চুয়াডাঙ্গার একজন ভালো মানুষ চলে গেলেন : আজ দাফন

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা শিল্পকলা একাডেমির সাবেক সাধারণ সম্পাদক সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাজি ওয়ালিউর রহমান মালিক টুল্লু ইন্তেকাল করেছেন (ইন্না………রাজেউন)। গতকাল বুধবার বেলা ১২টা ৪২ মিনিটে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭০ বছর। মরহুমের নামাজের জানাজা আজ বৃহস্পতিবার সকাল ৯টায় পুরাতন গোরস্তান জামে মসজিদে অনুষ্ঠিত হবে। জানাজা শেষে সেখানেই দাফন কাজ সম্পন্ন হবে। মৃত্যুকালে ২ মেয়ে, জামাতা, নাতিনাতকুরসহ অসংখ্যা গুণগ্রাহী রেখে গেছেন।

ওয়ালিউর রহমান মালিক টুল্লুর মৃত্যু সংবাদে চেনা জানা সকলেই অভিন্ন ভাষায় বললেন, চুয়াডাঙ্গার একজন ভালো মানুষ চলে গেলেন। মাটির মানুষ ছিলেন তিনি। মুখে মৃদু হাসি যেন লেগেই থাকতো। ছোট বড় সকলের সাথে কুশল বিনিময়ে সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাজি ওয়ালিউর রহমান মালিক টুল্লু জীবনের পড়ন্ত বেলায় এসে বড্ড একা হয়ে পড়েন। স্ত্রী গত হওয়ার পর এক মাত্র ছেলে জিয়ার অকাল প্রয়াণ তাকে এতোটাই শোকার্ত করে তোলে যে, কয়েক বছরের মধ্যেই তিনিও চলে গেলেন না ফেরার দেশে। জাতীয় সংসদের হইপ চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপির ঘনিষ্ঠজনদের একজন ছিলেন তিনি। অসুস্থ হয়ে পড়লে দ্রুত ঢাকায় নেয়া হলে সবার আগে ছেলুন জোয়ার্দ্দার এমপিই শয্যাপাশে হাজির হন। খোঁজখবর নেন। গতকাল মৃত্যু খবরে তিনি শোক প্রকাশ করে বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।14232615_1788269291452292_3626225399968932673_n

মরহুম হাজি ওয়ালিউর রহমান মালিক টুল্লুর বড় জামাই জাহিদুর রহমান ব্যাংকার। ছোট জামাই চুয়াডাঙ্গা প্রেসক্লাবের যুগ্মসাধারণ সম্পাদক এসএ টিভির চুয়াডাঙ্গা প্রতিনিধি বিপুল আশরাফ। বিপুল আশরাফ জানান, ১ সেপ্টেম্বর  দুপুরে ওজু করতে গিয়ে বাথরুমে পড়ে গিয়ে জ্ঞান হারান। পরে তাকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে তাকে ঢাকা জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিনি টানা ১ সপ্তাহ লাইফ সাপোর্টে থাকা অবস্থায় গতকাল দুপুরের মারা যান। মরহুম হাজি টুল্লু মিয়া তার জীবনকালে কয়েক দফা জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক, রবীন্দ্র সঙ্গীত সম্মেলনী পরিষদ চুয়াডাঙ্গা জেলা আহ্বায়ক, জেলা সামাজিক উদ্যোক্তা পরিষদের সভাপতি, জনকল্যাণ সংস্থার সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবার বর্গের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে চুয়াডাঙ্গা পেসক্লাবের সভাপতি আজাদ মালিতা ও সাধারণ সম্পাদক ফাইজার চৌধুরী। বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের সভাপতি মাহতাব উদ্দীন ও সাধারণ সম্পাদক আব্দুস সালাম। জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মুন্সি জাহাঙ্গীর আলম মান্নান।

চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমির পক্ষে এক প্রেসবিজ্ঞপ্তিতে জানিয়েছে, চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমির সাবেক সাধারণ সম্পাদক বর্তমান সহসভাপতি ওয়ালিউর রহমান মালিক টুল্লুর মৃত্যুতে জেলা শিল্পকলা একাডেমির পক্ষে শোক জানানো হয়েছে। শোকবার্তায় জানিয়েছে, তার মৃত্যুতে চুয়াডাঙ্গা সাংস্কৃতিক অঙ্গন একজন বিশিষ্ট সংগঠককে হারালো। যার ক্ষতি পূরণ হওয়ার নয়। ওয়ালিউর রহমান মালিক টুল্লুর মৃত্যুতে জেলা শিল্পকলা একাডেমির সকল সদস্য গভীরভাবে মর্মাহত। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো যাচ্ছে।

অরিন্দম সাংস্কৃতিক সংগঠন এক প্রেসজ্ঞিপ্তিতে জানিয়েছে, চুয়াডাঙ্গার আজীবন সদস্য, জেলা শিল্পকলা একাডেমী, চুয়াডাঙ্গার বর্তমান সহসভাপতি ও সাবেক সাধারণ সম্পাদক, চুয়াডাঙ্গার সামাজিক-সাংস্কৃতিক অঙ্গনের নিবেদিত প্রাণ ওয়ালিউর রহমান মালিক টুল্লুর মৃত্যুতে আমরা অরিন্দম পরিবার গভীরভাবে শোকাহত। আমরা তার বিদেহী আত্মার প্রতি মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাই।