চির প্রেরণার অমর একুশে আজ: চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে প্রথম প্রহরে পুষ্পার্ঘ্য অর্পণ

 

স্টাফ রিপোর্টার: অমর ২১ ফেব্রুয়ারি আজ। রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতিবহ মহান শহীদ দিবস। একই সাথে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের রক্ত ঢেলে দিয়েছিলো রফিক, সালাম, বরকত, সফিউর, জব্বাররা। তাদের রক্তে শৃঙ্খলমুক্ত হয়েছিলো দুঃখিনী বর্ণমালা, মায়ের ভাষা। বাঙালি জাতিসত্তা বিকাশের যে সংগ্রামের সূচনা সেদিন ঘটেছিলো, মুক্তিযুদ্ধের গৌরবময় পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়ের মধ্যদিয়ে তা চূড়ান্ত পরিণতি লাভ করে। একুশে ফেব্রুয়ারি তাই বাঙালির কাছে চির প্রেরণার প্রতীকে পরিণত হয়েছে। প্রতিবারের মতো এবারও যথাযথ মর্যাদায় ভাবগাম্ভীর্যের সাথে পালিত হচ্ছে মহান শহীদ দিবস।

একুশের প্রথম প্রহরে ভাষা আন্দোলনের শহীদদের বিনম্র শ্রদ্ধা, গভীর ভালোবাসা ও পরম মমতায় স্মরণ করেছে জাতি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, বিরোধী দলীয় নেত্রী, বিএনপি চেয়ারপারসন এবং সকল শ্রেণি-পেশার নাগরিক। গত রোববার রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এরপর পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে তিনি দলীয় প্রধান হিসেবে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এদিকে চুয়াডাঙ্গা-মেহেরপুরেও অমর একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত কোথও থেকে তেমন কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

আজ সরকারি ছুটির দিন। অর্ধনমিত রাখা হবে জাতীয় পতাকা। একই সাথে সর্বত্র ওড়ানো হবে শোকের কালো পতাকা। সংবাদপত্র, টেলিভিশন ও বেতারে ভাষা দিবসের বিশেষ ক্রোড়পত্র ও অনুষ্ঠানমালা প্রচার করা হচ্ছে। মাতৃভাষার মর্যাদা রাখতে গিয়ে বুকের রক্ত ঢেলে বাঙালি জাতি যে ইতিহাস রচনা করেছিল, শুধু বাংলাদেশ নয়, সারাবিশ্ব তাকে বরণ করেছে সুগভীর শ্রদ্ধায়। ২১শে ফেব্রুয়ারি আজ বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) ১৯৯৯ সালের ১৭ নভেম্বর তাদের ৩০তম সম্মেলনে ২৮টি দেশের সমর্থনে ২১ ফেব্রুয়ারি দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে। ২০০০ সাল থেকে বিশ্বের ১৮৮টি দেশে একযোগে এ দিবসটি পালিত হচ্ছে। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণীতে রাষ্ট্রপতি বলেন, অমর একুশের চেতনা আজ দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় অনুপ্রেরণা যোগাচ্ছে। বাঙালির শহিদ দিবস এখন বিশ্বজুড়ে নিজস্ব ভাষা ও স্বকীয়তা রক্ষার চেতনার অবিরাম উত্স। তিনি মহান ভাষা আন্দোলনে আত্মোত্সর্গকারী ভাষা শহিদ সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরসহ নাম না জানা শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশের উন্নয়নে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘আসুন সকল ভেদাভেদ ভুলে একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমরা ঐক্যবদ্ধভাবে দেশের উন্নয়নে কাজ করি এবং গণতান্ত্রিক মূল্যবোধকে সমুন্নত রাখি। সবাই মিলে একটি অসাম্প্রদায়িক, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলি। প্রতিষ্ঠা করি জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা। প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা ভাষাভাষীসহ বিশ্বের সকল ভাষা ও সংস্কৃতির জনগণকে আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেন, ‘আজকের এ দিনে আমি ভাষা শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাচ্ছি।

জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক সায়মা ইউনুস, পুলিশ প্রশাসনের পক্ষে ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোহাম্মদ বেলায়েত হোসেন, জেলা পরিষদের পক্ষে সদস্যগণ, পৌরসভার পক্ষে মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপুসহ কাউন্সিলরগণ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের পক্ষে কমান্ডার আবু হোসেনসহ নেতৃবৃন্দ, উপজেলা পরিষদের পক্ষে চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্সিটি, সরকারি কলেজের পক্ষে অধ্যক্ষ প্রফেসর মো. কামরুজ্জামান, সরকারি মহিলা কলেজের পক্ষে অধ্যক্ষ প্রফেসর নওরোজ মো. সাঈদ, সিভিল সার্জন অফিস, জেলা আওয়ামী লীগের পক্ষে সহসভাপতি সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাসসহ নেতৃবৃন্দ, জেলা বিএনপি পক্ষে যুগ্ম আহ্বায়ক ওয়াহেদুজ্জামান বুলসহ নেতৃবৃন্দ, জেলা যুবলীগের পক্ষে নঈম হাসান জোয়ার্দ্দারসহ নেতৃবৃন্দ, যুবলীগের অপরক্ষের সাবেক আহ্বায়ক ওবায়দুর রহমান চৌdcধুরী জিপুসহ নেতৃবৃন্দ ছাত্রলীগের পক্ষে সাবেক সাধারণ সম্পাদক মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিকসহ নেতৃবৃন্দ, ছাত্রদলের পক্ষে আহ্বায়ক শরিফুজ্জামান সিজার, জাতীয়পার্টি, এছাড়াও স্বাধীনতার পক্ষে সকল রাজনৈতিক দল ও অঙ্গসংগঠন, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজ, জেলা আইনজীবী সমিতি, প্রেসক্লাব চুয়াডাঙ্গা, আনসার ও ভিডিপি কমান্ডেট চুয়াডাঙ্গা, কৃষিবিদ ইনস্টিটিউট চুয়াডাঙ্গা, চুয়াডাঙ্গা টেলিকম, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি চুয়াডাঙ্গা, চেম্বার অব কমার্স চুয়াডাঙ্গা, হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদ চুয়াডাঙ্গা প্রেসক্লাব চুয়াডাঙ্গা, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) পরিবার পরিকল্পনা বিভাগ চুয়াডাঙ্গা, জেলা স্কাউস্ট চুয়াডাঙ্গা, চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেডিসি), গণপূর্ত বিভাগ চুয়াডাঙ্গা, জামান গ্রুফ, নির্বাহী প্রকৌশলী সড়ক ও জনপদ বিভাগ চুয়াডাঙ্গা, বাংলাদেশ শিক্ষক অভিভাবক ফোরাম চুয়াডাঙ্গা জেলা শাখা, বাংলাদেশ ডায়েবেটিক সমিতি চুয়াডাঙ্গা,  দলিল লেখক সমিতি সদর সাব রেজিস্ট্রার অফিস চুয়াডাঙ্গা, বাংলাদেশের ওয়ার্কার্সপার্টি চুয়াডাঙ্গা জেলা শাখা, বাংলাদেশ ছাত্রমৈত্রী জেলা শাখা, দৈনিক মাথাভাঙ্গাসহ স্থানীয় পত্রিকা, মহিলা সংস্থা চুয়াডাঙ্গা, জেলা শিক্ষা অফিস চুয়াডাঙ্গা,  নির্বাহী প্রকৌশলী ওজোপাডিকো চুয়াডাঙ্গা, বাংলাদেশ সাম্যবাদী দল চুয়াডাঙ্গা, এপেক্সক্লাব চুয়াডাঙ্গা, জেলা খাদ্য নিয়ন্ত্রণ অফিস চুয়াডাঙ্গা, মো. নজরুল ইসলাম জেলসুপার চুয়াডাঙ্গা, বঙ্গবন্ধু প্রজন্মলীগ চুয়াডাঙ্গা, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড চুয়াডাঙ্গা, জেলা দোকান মালিক সমিতি চুয়াডাঙ্গা, হোটেল রে¯েঁÍারা মালিক সমিতি চুয়াডাঙ্গা, এলজিডি চুয়াডাঙ্গা, চুয়াডাঙ্গা পৌর ৫ নং ওয়ার্ড আওয়ামী লীগ

অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষে গতকাল সোমবার রাত ১১টায়  চুয়াডাঙ্গা প্রেসক্লাব মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি আজাদ মালিতার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ফাইজার চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের সভাপতি মাহতাব উদ্দিন, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সহসভাপতি রফিকুল ইসলাম, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের সহসভাপতি শেখ সেলিম ও সাধারণ সম্পাদক আব্দুস সালাম, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের অর্থসম্পাদক আতিয়ার রহমান, কার্যকরী সদস্য শাহ আলম সনি, রাজীব হাসান কচি, দফতর সম্পাদক খাইরুজ্জামান সেতু এবং প্রেসক্লাব সদস্য এমএম আলাউদ্দিন, এমএ মামুন, রিফাত রহমান, মো. আব্দুস সালাম ও সঞ্জিত কর্মকার।

প্রধান অতিথি মেয়র ওবায়দুর রহমান চৌধুরী বলেন, শুদ্ধ বাংলা ভাষার চর্চার অভাব রয়েছে। সর্বক্ষেত্রে বাংলাভাষা প্রচলনের জন্য সম্মিলিতভাবে কাজ করতে হবে ।

সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়ে শহীদ মিনারে পুম্পমাল্য অর্পণ করা হয়েছে। রাত ১২টা ১ মিনিটে কুতুবপুর ইউনিয়ন আ.লীগের পক্ষে ইউনিয়ন আ.লীগের সভাপতি হাজি মজিবর রহমান ও মুক্তযোদ্ধা নাসির উদ্দিন, কৃষকলীগের পক্ষে চুয়াডাঙ্গা জেলা কৃষকলীগের সভাপতি আজিজুল হক ও জিল্লুর রহমান, কুতুবপুর ইউনিয়ন পরিষদের পক্ষে চেয়ারম্যান আলী আহম্মদ হাসানুজ্জামান মানিক। ছাত্রলীগের পক্ষে উপজেলা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা ও মেহেদী হাসান, যুবলীগের পক্ষে জাহিদুল ইসলাম ও রানা, সরোজগঞ্জ হোয়াইট হাউজের পক্ষে আশিকুর রহমান ও শাহিন হোসেন, সূর্য তরুণ ছাত্রসংঘ পক্ষে ছোট জুয়েল ও মজিবুল হক শুভ, ইমরান ও সাজু। শহীদ বেদিতে পুম্পমাল্য অর্পণ করেন।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় বিভিন্ন রাজনৈতিক দল, প্রশাসন, প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন, উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহান, সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান, সমাজসেবা অফিসার আবু তালেব, উপজেলা মৎস্য অফিসার মঈনুল হাসান শহীদ মিনারের বেদীতে পুষ্পমাল্য অর্পণ করেন। এছাড়াও আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র হাসান কাদির গনু, সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আওরঙ্গজেব মোল্লা টিপু, জেলা নির্বাহী কমিটির সদস্য উপজেলা চেয়ারম্যান, হেলাল উদ্দিন, বিশিষ্ট আওয়ামী লীগ নেতা ইউপি চেয়ারম্যান নূরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি আবু মুসা, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, জেলা বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম খান, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুণ, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি প্রশান্ত অধিকারী, জেলা নির্বাহী কমিটির সদস্য শাহ আলম, সাংগঠনিক সম্পাদক আতিয়ার রহমান, আলম হোসেন, বিআরডিবি চেয়ারম্যান মহিদুল ইসলাম মুহিত, শেখ আব্দুল জব্বার, ইন্দ্রজিৎ দেব শর্মা, অ্যাড. মকলেছুর রহমান, যুবলীগ নেতা ডিটু, পিন্টু, মনা, সোনাহার প্রমুখ। এরপর আলমডাঙ্গা পৌর মেয়র হাসান কাদির গনুর নেতৃত্বে পৌর কাউন্সিলর মতিয়ার রহমান ফারুক, জহুরুল ইসলাম স্বপন, আব্দুল গাফফার, আলাল হোসেনসহ সকল পৌর কর্মকর্তা ও কর্মচারী পুষ্পমাল্য অর্পণ করেন। আলমডাঙ্গা থানার ওসি আকরাম হোসেনের নেতৃত্বে আলমডাঙ্গা থানা পুলিশ পুষ্পমাল্য অর্পণ করে। এরপর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ জকু পুষ্পমাল্য অর্পণ করেন। কলেজ ছাত্রলীগ সভাপতি আশরাফুল ইসলামের নেতৃত্বে উপজেলা ছাত্রলীগের সম্পাদক আলাল উদ্দীন, পৌর ছাত্রলীগ সভাপতি নয়ন সরকার, তমাল প্রমুখ পুষ্পমাল্য অর্পণ করেন। মার্শাল, আকাশের নেতৃত্বে প্রজন্মলীগ পুষ্পমাল্য অর্পণ করে। উপজেলা জাসদের সভাপতি গোলাম সারোয়ার ও ডালিম হোসেনের নেতৃত্বে জাসদ নেতৃবৃন্দ পুষ্পমাল্য অর্পণ করেন।   