গাংনীতে মুড়ি কারখানায় ব্যস্ততা : শ্রম যেখানে বড় পুঁজি

Meherpur puffed rice pic_03.07.15_ (1)

মাজেদুল হক মানিক: মুড়ি ছাড়া ইফতারি যেন অপূর্ণতা থেকে যায়। তাই তো রমজান মাসে মুড়ির চাহিদা পূরণে দিন-রাত কাজ করছেন মেহেরপুরের গাংনীর মা মুড়ি কারখানার শ্রমিকরা। খাদ্যপণ্যে ভেজালের ভিড়ে স্থানীয় এ কারখানায় তৈরি মুড়ি এলাকার ভোক্তাদের আস্থায় বাজার দখল করেছে। আর তাই তো সারা বছর খুঁড়িয়ে খুঁড়িয়ে চলা কারখানাটি রোজায় বাড়তি উৎপাদন করে লোকসান পুষিয়ে নেয়ার চেষ্টা করছে। কারখানা চালানোর মতো পর্যাপ্ত মূলধন না থাকলেও পরিবারের সদস্যদের শ্রমের পুঁজি দিয়েই প্রতিযোগিতায় টিকে থাকার চেষ্টা করছে কারখানাটি। গাংনী শহরের উপকন্ঠে চৌগাছা গ্রামের আব্দুল মালেকের মুড়ি কারখানা থেকে গোটা এলাকার মুড়ির চাহিদার বেশিরভাগ পূরণ হয়। রমজান মাসে স্বাভাবিকভাবেই বেড়েছে মুড়ির চাহিদা। বছরের অন্যান্য মাসের চেয়ে মুড়ি বেচাকেনা বেড়েছে কয়েক গুণ। আর তাই তো বাড়তি লাভের আশায় দিন-রাত কাজ করছেন এখানকার কর্মরতরা। মুড়ি ভাজার চাল প্রস্তুত থেকে শুরু করে মুড়ি উৎপাদন পর্যন্ত প্রক্রিয়ায় অক্লান্ত পরিশ্রম করছেন তারা। ছোট কারখানা তাই লোকসান পোষাতে বাড়ির নারী-পুরুষ সবাই মিলে কাজ করেন। রমজান মাসে বাড়তি কিছু লাভের মধ্যদিয়ে পরিবারের জন্য ঈদের কেনাকাটা সম্পন্ন হবে। মুড়ি তৈরির প্রক্রিয়ায় বিভিন্ন ধাপে পরিবারের একেকজন দায়িত্ব পালন করছেন নিপুন হাতে। কেউ চাল প্রস্তুতে, কেউবা জ্বালানি সংগ্রহে আবার কেউ দোকানে দোকানে মুড়ি সরবরাহের কাজ করছেন। তবে বড় বড় মিল-কলকারখানার ভিড়ে ব্যবসা প্রতিযোগিতায় টিকে থাকতে হিমসিম খাচ্ছেন তারা। রোজার শুরুতেই মুড়ি তৈরির উপকরণের দাম বৃদ্ধি পাওয়ায় কাঙ্ক্ষিত লাভ নিয়ে সংশয় দেখা দিয়েছে।
কারখানাটির স্বত্বাধিকারী আব্দুল মালেক জানান, বর্তমান প্রতিযোগিতার বাজারে স্বল্প পুঁজি নিয়ে টিকে থাকা অসম্ভব। কাঙ্ক্ষিত পুঁজি না থাকলেও পরিবারের সদস্যদের শ্রমের পুঁজি নিয়ে একটু একটু করে এগিয়ে যাচ্ছে কারখানাটি। মুড়ি তৈরির বিভিন্ন প্রক্রিয়ায় বেশ কিছু শ্রমিক খাটে। কিন্তু এর একটি শ্রমিকও বাইরের কেউ নন। বাড়ির নারী-পুরুষ মিলে পর্যায়ক্রমে একেকটি স্তরে দায়িত্ব পালন করেন। এতে শ্রমিক খরচ মূলধন কিংবা মুনাফা হিসেবে দেখা দেয়। তাই পরিবারের প্রত্যেকটি সদস্যের শ্রম দিয়ে তিলে তিলে গড়ে উঠেছে কারখানাটি। তিনি আরো জানান, দিনাজপুর থেকে মুড়ি তৈরির প্রধান উপকরণ চাল ক্রয় করা হয়। রমজানের আগের মাসে মুড়ির প্রতিকেজি চাল ২৩ টাকা কিনলেও রোজার শুরুতে তা বেড়ে দাঁড়ায় ২৯ টাকায়। এতে লাভের বদলে লোকসানের সংশয়ের সম্মুখিন কারখানাটি। বড় বড় মিলমালিকরা রোজার আগেই তার চাহিদানুযায়ী চাল মজুদ করেন। তাই ওই কারখানাগুলো কম দামে মুড়ি বিক্রি করছে। এতে ছোট পরিসরে গড়ে ওঠা মা মুড়ি কারখানাটি লোকসানের মুখে পড়েছে। প্রতি কেজি চাল থেকে বর্তমানে প্রায় ৯০০ গ্রাম মুড়ি তৈরি হচ্ছে। প্রতি কেজি মুড়ি পাইকারি বিক্রি হচ্ছে ৩৪-৩৫ টাকায়। গাংনী শহরের মুদিব্যবসায়ী মোকলেছুর রহমান জানান, ভোক্তাদের মাঝে আস্থা সৃষ্টি করেছে মা মুড়ি কারখানায় উৎপাদিত মুড়ি। তাছাড়া স্থানীয় কারখানাটির উন্নতির কথা চিন্তা করে তারা ওই মুড়ি বিক্রির প্রতি আগ্রহী। তিনিসহ জেলা শহর থেকে শুরু করে গ্রাম পর্যায়ের দোকানিরাও এ মুড়ি বিক্রি করছেন। রোজার শুরুতে মুড়ি বিক্রি বেড়েছে। ১১ মাস যে পরিমাণ মুড়ি বিক্রি হয় সেই পরিমাণ মুড়ি রোজার মাসেই বিক্রি হয়।

Meherpur puffed rice pic_03.07.15_ (10)
আব্দুল মালেকের ছেলে দাউদ হোসেন ও শহিদুল ইসলাম জানান, শ্রমের মূল্য বেঁচে যাওয়ায় তারা কিছুটা লাভের মুখ দেখেন। তবে ক্ষুদ্র শিল্পের আওতায় সরকারিভাবে কোনো সহযোগিতা পেলে বড় পরিসরে কারখানাটি চালু করা গেলে বেশ কিছু শ্রমিকের কর্মক্ষেত্র সৃষ্টি করা সম্ভব। স্থানীয় এ কারখানাটির উৎপাদিত মুড়ির চাহিদা রয়েছে জেলাজুড়ে। ভেজাল ও কীটনাশকমুক্ত মুড়ি হিসেবে ভোক্তাদের কাছে এর কদর রয়েছে। তাই বিক্রিও ভালো। ব্যক্তি উদ্যোগকে সাধুবাদ জানিয়ে গাংনী উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিন জানান, এ ধরনের শিল্পকে তরান্বিত করতে সরকারের বিভিন্ন প্রকল্প রয়েছে। এরকম ক্ষুদ্র শিল্পের উন্নয়নে অর্থ সহযোগিতার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পদক্ষেপ গ্রহণ করা হবে।