গাইড থেকে প্রশ্ন তৈরি : ঝিনাইদহের সহকারী অধ্যাপকসহ ৫ শিক্ষককে সতর্ক

স্টাফ রিপোর্টার: শিক্ষা বোর্ডের নিয়মের বাইরে গিয়ে গাইড বই থেকে সরাসরি প্রশ্ন তৈরি করায় শিক্ষা ক্যাডারের ৪ সহকারী অধ্যাপককে সতর্ক করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনের স্বাক্ষরিত আদেশে এ শিক্ষকদের সতর্ক করে দেয়া হয়।

এ ৫ শিক্ষক হলেন, ঝিনাইদহের সরকারি নুরুন্নাহার মহিলা কলেজের সহকারী অধ্যাপক আনিছুর রহমান, যশোরের সরকারি এমএম কলেজের সহকারী অধ্যাপক এসএম তালেবুল ইসলাম, নওগাঁ সরকারি কলেজের সহকারী অধ্যাপক প্রদীপ কুমার সাহা, নাটোরের এনএস সরকারি কলেজের সহকারী অধ্যাপক সাইফুল ইসলাম এবং রাজশাহী সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক আবুল মজন চৌধুরী।

আদেশে বলা হয়, গাইড বই থেকে সরাসরি প্রশ্ন তৈরি ও শিক্ষা বোর্ডের নিয়মের বাইরে প্রশ্ন তৈরির অভিযোগে এসব শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করা হয়। এরপর এসব শিক্ষকরা ক্ষমা চেয়ে ব্যক্তিগত শুনানির জন্য অনুরোধ জানান। ভবিষ্যতে এমন ভুল হবে না মর্মে অঙ্গীকার করেন। ব্যক্তিগত শুনানি ও শিক্ষকদের ক্ষমা চাওয়ার পর তাদের সতর্ক করে বিভাগীয় মামলা থেকে অব্যহতি দেয়া হয়। ব্যক্তিগত শুনানিতে উপস্থাপিত জবানবন্দি ও আলোচ্য বিভাগীয় মামলা সংক্রান্ত সব রেকর্ডপত্র পর্যালোচনা করে ভবিষ্যতের জন্য ‘সতর্ক’ করে বিভাগীয় মামলা থেকে তাদের অব্যহতি দেয়া হয়েছে।