চুয়াডাঙ্গার আকন্দবাড়িয়া গ্রামের ১৪ জন পানচাষির ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের দাবিতে সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সদর উপজেলার আলুকদিয়া ইউনিয়নের আকন্দবাড়িয়া গ্রামের ১৪ জন পানচাষি ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের দাবি করে সংবাদ সম্মেলন করেছেন। গতকাল বেলা সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন শেষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ করেছে। ক্ষতিপূরণ না পেলে ১৪টি পরিবার আমরণ অনশনের হুমকি দিয়েছে।

সংবাদ সম্মেলনে পানচাষি আবুল বাশার লিখিত বক্তব্যে দাবি করেন, গত ২৯ মার্চ সকাল সোয়া ৯টার দিকে পল্লি বিদ্যুতের সর্ট সার্কিট থেকে সৃষ্ট আগুনে ১৪টি পানবরজ ভস্মীভূত হয়। এতে প্রায় ৫০ লাখ টাকার সম্পদ ক্ষতি হয়েছে এবং ১৪ জন পানচাষি সর্বশান্ত হয়ে পথে বসেছে। এখন পর্যন্ত পল্লি বিদ্যুত সমিতিসহ কোনো সরকারি-বেসরকারি কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে পানচাষিদের পাশে এস দাঁড়ায়নি। সংবাদ সম্মেলনে ১৪ জন পানচাষির মধ্যে ছিলেন- কামরুজ্জামান, আব্দুর রাজ্জাক, আব্দুর রশিদ, রবিউল ইসলাম, দ্বীন ইসলাম, রোকনুজ্জামান, ফুরাদ মিয়া, বিশু মিয়া, নুরুজ্জামান, মিল্টন, পচা মণ্ডল, মিন্টু মিয়া ও রবিউল ইসলাম-২।

এর আগে, ২০১২ সালের ২০ মার্চ একই স্থানে ১২ জন পানচাষির পানবরজ ভস্মীভূত হয়। ওই সময় পল্লি বিদ্যুত সমিতি সরেজমিন তদন্ত করলেও কোনো ক্ষতিপূরণ দেয়নি। এ ১২ জন পানচাষির মধ্যে এবারও ৮ জন ক্ষতিগ্রস্ত পানচাষি রয়েছে। সংবাদ সম্মেলন শেষে ক্ষতিপূরণ দাবি করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক, চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সরকারি বিভিন্ন দপ্তরে স্মারকলিপি পেশ করা হয়েছে।