চার স্তরের নিশ্ছিদ্র নিরাপত্তা

স্টাফ রিপোর্টার: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। ভারতের প্রধানমন্ত্রীকে চার স্তরের ভিভিআইপি নিরাপত্তা দেওয়া হবে। এসএসএফ, এনএসআই, নবগঠিত এসপিবিএন, এসবি, এপিবিএন, র‌্যাব, ডিবি ও ডিএমপির চৌকস কর্মকর্তাদের সমন্বয়ে নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে। র‌্যাবের হেলিকপ্টারও প্রস্তুত থাকবে। এ ছাড়া এক সপ্তাহ আগেই ঢাকায় পেঁৗছেছে মোদির নিরাপত্তায় নিয়োজিত ভারতীয় একটি অগ্রবর্তী দল। বাংলাদেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি তারা নিরাপত্তার সার্বিক খুঁটিনাটি বিষয় খতিয়ে দেখেছেন।

নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্টরা জানান, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা কোনো দেশ সফরে গেলে যে ধরনের নিরাপত্তা দেওয়া হয়, ঢাকায় নরেন্দ্র মোদিকে একই ধরনের নিরাপত্তা দেওয়া হবে।

আজ শাহজালাল বিমানবন্দরে অবতরণের পর নরেন্দ্র মোদিকে হোটেল সোনারগাঁওয়ে নিয়ে যাওয়া হবে। নিরাপত্তা ছক তৈরি করতে ইতিমধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের মধ্যে একাধিক বৈঠক হয়েছে। এ নিয়ে বৃহস্পতিবার ঢাকা মহানগর পুলিশ কমিশনারের সভাপতিত্বে পুলিশের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে ডিএমপির সব ক্রাইম ডিভিশনের ডিসি ও থানার ওসিরা উপস্থিত ছিলেন।

ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশন) মীর রেজাউল আলম জানান, মোদির সফর কেন্দ্র করে রাজধানীতে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের প্রটেকশন, ট্রাফিক ও ক্রাইম বিভাগ সম্মিলিতভাবে কাজ করবে। মোদি যেখানে থাকবেন ও যে স্থানগুলো পরিদর্শন করবেন, সেখানে থাকবে পুলিশের বিশেষ নজরদারি।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান সমকালকে বলেন, নরেন্দ্র মোদি যেসব সড়ক ব্যবহার করবেন এর আশপাশে কয়েক স্তরের নিরাপত্তা থাকবে। নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে টহল, চেকপোস্ট বাড়ানো হবে। প্রস্তুত থাকবে র‌্যাবের হেলিকপ্টারও। মোদির অবস্থান ও চলাফেরার জায়গাগুলোতে পোশাকধারীদের পাশাপাশি সাদা পোশাকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা থাকবেন। বোমা নিষ্ক্রিয়কারী দল ও ডগ স্কোয়াডও থাকবে।

এসবির একজন দায়িত্বশীল কর্মকর্তা সমকালকে বলেন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা কোনো দেশে গেলে যে ধরনের নিরাপত্তা দেওয়া হয়, মোদিকে একই ধরনের নিরাপত্তা দেওয়া হবে। ভারতের সরকারপ্রধানরা কোনো দেশ সফর করলে তাদের নিজস্ব নিরাপত্তা বাহিনীর এক ধরনের আগাম প্রস্তুতি থাকে। মোদির ক্ষেত্রে এর ব্যত্যয় হয়নি। ভারতের প্রধানমন্ত্রীর নিরাপত্তায় সে দেশের রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থা ‘স্পেশাল প্রটেকশন গ্রুপ (এসপিজি)’ ও কমান্ডো ফোর্স ‘বল্গ্যাক ক্যাটের’ সদস্যরা ঢাকায় কাজ করছেন।

মোদির সফর কেন্দ্র করে রাজধানীর কিছু সড়কে ডাইভারশনও করা হবে। এতে অন্যান্য সড়কে ওই সময় যানজট তৈরি হতে পারে।