গ্রামের মানুষকে শহরের সুবিধা দেয়া হবে-প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমবায়কে সামাজিক আন্দোলনে পরিণত করার তাগিদ দিয়ে বলেছেন, আগামীতে সমবায়ের নামে যাতে কেউ প্রতারণা করতে না পারে সে বিষয়ে সজাগ থাকতে হবে। বৃহস্পতিবার সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তৃণমূল পর্যায়ে নাগরিক সেবা দিতে স্থানীয় সরকারের গুরুত্ব তুলে ধরে বলেন, দেশের সকল পর্যায়ের মানুষের মধ্যে নিরাপদ পানি, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতের পাশাপাশি তথ্য প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। তিনি বলেন, শহরের পাশাপাশি গ্রামের জনগণকে আবাসিক সুবিধা দিতে ইউনিয়ন পর্যায়ে প্লট দেয়ার ব্যবস্থা ও পৌরসভাগুলো নিয়ে মাস্টার প্লান করতে হবে।

এ সব কাজ বাস্তবায়নে স্থানীয় সরকারকে শক্তিশালী করে কর্মকর্তাদের সততা ও সচ্ছতা নিয়ে কাজ করার নির্দেশ দিয়ে প্রধানমস্ত্রী বলেন, সমবায়কে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে। সমবায় নিয়ে যাতে কেউ প্রতারণা করতে না পারে সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

প্রধানমন্ত্রী আগামী ২০২১ সালের মধ্যে দেশকে দারিদ্র্যমুক্ত করা এবং ২০৪০ সালের মধ্যে উন্নত দেশ গঠনে যে ইশতেহার হাতে নিয়ে ক্ষমতায় এসেছেন তা বাস্তবায়নে কাজ করতে কর্মকর্তাদের প্রতি তাগিদ দেন।