭ নং ওয়ার্ড, সড়াবাড়িয়া ও খাসপাড়া ৮ নং ওয়ার্ড, গবরগাড়া ও ছিলন্দিপাড়া গ্রাম নিয়ে ৯ নং ওয়ার্ড গঠিত হয়। যেখানে ভোটকেন্দ্র ১৬টি। মোটর ভোটার সংখ্যা ১৫ হাজার ২৯৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ২৬৭, নারী ভোটার ৭ হাজার ১৬১ জন। তবে নবগঠিত গড়াইটুপি ইউনিয়নে যাতে করে দ্রুত নির্বাচন অনুষ্ঠিত হয় এমনটাই দাবি ইউনিয়নবাসীর। তা নাহলে ভোগান্তিতে পড়তে হবে ইউনিয়নবাসীকে।