গাংনীতে আইনশৃঙ্খলা সভায় অভিযোগ খাদ্য গুদামকে ঘিরেই যতো সব সমস্যা

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনী উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলা পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে। গত কয়েক দিন ধরে গাংনীতে চলা উত্তেজনার প্রভাব পড়েছে আইনশৃঙ্খলা কমিটির সভায়। খাদ্য গুদামকে ঘিরেই গাংনীতে যতো সমস্যা বলে অভিযোগ করেছেন ইউএনও, ওসিসহ কয়েকজন সদস্য।

উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিন বলেন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রনের অদূরদর্শিতার কারণে এহেন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। চলতি মরসুমে চাষিদের কাছ থেকে সুষ্ঠুভাবে গম কেনা হচ্ছে না। এমন পরিস্থিতি কঠোর হস্তে দমনের পাশাপাশি প্রকৃত চাষীদের কাছ থেকে গম কেনা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

কমিটির অন্যতম সদস্য গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকরাম হোসেন বরেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে ইতোমধ্যে বেশ কজন চাঁদাবাজ ও মাদক সেবীদেরকে আটক করা হয়েছে। কিন্তু কতিপয় রাজনৈতিক নেতাকর্মী তদবির করে ছাড়ানোর চেষ্টা করছেন। ফলে স্বাভাবিক কর্মকাণ্ড ব্যাহত হচ্ছে। তিনি আরো জানান, খাদ্য গুদামকে ঘিরে যে সমস্যার সৃষ্টি হয়েছে সেটি উপজেলা প্রশাসনের সহায়তায় সমাধান করা হবে। চাষিদের কাছ থেকে গম কিনতে কোনো প্রতিবন্ধকতার সৃষ্টি হলে এবং খাদ্য কর্মকর্তা পুলিশকে অবহিত করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে পুলিশ। কিন্তু খাদ্য কর্মকর্তা কোনো সমস্যার কথা জানান নি। অথচ নানা সমস্যার সৃষ্টি হচ্ছে।

খাদ্য কর্মকর্তা আয়েশা আকতার পপি সভায় কোনো প্রশ্নের জবাব দিতে পারেননি। তিনি পরবর্তীতে সরকারি নির্দেশনা মেনে চলবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন। জেলা আওয়ামী লীগের সম্পাদক এমএ খালেক বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকলেও সম্প্রতি খাদ্য গুদামে গম ক্রয় নিয়ে সিন্ডিকেটের কারণে পরিস্থিতি অনেকটা খারাপ। প্রকৃত কৃষকদের কাছ থেকে কার্ড দেখে গম কেনা না হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেবেন নেতাকর্মীরা।

কমিটির সভাপতি আবুল আমিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মুরাদ আলী, মহিলা ভাইস চেয়ারম্যান লাইলা আরজুমান বানু, গাংনী উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক গোলাম মোস্তফা, ইউপি চেয়ারম্যান আলম হোসেন, নাজমুল হুদা, গাংনী প্রেসক্লাব সভাপতি রমজান আলী ও সাংবাদিক জুলফিকার আলী কাননসহ কমিটির সদস্যবৃন্দ। আগামীতে চাষিদের কার্ড দেখে গম কেনার সিদ্ধান্ত গৃহীত হয়। এর ব্যতয় ঘটলে কঠের হস্তে দমনের ঘোষণা দেন উপজেলা নির্বাহী অফিসার ও থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা।