চতুর্থ দিনে অসুস্থ ১০৬জন মাদরাসা শিক্ষক

জাতীয়করণের ঘোষণা না আসা পর্যন্ত অনশন চলবে

স্টাফ রিপোর্টার: চাকরি জাতীয়করণের ঘোষণা না আসা পর্যন্ত অনশন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন মাদরাসা শিক্ষকরা। তারা বছরের প্রথম দিন থেকে ৮ জানুয়ারি পর্যন্ত অবস্থান কর্মসূচির পর গত মঙ্গলবার থেকে আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন। বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির ব্যানারে জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এ কর্মসূচি পালন করছেন।

অনশনের চতুর্থ দিন গতকাল শুক্রবার ১০৬জন শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন বলে জানিয়েছেন শিক্ষকরা। এরমধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৭জন শিক্ষক চিকিত্সাধীন আছেন। এছাড়া অসুস্থ হয়ে পড়ায় ১৮জনকে স্যালাইন দেয়া হচ্ছে। তবে এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কেউ তাদের সাথে যোগাযোগ করেনি।

গতকাল শুক্রবার বিকেলে দেখা যায়, রাস্তার পাশে খোলা জায়গায় তীব্র শীত আরও দুর্বল করে ফেলেছে শিক্ষকদের। মলিন মুখে বেশিরভাগ শিক্ষকই চাদর মুড়ি দিয়ে শুয়ে আছেন। সমিতির মহাসচিব কাজি মোখলেছুর রহমান বলেন, আমাদের এখন ক্লাসরুমে থাকার কথা, কিন্তু থাকতে হচ্ছে রাজপথে। তীব্র শীতের মধ্যে কে রাস্তায় থাকতে চায়? কিন্তু আমাদের পিঠ দেওয়ালে ঠেকে গেছে। দীর্ঘদিন ধরে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছি। তাই জাতীয়করণের ঘোষণা না আসা পর্যন্ত আমরা অনশন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। তথ্য অনুযায়ী, মাদরাসা বোর্ড কর্তৃক নিবন্ধিত ১০ হাজারের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা আছে। এতে শিক্ষকের সংখ্যা প্রায় ৫০ হাজার। তবে মাত্র ১ হাজার ৫১৯টি ইবতেদায়ি মাদরাসার প্রধান শিক্ষক ২৫০০ টাকা ও সহকারী শিক্ষকরা ২৩০০ টাকা ভাতা পান। বাকি মাদরাসা শিক্ষকরা দীর্ঘদিন ধরে বিনাবেতনে চাকরি করছেন।

লিয়াজো ফোরামের অবস্থান কর্মসূচি: এ দিকে, শিক্ষা জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে গতকাল শুক্রবার তৃতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করছেন বেসরকারি শিক্ষকরা। এমপিওভুক্ত শিক্ষকদের পাঁচটি সংগঠন নিয়ে গঠিত বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াজো ফোরামের ব্যানারে গত বুধবার থেকে তারা অবস্থান নিয়েছেন। আজ শনিবারের মধ্যে দাবি বাস্তবায়নের ঘোষণা না হলে আগামীকাল রোববার থেকে তারাও আমরণ অনশন শুরু করবেন বলে জানিয়েছেন লিয়াজো ফোরামের নেতা নজরুল ইসলাম রনি। তিনি বলেন, বেসরকারি শিক্ষকগণ যে সকল বৈষম্যের শিকার, তা দূর করা এবং শিক্ষার গুণগতমান বজায় রাখার একমাত্র সমাধান শিক্ষা ব্যবস্থার জাতীয়করণ। অবস্থান কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক নাইমুল আহসান জুয়েল প্রমুখ।