খাদ্য উৎপাদনে পরিকল্পিত খামার তৈরি করতে হবে

চুয়াডাঙ্গায় প্রাণিজসম্পদ সেবা সপ্তাহ-২০১৮ উদ্বোধনকালে বক্তারা

স্টাফ রিপোর্টার: ‘বাড়াবো প্রাণিজ আমিষ গড়বো দেশ, স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ’ এ শ্লোগানে চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে বর্ণাঢ্য র‌্যালি, খামারি সমাবেশ ও আলোচনাসভার মধ্য দিয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৮ উদ্বোধন করা হয়েছে। এছাড়াও প্রাণিসম্পদ সেবাসপ্তাহ উপলক্ষে বিনামূল্যে গবাদি পশুর চিকিৎসা, টিকা, কৃত্রিম প্রজনন, রোগ নির্ণয় ও পরামর্শ প্রদান করা হয়।
চুয়াডাঙ্গায় গতকাল সোমবার বেলা ১১টায় জেলা প্রাণিসম্পদ কার্যালয়ে শোভাযাত্রা ও আলোচনাসভার মধ্যে দিয়ে শুরু হয় সেবা সপ্তাহ। অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল মোমেন, সিভিল সার্জন ডা. খায়রুল আলম, সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, পৌরসভার প্যানেল মেয়র একরামুল হক মুক্তা, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া স্বাগত বক্তব্য রাখেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: এএইচএম শামিমুজ্জামান। অন্যান্যের মধ্যে হকপাড়া খামারি মাজেদা খাতুন ও রাফিদ হ্যাচারির রফিকুল ইসলাম বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন জেলা লোকমোর্চার সচিব কানিজ সুলতানা। অনুষ্ঠানে সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কোহিনুর বেগম ও পদ্মবিলা ইউপি চেয়ারম্যান আবু তাহেরসহ বিভিন্ন খামারের মালিক ও প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তা-কর্মচারিরা উপস্থিত ছিলেন। এসময় বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের সভাপতি অ্যাড. রফিকুল ইসলাম ও চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাজীব হাসান কচিসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার বলেন, খাদ্য উৎপাদনে চুয়াডাঙ্গা জেলা উদ্বৃত্ত জেলা হিসেবে চিহ্নিত হয়েছে। তবে, প্রাণিজসম্পদ উৎপাদন সেভাবে বাড়েনি। দুধ উৎপাদনে তেমন কোনো প্রতিষ্ঠান এগিয়ে আসেনি। দুধ সঙ্কট রয়েছে। দুধের হাট বসে না। গরু মোটাতাজাকরণ প্রকল্প পরিকল্পিতভাবে নেই। অথচ, সরকার প্রাণিজসম্পদে ব্যাংক লোন দিচ্ছে। বড় খামার তৈরি করেন। কেউ কেউ খামারের নাম করে বাংলাদেশ ব্যাংক থেকে লোন এনে অন্যখাতে ব্যয় করছেন। এতো লোন কোনো সরকার দেয় না। সরকার কৃষিতে লোন দিচ্ছে। সরকার যেখানে এগিয়ে আসছে, খামারিদেরকেও এগিয়ে আসতে হবে। সুযোগ নিতে হবে। তাহলে প্রবৃদ্ধি বৃদ্ধি পাবে। বাণিজ্যিক ভিত্তিতে মাছ চাষ করছে। একটা সময় খাদ্য ঘাটতি ছিলো। এখন বলতে পারি একটা মানুষও না খেয়ে নেই। উৎপাদনের সাথে যারা জড়িত আছেন, তারা এগিয়ে আসেন। বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশ অনেক আগেই থাইল্যান্ড হতো। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে। ১০ জন মিলে একটি পরিকল্পিত গরু-ছাগল খামার তৈরি করেন। সরকারি ছাগল খামার থেকে কোনো বেনিফিট পাচ্ছি না। বড় ধরণের ছাগলের খামার তৈরি করেন। বাঘাবড়িতে দুধ তৈরি হচ্ছে। খামারিরা ব্যাংক থেকে লোন নিলে প্রশাসন ও ব্যাংক সহযোগিতা করবে। খামারিদের এক্ষেত্রে এগিয়ে আসতে হবে। তবেই প্রাণিজসম্পদ উৎপাদনে ঘাটতি পূরণ করা সম্ভব হবে।’
আলোচনাসভার সভাপতি জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, প্রধানমন্ত্রী বলেছেন উৎপাদন বাড়াতে হবে। দেশে সাড়ে ৭ কোটি মানুষ ছিলো। তখন খাদ্য ঘাটতি ছিলো। এখন আগের মতো জায়গা আছে। তবে কৃষি জমির পরিমাণ কমেছে। দেশে বর্তমানে ১০ কোটি মানুষ বেড়েছে। খাদ্য উৎপাদন বেড়েছে। এগুলো করেছে খামারিরা। চুয়াডাঙ্গায় দুধের হাট তৈরি করতে হবে। ঋণের ব্যবস্থা করা হবে। ব্লাক বেঙ্গল গোট দিয়ে চুয়াডাঙ্গাকে চিনবে। ব্লাক বেঙ্গল গোট নিয়ে কাজ চলছে। কোনো ধরণের খারাপ খাদ্য কেউ বিক্রি করলে প্রশাসনকে জানাবেন।
জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এএইচএম শামিমুজ্জামান স্বাগত বক্তব্যে বলেন, চুয়াডাঙ্গাকে আদর্শ প্রাণিসম্পদ জেলা হিসেবে দেশে তুলে ধরতে চাই। নিয়ম মেনে হাঁস-মুরগি, গরু-ছাগল পালন করতে হবে। প্রাণিসম্পদ বিভাগে শতকরা ৫ ভাগ সুদে ২০০ কোটি টাকা ঋণ দেয়ার ব্যবস্থা করেছে সরকার। খামারিরা ব্যাংক থেকে ঋণ নিয়ে খাদ্য উৎপাদনে বড় ভূমিকা রাখতে পারেন।’
