চুয়াডাঙ্গার গড়াইটুপি মেলা বন্ধ চেয়ে আদালতে মামলা : আজ আদেশ

 

জেলা প্রশাসকইজারাদারকে আসামি করে অ্যাডভোকেট শফিকুলের আইনি পদক্ষেপ

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা গড়াইটুপির মেটেরি মেলা বন্ধের আদেশ চেয়ে আদালতে মামলা দায়ের করা হয়েছে। গতকাল সোমবার চুয়াডাঙ্গার সিনিয়র সহকারী জজ আদালতে জনস্বার্থে এ মামলা পেশ করা হয়। আদালত আজ মঙ্গলবার আদেশ দিতে পারেন।

জানা গেছে, চুয়াডাঙ্গা জেলা সদরের তিতুদহ ইউনিয়নের গড়াইটুপি মেটেরি অম্রবুচি মেলা প্রতি বছর ৭ আষাঢ় থেকে সপ্তাহখানেক ধরে চলতো। এবার পবিত্র রমজানের কারণে ঈদের পর শুরু করার প্রস্তুতি নেয় আয়োজক কমিটি। দেশে জঙ্গি হামলাসহ দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি উদ্বেগজনক হওয়ার কারণে গড়াইটুপি মেলার পুলিশি অনুমোদন মেলেনি। অপরদিকে মাধ্যমিক বিদ্যালয়গুলোতে চলছে অর্ধবার্ষিক পরীক্ষা। মেলা গত ১৫ জুলাই চুয়াডাঙ্গা জেলা প্রশাসক উদ্বোধন করেন। অভিযোগ ওঠে, মেলায় নানা নামে জুয়াসহ উচ্চস্বরে গান বাজিয়ে যাত্রার নামে নগ্ননৃত্য পরিবেশন করা হচ্ছে। এরই মাঝে জনস্বার্থে চুয়াডাঙ্গা রেলপাড়ার সাবেক যুবলীগ নেতা অ্যাড. শফিকুল ইসলাম বাদী হয়ে গতকাল সোমবার আদালতে পিটিশন মামলা করে মেলা বন্ধের আদেশ চেয়েছেন। মামলায় বিবাদীর তালিকায় রয়েছেন- মেলার ইজারাদার চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ও আব্দুস শুকুর। চুয়াডাঙ্গা সদর সিনিয়র সহকারী জজ আদালতের বিজ্ঞ বিচারক এ মামলার শুনানি শেষে আজ রায় দিতে পারেন।

মামলার বাদীসূত্র বলেছে, চুয়াডাঙ্গা পুলিশ প্রশাসনের নিরাপত্তা ছাড়পত্র না নিয়েই চুয়াডাঙ্গা জেলা প্রশাসক বিতর্কিত গড়াইটুপি মেলার অনুমোদন দিয়েছেন। ১৫ জুলাই থেকে অনুমোদন পাওয়া এ মেলা ২৪ জুলাই পর্যন্ত চলার কথা থাকলেও মেলার আয়োজক চুয়াডাঙ্গার সদর উপজেলার তিতুদহ গ্রামের আব্দুল লতিফের ছেলে শুকুর আলী পুলিশ প্রশাসনকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেছেন, মেলা চলবে ৬০ দিন। এরপর সেখানে রাত বাড়ার সাথে সাথে চলছে অবৈধভাবে মেয়েদের উলঙ্গ নাচ, জুয়া ও লাকি কুপন লটারি। জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বক্ষণিক ১ জন ম্যাজিস্ট্রেট মেলার সার্বিক দেখভালের জন্য নিয়োজিত করার কথা। কিন্তু ম্যাজিস্ট্রেট থাকছে ৩০ মিনিট হতে ১ ঘণ্টা। এই সুযোগে মেলা কর্তৃপক্ষ অনাচারে লিপ্ত হচ্ছে। প্রতিবাদীরা তাদের কাছে হয়ে পড়ছে হাসির পাত্র। প্রতিকার চেয়ে চুয়াডাঙ্গা সদর উপজেলার সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক খাইরুল ইসলামের আদালতে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুস ও সদর উপজেলার তিতুদহ গ্রামের আব্দুল লতিফের ছেলে গড়াইটুপির মেলার ইজারাদার শুকুর আলীর বিরুদ্ধে মেলা স্থায়ীভাবে বন্ধ করার জন্য মামলা দায়ের করা হয়েছে। চুয়াডাঙ্গা শহরের রেলপাড়ার বাসিন্দা ইউসুফ আলী বিশ্বাসের ছেলে অ্যাডভোকেট শফিকুল ইসলাম শফি গতকাল এ মামলা দায়ের করেন। মামলা নম্বর ওসি-১১২/১৬।