চাকরি প্রত্যাশীদের কাছে অসহায় ইবি প্রশাসন

 

আগাম বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা : হল ত্যাগের নির্দেশ

ইবি প্রতিনিধি: চাকরি প্রত্যাশীদের দাপটের কারণে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগাম বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে। আজ বৃহস্পতিবার দুপুর দেড়টার মধ্যে শিক্ষার্থীদের সকল আবাসিক হল ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। এদিকে যেকোনো ইস্যুতে ঘনঘন ক্যাম্পাস ও আবাসিক হল বন্ধ হয়ে যাওয়ার ঘটনায় চরম ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

সূত্র মতে, বিশ্ববিদ্যালয় ক্যালেন্ডার অনুযায়ী ঈদ ও পূজার ছুটি উপলক্ষে আগামী রোববার থেকে ছুটি শুরু হওয়ার কথা থাকলেও ক্যাম্পাসে উত্তপ্ত পরিবেশ ও পরিবহন ব্যবস্থা সচল না হওয়ায় আগাম ক্যাম্পাস বন্ধ হয়ে যাচ্ছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা। আজ বৃহস্পতিবার দুপুর দেড়টার মধ্যে হল ত্যাগের জন্য শিক্ষার্থীদের নির্দেশ দেয়া হয়েছে। এর আগে গত ২৪ সেপ্টেম্বর ছাত্রলীগের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনায় ক্যাম্পাস ১৫ দিনের জন্য বন্ধ করে দেয়া হয়। ড. দেবাশীষ শর্মা বলেন, ‘মঙ্গলবার প্রভোস্ট কাউন্সিলের বৈঠকে হল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয় এবং আজ বুধবার উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার তাতে অনুমোদন দেন। তিনি বলেন, ক্যাম্পাসে বর্তমান পরিবেশ ভালো না। এছাড়া পরিবহন ব্যবস্থা কোনোভাবেই সচল হচ্ছে না। তাই নির্ধারিত সময়ের দু দিন আগেই আবাসিক হলসমূহ বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুর দেড়টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

ইতোমধ্যে এ ব্যাপারে হলসমূহে প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে তিনি জানান। ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ২৮ সেপ্টেম্বর রোববার থেকে ১৪ অক্টোবর পর্যন্ত ঈদুল আজহা ও শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ক্যাম্পাস বন্ধ থাকার কথা রয়েছে। তবে ক্যাম্পাসে স্বাভাবিক পরিবেশ না থাকার অজুহাতে বিশ্ববিদ্যালয কর্তৃপক্ষ ৩ দিন আগে থেকে ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত নিলো। প্রভোস্ট কাউন্সিলের সিদ্ধান্ত মতে, আজ বৃহস্পতিবার থেকে আগামী ১৪ অক্টোবর পর্যন্ত সকল ধরনের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে। আগামী ১৫ অক্টোবর বুধবার সকাল সাড়ে ৯টায় হলসমূহ খুলে দেয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার বলেন, ‘ছাত্রলীগের একটি অংশ চাকরি চায়। তাদের হুমকি-ধামকির কারণে ভাড়া করা বাসগুলো কুষ্টিয়া-ঝিনাইদহ শহর থেকে ক্যাম্পাসে আসতে পারছে না বলে আমি জানতে পেরেছি। পরিবহন ব্যবস্থা সচল না থাকার কারণে ঠিকমতো ক্লাস পরীক্ষা নেয়া সম্ভব হচ্ছে না। রোববার থেকে যেহেতু ঈদ ও পূজার ছুটি শুরুই হচ্ছে তাই কয়েকদিন আগেই ক্যাম্পাস বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।