প্রাণিসম্পদের হিসাব অনুযায়ী চুয়াডাঙ্গা জেলায় রেজিস্ট্রিকৃত খামার রয়েছে, ব্রয়লার খামার ৯৮২, লেয়ার খামার ২২১, হাঁসের খামার ১৭, ব্রিডার খামার ৩, জিপি খামার ১, ডেইরি খামার ৪১১, ছাগল খামার ১১০, ভেড়ার খামার ১৩২ ও টার্কি মুরগি ১৫ (অ-রেজিস্ট্রিকৃত) খামার রয়েছে। তবে, জেলায় কোনো দুধ উৎপাদনের খামার নেই।
সপ্তাহব্যাপি কর্মসূচির মধ্যে রয়েছে, ২৩ জানুয়ারি সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রাণিসম্পদ বিষয়ক সেবা প্রদান, ২৪ জানুয়ারি সকাল ৯টায় বেগনগরে ফ্রি টিকা প্রদান, কৃমি ওষুধ বিতরণ ও চিকিৎসা প্রদান এবং বেলা ১১টায় সরকারি শিশু সদনে স্কুল ফিডিং দুধ বিতরণ। ২৫ জানুয়ারি বেলা ১১টায় কালেক্টরেট স্কুলে স্কুল ফিডিং ডিম বিতরণ এবং বেলা ৩টায় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
আলমডাঙ্গা ব্যুরো জানান, আলমডাঙ্গা উপজেলা প্রাণিসম্পদ অধিদফতরের উদ্যোগে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ২০১৮ উদযাপন উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি, খামারি সমাবেশ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। গতকাল সোমবার বেলা ১১টায় এক বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুণ। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান শামিম আরা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, কালিদাসপুর ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম নুরু, মৎস অফিসার জেড এম তৌহিদুর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা মাখসুরা জান্নাত, বিআরডিবি কর্মকর্তা শাইলা শারমীন, যুব উন্নয়ন কর্মকর্তা আনিছুর রহমান, প্রেসক্লাব সভাপতি খন্দকার শাহ আলম মন্টু, পৌর প্যানেল মেয়র-২ জহুরুল ইসলাম স্বপন। স্বাগত বক্তব্য রাখেন প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান। ভেটেরিনারি সার্জন ডা. আব্দুল্লাহ হিল কাফির উপস্থাপনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রাণিসম্পদ অফিসের কম্পাউন্ডার মাসুদ আলী খান, ওষুধ কোম্পানির প্রতিনিধি সাহাবুল ইসলাম, বিশিষ্ট খামারি আশরাফুল আলম, এফএএআই সিরাজুল হক ও মাওলানা মাসুদ কামাল।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে জাতীয় প্রাণিসম্পদ সেবাসপ্তাহ-২০১৮ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রশাসন ও প্রাণিসম্পদ বিভাগের আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল হাসানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ছালমা জাহান পারুল, দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সহিদুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার সুফি মোহা. রফিকুজ্জামান, উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা. আবু হেনা মোহাম্মদ জামাল শুভ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমান, উপজেলা শিক্ষা অফিসার সাকী সালাম, উপজেলা নির্বাচন অফিসার মোখলেছুর রহমান, উপজেলা মৎস্য কর্মকর্তা আইয়ুব আলী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, উপজেলা প্রকল্প কর্মকর্তা আশরাফ হোসেন, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আব্দুর রশিদ, প্রকল্প কর্মকর্তা উপজেলা সমবায় অফিসার অশোক কুমার, দামুড়হুদা বাজারের বিশিষ্ট পোল্ট্রিফিড ব্যবসায়ী শাহজালাল বাবু, সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা আনোয়ার হোসেন, এআই টেকনিশিয়ান মনিরুজ্জামান প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন মাঠ সহকারী (কৃত্তিম প্রজনন) মঈন উদ্দীন। সপ্তাহব্যাপী কর্মসূচির অংশ হিসেবে আজ মঙ্গলবার উপজেলার সুবলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত বিনামূল্যে ভ্যাক্সিসেনিং ও ডিওয়ামিং কার্যক্রম পরিচালিত হবে। উপজেলা প্রাণিসম্পদ দফতরেও দিনব্যাপী একই সেবা প্রদান করা হবে। এছাড়া ২৪ জানুয়ারী বেলা সাড়ে ১১টায় দেউলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের দুধ/দুগ্ধজাত খাবার খাওয়ানো হবে এবং ২৫ জানুয়ারি বেলা সাড়ে ১১টায় চিৎলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এবং বেলা সাড়ে ১২টায় পুরাতন হাউলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিম খাওয়ানো হবে।