এরপর উপজেলা বিএনপির সভাপতি মজিবর রহমানের নেতৃত্বে পৌর বিএনপির পৌর বিএনপির সভাপতি আনিছুর রহমান, সাধারণ সম্পাদক আজিজুর রহমান পিন্টু, সাংগঠনিক সম্পাদক ইলিয়াস সিদ্দিকী, কামরুজ্জামান বকুল, সাবেক কাউন্সিলর নাসির উদ্দিন, আমজাদ হোসেন, ঝন্টু মিয়া প্রমুখ নেতৃবৃন্দ পুষ্পমাল্য অর্পণ করেন। কেন্দ্রীয় জাসদ নেতা কমান্ডার শহিদুর রহমানের নেতৃত্বে উপজেলা জাতীয় পার্টির সভাপতি জাহিদ হোসেন রেন্টু ও সম্পাদক আব্দুর রশিদসহ পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর জেলা পরিষদ চেয়ারম্যানের পক্ষ থেকে উপজেলা যুবলীগের যুগ্মআহ্বায়ক শাহীন রেজা, দীপক বিশ্বাস, যুবলীগ নেতা সাবেক ইউপি চেয়ারম্যান তাফসির আহমেদ লাল, সোহেল রানা শাহীন, সাদেকুর রহমান পলাশ, শরিফুল ইসলাম রিফাত প্রমুখ নেতৃবৃন্দ পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর আলমডাঙ্গা ডিগ্রি কলেজ, আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, জেহালা ইউনিয়ন আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন। এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সম্পাদক সহানুর রহমান শিলন, দেবেন্দ্রনাথ বাবুলাল, হেলাল উদ্দিন। এছাড়া ইউনিয়ন বিএনপি রাতেই শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ বেদীতে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। প্রথমেই উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর পর্যায়ক্রমে উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামী লীগ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, দামুড়হুদা মডেল থানা, দামুড়হুদা প্রেসক্লাব, আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজ, উপজেলা সাহিত্য পরিষদ, সংগীতা সাংস্কৃতিক সংগঠন, উপজেলা যুবলীগ, উপজেলা ছাত্রলীগ, জাসদ (আম্বিয়া-প্রধান), ডিস ক্যাবল (এ্যালন স্কাইভিউ), ওরা বন্ধু সংঘ, হলি লাইফ ক্লাব, ওরা বন্ধু সংঘসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল হাসান, মহিলা ভাইস চেয়ারম্যান ছালমা জাহান পারুল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, দামুড়হুদা মডেল থানার ওসি আবু জিহাদ, ওসি (তদন্ত) আব্দুল খালেক, আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজের প্রিন্সিপাল কামাল উদ্দীন, জেলা পরিষদের সদস্য শফিউল কবির ইউসুফ, প্রেসক্লাব সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক মো. নুরনবী, উপজেলা সাহিত্য পরিষদের সভাপতি ইসমাইল হোসেন, সাধারণ সম্পাদক আ. আলিম, সংগীতা সাংস্কৃতিক সংগঠনের সাধারণ সম্পাদক আসমত আলী বিশ্বাস, উপজেলা যুবলীগ নেতা হযরত আলী, আনিসুজ্জামান, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাজু আহম্মেদ রিংকু, এ্যালন স্কাইভিউ ডিস ক্যাবলের আসাদুজ্জামান বাদশা, জামাল উদ্দীন, হলি লাইফ ক্লাবের সভাপতি রাকিব প্রমুখ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করেন। আজ মঙ্গলবার সকাল ৭টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল হাসান।

