চিকিৎসার নামে খালেদা জিয়াকে হেনস্তা করা হয়েছে : বিএনপি

স্টাফ রিপোর্টার: স্বাস্থ্য পরীক্ষার জন্য খালেদা জিয়াকে কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় নেয়াকে ‘নাটক’ আখ্যায়িত করেছে বিএনপি। চিকিৎসার নামে তাকে হেনস্তা করা হয়েছে বলেও অভিযোগ করেছেন দলটির জ্যেষ্ঠ যুগ্মমহাসচিব রম্নহুল কবির রিজভী।
জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় কারাবন্দি খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার জন্য তাকে গতকাল শনিবার বিএসএমএমইউ হাসপাতালে নেয়া হয়। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে বিএনপি চেয়ারপারসনের পছন্দের চিকিৎসকরাই তাকে দেখেছেন। কারাবন্দি খালেদা জিয়ার সুচিকিৎসার দাবি জানিয়ে আসছিলো বিএনপি; তার ব্যক্তিগত চিকিৎসকদের চিকিৎসার সুযোগ দেয়ার দাবিও জানিয়ে আসছে তারা। হাসপাতাল থেকে খালেদাকে কারাগারে ফেরত নেয়ার কয়েক ঘণ্টা পর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে প্রতিক্রিয়া জানান রিজভী।
তিনি বলেন, ‘দেশনেত্রীর আজকে চিকিৎসার কিছুই হয়নি। শুধু হেনস্তা করা হলো, হয়রানি করা হলো। শুধু মানসিকভাবে, শারীরিকভাবে কষ্ট দেয়ার জন্য সরকার এই নাটকটি করেছে, এই বায়স্কোপটি করেছে, এই প্রহসন করেছে।’ বিএনপি নেতা রিজভী অভিযোগ করেন, তার নেত্রীকে ‘বাধ্য করে’ হাসপাতালে আনা হয়েছিলো। ‘বোঝাই যাচ্ছে তাকে অনেকটা জোর করেই নিয়ে আনা হয়েছে। আমরা শুনেছি, কারাগারে তার কক্ষে গিয়ে বার বার তাগিদ দিয়েছে দ্রুত প্রস্তুতি নিতে।’
‘আমাদের প্রিয়নেত্রীকে তো কখনও এই লেবাসে দেখিনি। একজন ধর্মপ্রাণ মুসলিম নারী হিসেবে ৩০-৩২ বছর ধরে তিনি শাড়ির ওপর চাদর অথবা ওড়না পরিধান করেন। আজকে সেটি পরিধান করারও সুযোগ দেয়া হয়নি।’ শুধু তাই নয় দেশনেত্রীকে একরকম জোর করেই গাড়িতে উঠিয়ে হাসপাতালে আনা হয়েছে। কোনো চিকিৎসাই সেখানে তাকে দেয়া হয়নি। সুচিকিৎসার অভাবে দেশনেত্রীর কোনো ক্ষতি হলে এর দায় সরকারকেই নিতে হবে, সরকারকে হুশিয়ার করেন রিজভী। বিএসএমএমইউ হাসপাতালে খালেদা জিয়াকে নেয়ার সময়ে উপস্থিত নেতাকর্মীদের ওপর পুলিশি হামলা ও সেখান থেকে ১৩ জনকে আটকের নিন্দাও জানান তিনি।
সংবাদ সম্মেলনে রিজভীর সঙ্গে ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম, শাহাজাদা মিয়া, হাবিবুর রহমান হাবিব, অধ্যাপক সিরাজউদ্দিন আহমেদ, অধ্যাপক আব্দুল কুদ্দুস, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক মীর ফাওয়াজ হোসেন শুভ, সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম বাচ্চু, রফিকুল ইসলাম, জাহানারা বেগম, ডা. সাইফউদ্দিন নিছার আহমেদ, ডা. মোফাখারুল ইসলাম রানা, ডা. জাহেদুল কবির, ডা. মো. জাফর ইকবাল, ডা. ওয়াসি খান জনি, ডা. মো. হুমায়ুন কবির প্রিন্স প্রমুখ।