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, ২০ জানুয়ারী হতে ২৫ জানুয়ারী পর্যন্ত প্রাণীসম্পদ সেবা সপ্তাহ উদ্ভোধনী উপলক্ষে উপজেলা প্রাণীসম্পদ অফিসের উদ্যোগে র‌্যালি শেষে আলোচনা ও প্রাণীসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তারের নেতৃত্বে র‌্যালিটি প্রাণীসম্পদ অফিস চত্ত্বর থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ অডিটোরিয়াম হলরুমে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন প্রাণীসম্পদ অফিসার কৃষিবিদ মো. খুরশীদ আলম। প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তার। বক্তব্য রাখেন ভেটেরিনারি সার্জন ডা. মো. তৌহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আয়ূব হোসেন, কৃষি অফিসার মুহা: মোফাক্খারুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, যুব উন্নয়ন অফিসার বিপ্লব কুমার কুন্ড প্রমুখ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে সকালে উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে বাসস্ট্যান্ডের মুক্তমঞ্চে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল।
উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার ফরহাদুর রেজা ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম আর বাবু। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. আনোয়ার হোসেন। উপজেলা পল্লি জীবিকায়ন প্রকল্পের প্রকল্প কর্মকর্তা শামনুর রহমানের সঞ্চালনায় আনুষ্ঠানে ছাগল, গরু ও পোল্ট্রি মুরগি উদ্যোক্তা খামারিদের মধ্যে প্রভাষক ইউনুছ আলী, আব্দুর রাজ্জাক ও ফেরদৌসি খাতুন বক্তব্য রাখেন। এ সময় উপজেলা পল্লি উন্নয়ন অফিসার মেহেদী হাসান, উপজেলা সমাজসেবা অফিসার আফাজ উদ্দিন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রুম্মামা বিলকিস মঞ্চে উপবিষ্ট ছিলেন। আলোচনা অনুষ্ঠানে উপজেলার সেরা ৭ জন খামারীকে পুরস্কৃত করা হয়। এছাড়াও প্রাণিসম্পদ সেবাসপ্তাহ উপলক্ষে বিনামূল্যে গবাদি পশুর চিকিৎসা, টিকা, কৃত্রিম প্রজনন, রোগ নির্ণয় ও পরামর্শ প্রদান করা হয়।
মেহেরপুর অফিস জানিয়েছে, জেলা প্রাণিসম্পদ বিভাগের আয়োজনে গতকাল সোমবার মেহেরপুরে শুরু হয়েছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ/২০১৮। এ উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি প্রানিসম্পদ অফিস থেকে শুরু করে হোটেল বাজার এলাকা প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন পুলিশ সুপার আনিছুর রহমান। র‌্যালি শেষে এক মনোজ্ঞ আলোচনা সভা জেলা প্রাণিসম্পদ অফিসের চত্বরে অনুষ্ঠিত হয়। জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. আজিজ আল মামুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক পরিমল সিংহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক স্বপন কুমার খাঁ, ওজোপাডিকো’র নির্বাহী প্রকৌশলী কাজী আব্দুল আজিজ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক ও মেহেরপুর প্রেসক্লাব সাধারণ সম্পাদক। অন্যদের মধ্যে দুজন খামারি মিলন হোসেন ও খলিলুর রহমান বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন ভেটেরিনারি সার্জন ডা. নুর আলম। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও খামারিরা র‌্যালি ও আলোচনাসভায় অংশ নেন। সেবা সপ্তাহ উপলক্ষে এখানে ১০টি স্টল স্থাপন করা হয়েছে।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, ডিম দুধ ও মাংসের উৎপাদনের সফলতা তুলে ধরার লক্ষ্যে সারা দেশের ন্যায় মেহেরপুর গাংনীতে শুরু হয়েছে ‘প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৮’। এ উপলক্ষে গতকাল সোমবার দুপুরে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। গাংনী উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পালের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. রফিকুল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দীলিপ কুমার সেন ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক শফি কামাল পলাশসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এ সময় উপজেলার বিভিন্ন পর্যায়ের খামারিবৃন্দ উপস্থিত ছিলেন।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রাণী সম্পদ বিভাগের আয়োজনে এ উপলক্ষে গতকাল সোমবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে পুরাতন ডিসি কোর্ট মুক্তমঞ্চে আলোচনাসভার আয়োজন করা হয়। জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. হাফিজুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জাকির হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ডা. কানিজ হোসেন জাহান, সরকারি ভেটেরিনারি কলেজের প্রাধ্যক্ষ ড. অমলেন্দু কুমার ঘোষ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ শংকর কুমার মজুমদার। এ সময় জেলার ৬উপজেলার খামারীরা উপস্থিত ছিলেন।