জীবননগর ব্যুরো জানিয়েছে, রাত ১২টা ১ মিনিটে জীবননগর মডেল পাইলট মাধ্যমিক বিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনার বেদীতে পুষ্পস্তাবক অর্পণের মধ্য দিয়ে জীবননগরে একুশের কর্মসূচি শুরু করা হয়। উপজেলা পরিষদ ও জাতীয় সংসদ সদস্যর পক্ষ হতে চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর, উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল, উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাফিজ ও থানা অফিসার ইনচার্জ এনামুল হক শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করেন। পৌরসভার পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন মেয়র জাহাঙ্গীর আলম। এরপর একে একে বাংলাদেশ পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, জীবননগর প্রেসক্লাব, জীবননগর সাংবাদিক সমিতি, উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, উপজেলা মহিলা লীগ, উপজেলা যুবলীগ, উপজেলা ছাত্রলীগ, পৌর ছাত্রলীগ, কলেজ ছাত্রলীগ, উপজেলা বিএনপি, পৌর বিএনপি, উপজেলা যুবদল, উপজেলা ছাত্রদল, পৌর ছাত্র, উথলী ইউনিয়ন ছাত্রদল, জাতীয় সমাজতান্ত্রিকদল জাসদ (আম্বিয়া-প্রধান), জীবননগর ডিগ্রি কলেজ, জীবননগর মডেল পাইলট হাইস্কুল, জীবননগর সাহিত্য পরিষদ, জীবননগর পাইলট বালিকা বিদ্যালয়, আশরাফুল মডেল একাডেমি, আকলিমা প্রি-ক্যাডেট স্কুল, জীবননগর মোটর মালিক সমিতি, মোটরশ্রমিক ইউনিয়ন, শাইন ক্লাব, উপজেলা মিশুক মালিক সমিতি, শাপলাকলি মাধ্যমিক বিদ্যালয়, ধোপাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, তেঁতুলিয়া যুব সমাজ, পৌর ৭ নং ওয়ার্ড ও ৯ নং ওয়ার্ডবাসী, গ্রিন চাইল্ড প্রি-ক্যাডেট স্কুলসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান শহীদ বেদীতে পুষ্মস্তাবক অর্পণ করেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেনের পুষ্পস্তবক অর্পণ শেষে শপথবাক্য পাঠ করান উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তুজা।

মেহেরপুর অফিস জানিয়েছে, একুশের প্রথম প্রহরে সোমবার রাত ১২টা ০১ মিনিটে মেহেরপুর শহীদ ড. সামসুজ্জোহা নগর উদ্যানস্থ শহীদ স্মৃতি সৌধে পুষ্পমাল্য অর্পণ করেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক ফরহাদ হোসেন। এরপর পর্যায়ক্রমে জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক পরিমল সিংহ, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার আনিছুর রহমান, জেলা মুক্তিযোদ্ধাদের পক্ষে কমান্ডার বশির আহম্মেদ, জেলা পরিষদের পক্ষে চেয়ারম্যান আলহাজ মো. গোলাম রসুল, পৌরসভার পক্ষে মেয়র আলহাজ মোতাচ্ছিম বিল্লাহ মতু, ভাষা শহীদদের পক্ষে ভাষা সৈনিক ইসমাইল হোসেন, জেলা আওয়ামী লীগের পক্ষে সহ-সভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, জেলা মহিলা আওয়ামী লীগের পক্ষে সাধারণ সম্পাদক লাভলী ইয়াসমিন, জেলা বিএনপি’র পক্ষে সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. মাmeherpur-pic-1রুফ আহম্মেদ বিজন, জেলা কৃষক লীগ, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, জেলা জাতীয় পার্টি,  জেলা শিল্পকলা, জেলা উদীচী, পৌর কলেজ, আওয়ামী আইনজীবী পরিষদ, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ, স্বেচ্ছা সেবক লীগ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, শেখ রাসেল স্মৃতি সংসদ, মেহেরপুর সরকারি কলেজ, মহিলা কলেজ, জেলা আইন-জীবী সমিতি, মেহেরপুর ক্লাব, পাবলিক লাইব্রেরি, সাহিত্য পরিষদ, অরণী থিয়েটার, জাগো মেহেরপুর, জাগো বাঙালি, মৃত্তিকা গ্রুপ থিয়েটার, ব্লাক অ্যান্ড হোয়াইট ও প্রথম আলো বন্ধুসভা শহীদ বেদীতে পুস্পমাল্য অর্পণ করা করে।