গাংনীর ডাকাতচক্রের সদস্য মোমিনের সহযোগী নাছির গ্রেফতার : স্বীকারোক্তি

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনী উপজেলার আমতৈল এলাকার সঙ্ঘবন্ধ ডাকাত দলের অন্যতম সদস্য নাছির উদ্দীনকে (৩০) আটক করা হয়। গত শনিবার রাতে পূর্ব মালসাদহ গ্রামবাসী তাকে আটক করে পুলিশে সোপর্দ করে। সে পূর্ব মালসাদহ গ্রামের নূর ইসলামের ছেলে ও আমতৈল গ্রামের বাসিন্দা এবং ডাকাত দলের অন্যতম হোতা মোমিন হোসেনের অন্যতম সহযোগী। পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে ডাকাত দল সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে নাছির।
গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকরাম হোসেন জানান, নাছির উদ্দীনের চাচাতো ভাই পূর্ব মালসাদহ গ্রামের শাহাজাহান আলীর আলমসাধু কিছুদিন আগে চুরি হয়। এতে নাছিরকে সন্দেহ করা হয়। পরিবার ও গ্রামবাসীর প্রতিরোধে আলমসাধু চুরির কথা স্বীকার করে নাছির। এ নিয়ে শনিবার সন্ধ্যায় গ্রাম সালিস বসলে চুরির সাথে সম্পৃক্ততার কথা স্বীকার করে নাছির। তাদের দলের মূল হোতা মোমিনসহ কয়েকজন সহযোগির নামও জানায়। এক পর্যায়ে গ্রামবাসী তাকে পুলিশে সোপর্দ করে। আমতৈল গ্রামের আজিত আলীর ছেলে মোমিন হোসেন ওই চক্রের মূল হোতা। তার নেতৃত্বে এলাকায় বিভিন্ন স্থানে চুরি, ডাকাতি, ছিনতাইসহ নানা অপকর্ম করে একটি চক্র। নাছির উদ্দীন পুলিশের জিজ্ঞাসাবাদে তার দলের কয়েকজন সদস্যর নাম বলেছে। এর মধ্যে মোমিন হচ্ছে মূল হোতা। এছাড়াও আমতৈল এলাকার কালাম, ইন্তা ও আনারুলসহ কয়েকজন সহযোগীর নামও বলেছে নাছির। একটি মামলার আসামি হিসেবে গ্রেফতার দেখিয়ে নাছিরকে গতকাল রোববার আদালতে সোপর্দ করা হয়েছে। মোমিনসহ তার দলের অন্যদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।
উল্লেখ্য, এক সময়ের রক্তাক্ত জনপদ হিসেবে আমতৈল-মানিকদিয়া এলাকা পুলিশের খাতায় চিহ্নিত। ডাকাতি ও ছিনতাই চক্রের মূল হোতা মোমিনের নেতৃত্বে ওই এলাকায় সম্প্রতি সঙ্ঘবদ্ধ হচ্ছিলো ডাকাত দল। শুধু মোমিন নয় বিভিন্ন রাজনৈতিক পরিচয়ের কিছু ব্যক্তি আমতৈল, মানিকদিয়া, ইকুড়ি, বাথানপাড়া, চাঁদপুর, হেমায়েতপুরসহ আশেপাশের কয়েকটি গ্রামে আধিপত্য বিস্তার করেছে। ওই চক্রের সদস্যরা কয়েকটি মোটরসাইকেল ছিনতাই করলে পুলিশের কাছে বিষয়টি পরিস্কার হয়। এক পর্যায়ে পুলিশের অভিযান শুরু হলে মোমিনসহ তার সহযোগিরা আত্মগোপন করে। তবে আত্মগোপনে থেকেই তারা ঈদকে সামনে রেখে মোবাইলে চাঁদাবাজি করছে বলে পুলিশের কাছে অভিযোগ রয়েছে। তবে দ্রুততম সময়ে ওই চক্রের সবাইকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে বলে হুঁশিয়ারি করেন গাংনী থানার ওসি।