চিকিত্সকের পদ ২১ আছেন মাত্র একজন

 

মহেশপুর প্রতিনিধি: মহেশপুর ৫০ শয্যা হাসপাতালের চিকিত্সা সেবা ভেঙে পড়েছে। ২১ জন চিকিত্সকের পদ থাকলেও আছেন মাত্র ১ জন। জরুরি ভিত্তিতে ডাক্তার পোস্টিঙের প্রয়োজন হলেও গত ২ মাসে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

জানা গেছে, মহেশপুর হাসপাতালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ ডাক্তার থাকার কথা ২১ জন। এর মধ্যে হাসপাতালে আছেন মাত্র ১ জন ডাক্তার। ২১ জনের মধ্যে ১১ জন বিশেষজ্ঞ ডাক্তারের পদ রয়েছে। মহেশপুর উপজেলায় সাড়ে ৪ লক্ষাধিক মানুষের বসবাস। পর্যাপ্ত ডাক্তার ও ওষুধ না থাকার কারণে রোগীদের ভোগান্তি এখন চরমে।

মহেশপুর হাসপাতালের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রফুল্ল কুমার জানান, চিকিত্সকের স্বল্পতার কারণে হাসপাতালে রোগীদের চিকিত্সা ব্যাহত হচ্ছে। ইউএইচএফপিও বাদে ১ জন ডাক্তার নাসির উদ্দিন জরুরি বিভাগ ও বহিঃবিভাগে চিকিত্সা দিচ্ছেন। মাঝে মাঝে ইউনিয়ন সাব সেন্টার থেকে ডাক্তার এনে চিকিত্সা দেয়া হচ্ছে। গত ২ মাস ধরে এই অবস্থা চললেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি। তিনি আরো জানান, এ হাসপাতালে সেবার মান বাড়াতে হলে জরুরি ভিত্তিতে চিকিত্সক ও পর্যাপ্ত পরিমাণ ওষুধ প্রয়োজন। এলাকাবাসী স্বাস্থ্যমন্ত্রীর জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

ডাক্তার নাসির উদ্দিন জানান, কিছুদিন আগে এই হাসপাতালে ১৩/১৪ জন ডাক্তার কর্মরত ছিলেন। তারা উচ্চতর ডিগ্রি ও প্রশিক্ষণের জন্য বাইরে চলে গেছেন। হাসপাতালের এই অবস্থার বিবরণ দিয়ে ওপর মহলে জানানো হলেও এখন পর্যন্ত ব্যবস্থা নেয়া হয়নি।