কোরাম না হওয়ায় চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সভা মূলতবি

উপস্থিত না হওয়া একাধিক যুগ্ম আহ্বায়ক বললেন, ঐক্যবদ্ধ বিএনপি গড়তেই সভায় যাওয়া হয়নি

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক কমিটির আহুত সভায় কোরাম পূরণ দূরাস্ত হাতে গোনা কয়েকজন ছাড়া অধিকাংশই উপস্থিত হননি। ৫১ সদস্যের আহ্বায়ক কমিটির কোরাম পূরণ না হওয়ার কারণ কি? বিষটি রাজনৈতিক পর্যবেক্ষক মহলে আলোচনার বিষয় হয়ে দাঁড়ায়।

বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে করণীয় নির্ধাণের লক্ষ্যে জেলা বিএনপির আহ্বায়ক মুহা. অহিদুল ইসলাম বিশ্বাস জানান, আহুত সভা কোরাম না হওয়ার কারণে মূলতবি করা হয়। অপরদিকে সূত্র বলেছে, অহিদুল ইসলাম বিশ্বাসের বাড়িতে নতুন করে দলীয় কার্যালয়ের সাইনবোর্ড লাগানোর তোড়জোড়াও চলছে। আহ্বায়ক কমিটির সভায় উপস্থিত না হওয়ার কারণ জানতে বেশ কয়েকজন যুগ্ম আহ্বায়কের সাথে যোগাযোগ করা হলে তাদের প্রায় সকলেই অভিন্ন ভাষায় বলেছেন, চুয়াডাঙ্গায় ঐক্যবদ্ধ বিএনপি গড়তে সজ্ঞানেই ওই সভায় যোগ দেয়া হয়নি।

জানা গেছে, চুয়াডাঙ্গা জেলা বিএনপি সুসংগঠিত করতে এক বছর আগে কেন্দ্রীয় বিএনপি ৫১ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করে দেয়। আহ্বায়ক করা হয় মুহা. অহিদুল ইসলাম বিশ্বাসকে। এ কমিটি গঠনের শুরুতে নবোদ্যম লক্ষ্য করা গেলেও দিন যতোই গড়িয়েছে ততোই সঙ্কট দানা বেধেছে। ইউনিয়ন ও থানা কমিটি গঠনে অনিয়মসহ নানা অনিয়মের অভিযোগ তুলে কেন্দ্রে নালিশও করা হয়। তদন্ত কমিটি গঠনের খবরও পাওয়া যায়। বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের লাগাতার আন্দোলনে ফুটে ওঠে নানা দৃশ্য। পুলিশের গাড়িতে বোমা নিক্ষেপ মামলায় জেলা বিএনপির আহ্বায়ক গ্রেফতার হন। তিনি জামিনে মুক্ত হওয়ার পর কেদারগঞ্জ এলাকায় দীর্ঘদিন ধরে ব্যবহৃত দলীয় কার্যালয়ের সাইনবোর্ড খুরে নেয়া হলে নানা প্রশ্ন ওঠে। এরই এক পর্যায়ে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাহাদতবার্ষিকী উপলক্ষে কর্মসূচি পালনের মধ্যদিয়ে বিএনপির অধিকাংশ নেতাকর্মীকে এককাতারে দেখা গেলেও জেলা বিএনপির আহ্বায়ককে পৃথক আয়োজন করতে দেখে অনেকেই প্রশ্ন তুলে বলেন, তবে কি নেতৃত্বে পট পরিবর্তন আসন্ন?

চুয়াডাঙ্গা জেলা বিএনপির ১নং যুগ্ম আহ্বায়ক মাহমুদ হাসান বাবু খান, ওয়াহেদুজ্জামান বুলা, খন্দকার আব্দুল জব্বার সোনা, আহ্বায়ক কমিটির সদস্য লে. কর্নেল (অব.) কামরুজ্জামান, ইঞ্জিনিয়ার মখলেছুর রহমান তরফদার টিপুসহ উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দকে এক কাতারে দেখে সাধারণ কর্মীদের মধ্যে নতুন করে সাড়া পড়ে। এরই এক পর্যায়ে জেলা বিএনপির আহ্বায়ক মুহা. অহিদুল ইসলাম বিশ্বাস আহ্বায়ক কমিটির সভা আহ্বান করেন। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে করণী শীর্ষক সভা গতকাল শনিবার সকাল ১০টায় জেলা আইনজীবী সমিতির মিলনায়তনে হওয়ার কথা ছিলো। সভা আহ্বানকারী জেলা বিএনপির আহ্বায়ক অহিদুল ইসলাম বিশ্বাসসহ কয়েকজন উপস্থিত হলেও যুগ্ম আহ্বায়কদের যেমন কাউকে সভায় দেখা যায়নি, তেমনই উপস্থিত হননি আহ্বায়ক কমিটির অধিকাংশ সদস্য। ফলে কোরাম পূরণ না হওয়ায় বৈঠক স্থগিত করা হয় বলে উপস্থিত এক নেতা জানান। উপস্থিত নেতৃবৃন্দের মধ্যে অন্যতমরা হলেন- জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সরদার আলী হোসেন, এম জেনারেল, মনিরুজ্জামান মনি প্রমুখ।

জেলা বিএনপির আহ্বায়ক কমিটির বৈঠকে উপস্থিত না হওয়া প্রসঙ্গে একাধিক যুগ্ম আহ্বায়কের সাথে যোগাযোগ করা হলে তারা বলেন, চুয়াডাঙ্গা বিএনপিকে রক্ষা করার চেষ্টা করছি। দলের দায়িত্বে থেকে যে বা যারা অন্য দলের এজেন্ডা বাস্তবায়নের দায়িত্ব নেন তাদের সাথে কি কেউ থাকে? আমরা চুয়াডাঙ্গায় জাতীয়তাবাদী শক্তিকে পুনরুদ্ধারে কাজ করছি। বিএনপিকে ধ্বংস হতে দেবো না। চুয়াডাঙ্গার বাস্তব অবস্থা কেন্দ্রীয় নেতৃবৃন্দ অবগত রয়েছেন।