চলে গেলেন স্বাধীন বাংলা বেতারের শব্দসৈনিক প্রসেনজিৎ বোস বাবুয়া

মেহেরপুর অফিস: চলে গেলেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতারের শব্দ সৈনিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শ্রী প্রসেনজিৎ বোস বাবুয়া। তার মৃত্যুতে মেহেরপুরে নেমে এসেছে শোকের ছায়া। গতকাল সোমবার রাত সাড়ে ৩টার দিকে তার নিজ বাসভবন বসুভিলাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত কারণে বিভিন্ন রোগে ভুগছিলেন। গতকাল সোমবার সকাল ১০টার দিকে তার মরদেহ নেয়া হয় শহীদ শামসুজ্জোহা পার্কে। বেলা ১১টার দিকে জেলা মুক্তিযোদ্ধা ইউনিট ও জেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক হেমায়েত হোসেন রাষ্ট্রের পক্ষে সালাম গ্রহণ করেন। উপস্থিত ছিলেন- জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বশির আহমেদ, সদর থানার ওসি (তদন্ত) তরিকুল ইসলাম, ভাষাসৈনিক ইসমাইল প্রমুখ। এর আগে জেলা পরিষদের পক্ষে প্রশাসক জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. মিয়াজান আলী, সহসভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, জেলা বিএনপির পক্ষ থেকে মেহেরপুর-১ আসনের সাবেক এমপি মাসুদ অরুন, মেহেরপুর পৌরভার পক্ষে মেয়র মোতাচ্ছিম বিল্লাহ মতু, জেলা জজ আদালতের পিপি অ্যাড. পল্লব ভট্টাচার্য, জেলা শিল্পকলার পক্ষে সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক সাইদুর রহমান, জেলা বিএমএ’র পক্ষে সভাপতি ডা. রমেশ চন্দ্র নাথ, জেলা ন্যাপের পক্ষে রুহুল আমিন, সুজনের পক্ষে সাধারণ সম্পাদক শামীম জাহাঙ্গীর সেন্টু, মেহেরপুর থিয়েটারের পক্ষে আনোয়ারুল হাসান, উদীচী শিল্প গোষ্ঠীর পক্ষে সভাপতি অ্যাড. ইব্রাহীম শাহীন, মেহেরপুর পৌর ডিগ্রি কলেজের পক্ষে অধ্যক্ষ এনামুল আজীমসহ বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক সংগঠন, সাংবাদিক ও বিভিন্ন মন্দির কমিটির পক্ষ থেকে তার মরদেহে শ্রদ্ধাঞ্জলি প্রদান করে। পরে বামনপাড়া শ্মশানঘাটে তার অন্তেস্ট্রিক্রিয়া সম্পন্ন করা হয়।

MEHERPUR FREEDOM FIGHTER (BABUA BOSH) PIC-3.

তার মৃত্যুতে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য প্রফেসর ফরহাদ হোসেন, মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মকবুল হোসেন, মেহেরপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য প্রফেসর আব্দুল মান্নান প্রমুখ শোক প্রকাশ করেন।

১৯৪০ সালের ১০ অক্টোবর প্রতাপশালী জমিদার বোস পরিবারের বসুভিলায় জন্মগ্রহণ করেন প্রসেনজিৎ বোস বাবুয়া। তার বাবার নাম শ্রী হিরন কুমার বোস ও মাতা শ্রীমতি অলোকা বোস। পড়ালেখা শেষ করে বাবার মৃত্যুর পর জমিদারি দেখাশোনার ভার নেন তিনি। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে যোগ দেন। রণাঙ্গনের সৈনিকদের উৎসাহ দিতে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের সাথে যুক্ত হন। প্রখ্যাত নাট্যকার কল্যাণ মিত্রের অনুরোধে তার লেখা জল্লাদের দরবারে নাটকে তিনি সৈয়দ হাসান ইমাম, আনোয়ারা, রাজু আহম্মেদ, আজমল হুদা মিঠু, সুমিতা দেবীসহ অনেক গুণী শিল্পীর সাথে অভিনয় করে লাখো মুক্তিযোদ্ধাদের উৎসাহ যুগিয়েছেন। সাংবাদিক মার্ক টালি তার বাড়িতে আতিথেয়তা গ্রহণ করে মেহেরপুরের বিধ্বস্ত অবস্থার খবর সংগ্রহ করেছেন।