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, রাত ১২টা ১ মিনিটে উপজেলা পরিষদ চত্বরের শহীদ মিনারে পুষ্পার্ঘ অপর্ণ করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন, উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান, গাংনী পৌর মেয়র আশরাফুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) এসএম জামাল আহম্মেদ, গাংনী থানার ওসি আনোয়ার হোসেন, সাবেক উপজেলা চেয়ারম্যান একেএম শফিকুল আলম, সাবেক মেয়র আহম্মেদ আলী, হাজি মহাসিন আলী, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাংগঠনিক কমান্ডার আমিরুল ইসলাম, ওয়ার্কার্সপার্টির পলিট ব্যুরো সদস্য নুর আহম্মেদ বকুল ও জেলা সাধারণ সম্পাদক আব্দুল মাবুদ, গাংনী প্রেসক্লাব সভাপতি রজমান আলী, সাংবাদিক মাহবুব আলম ও মিজানুর রহমান, উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক শফি কামাল পলাশ, যুবলীগ নেতা মাসুদ পারভেজ, উপজেলা যুবদল সভাপতি আক্তারুজ্জামান ও জেলা কৃষকদলের সিনিয়র সহসভাপতি সুলেরী আলভীসহ বিএনপি নেতৃবৃন্দ, জাতীয় পার্টির জেলা সাধারণ সম্পাদক সেলিম আহম্মেদ, উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মাহমুদ হাসিব, পৌর ছাত্রলীগ সভাপতি মানিক আহম্মেদ, সাধারণ সম্পাদক ইমরান হাবীব, সরকারী কলেজ ছাত্রলীগ সাধারণ সম্পাদক জুবায়ের হোসেন উজ্জল, উপজেলা শ্রমিক লীগ সাধারণ সম্পাদক বাবুল আক্তার, গাংনী উপজেলা আওয়ামী নবীনলীগের আহবায়ক এহসান কবির সবুজ, যুগ্ম আহবায়ক মানিক হোসেন, মামুন পারভেজ ও সদস্য সচিব আকরাম হোসেন, স্কাউট ও উপজেলা শিক্ষক সমিতি স্ব স্ব সংগঠন ও ব্যক্তির পক্ষে পৃথক পুষ্পার্ঘ অপর্ণ করেন। উপজেলা প্রশাসনের উদ্যোগে সূর্যোদয়ের সাথে সাথে পতাকা উত্তোলন, প্রভাতফেরি, আলোচনাসভা, শিশুদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছে, রাত ১২টা ১ মিনিটে মুজিবনগর শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা নির্বাহী অফিসার  হেমায়েত উদ্দিন। পরে মুজিবনগর থানার পক্ষে ওসি কাজী কামাল হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডারে পক্ষে আব্দুল জলিল, উপজেলা আওয়ামী লীগের পক্ষে উপজেলা আ.লীগের সভাপতি জিয়াউদ্দীন বিশ্বাস, সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান আমাম হোসেন মিলু, জেলা পরিষদের ১ নং ওয়ার্ডের পক্ষে সদস্য শাহিন উদ্দীন, উপজেলা যুবলীগের পক্ষে সভাপতি কামরুল হাসান চাঁদু, জেলা জাতীয়পাটি (জেপি) পক্ষে প্রকাশনা সম্পাদক উজ্জল হোসেন, উপজেলা ছাত্রলীগের পক্ষে সভাপতি রোকনুজ্জামান, উপজেলা কৃষকলীগের পক্ষে সভাপতি নজরুল ইসলাম ও সম্পাদক মনিরুজ্জামান টিটু, বাগোয়ান ইউপি পরিষদের পক্ষে চেয়ারম্যান আয়ূব হোসেন, দারিয়াপুর ইউপি পরিষদের পক্ষে তৈফিকুল বারী বকুল, মোনাখালী ইউপি পরিষদের পক্ষে মফিজুর রহমান, আজিজুর রহমান মুংলা,  মি. বাবুল মল্লিক, মোনাখালী ইউনিয়ন যুলীগের পক্ষে আব্দুল খালেক, উপজেলা বাংলাদেশ মুক্তিযুদ্ধ প্রজন্মলীগের পক্ষে সভাপতি মতিউর রহমান, মুজিবনগর প্রেসক্লাবের পক্ষে শেখ সফি পুষ্পার্ঘ অর্পণ করে। এছাড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।