কোটচাঁদপুরে ৩ কোটি টাকা আত্মসাৎ : সমিতি লাপাত্তা

 

 

ঝিনাইদহ অফিস: ঝিনাইদহের কোটচাঁদপুরে ভূয়া ঋণদান সমিতির খপ্পরে পড়ে হাজার হাজার প্রান্তিক ও ক্ষুদে ব্যবসায়ীরা পথে বসেছেন। ৩ কোটি টাকা আত্মসাৎ করে ঢাকা প্রদীপ মার্জিনাল সঞ্চয় ও ঋণদান কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড লাপাত্তা। অথচ স্থানীয় সমবায় কর্মকর্তা এ বিষয়ে কিছুই জানেন না।

সমিতির সাথে সম্পৃক্ত ভুক্তভোগীসূত্রে জানা গেছে, কোটচাঁদপুর শহরের গ্রীস মার্কেটে বহুমুখি সমবায় আর্থিক প্রতিষ্ঠান হিসেবে ঢাকা প্রদীপ মার্জিনাল সঞ্চয় ও ঋণদান কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড (রেজিস্ট্রেশন নং ১২) নামে অফিস ভাড়া নিয়ে কিছু লোক হাইফাই অফিস ডেকারেশন করে তাদের কার্যক্রম শুরু করে। তারা বাণিজ্যিক ব্যাংকের ন্যায় পাশ বইয়ের মাধ্যমে প্রতিদিন গ্রাহকদের কাছ থেকে ২০, ৫০, ১০০, ২০০ টাকা হারে আমানত সংগ্রহ করতো। ১, ২ ও ৩ বছর মেয়াদি আমানতের ১৪%, ৫০/৬০%, ৬০/৭০% সুদ প্রদানের মাধ্যমে চটকদার কথা বলে প্রান্তিক ও ক্ষুদে ব্যবসায়ীদের নামে সঞ্চয় হিসাব খুলে সোসাইটি কর্মকর্তারা দুবছর ধরে নির্বিঘেœ এ ব্যবসা চালিয়ে যায়। ক্ষুদে ব্যবসায়ী বলরাম সাহা, কানাইলাল ভট্টাচার্জ, স্বপন দাস ও প্রিন্স জানান, আগস্ট মাসে আমানত জমা দিতে গেলে অফিস তালাবন্ধ দেখতে পান। পাশ বইয়ে লিখিত ফোন নম্বর ০২৯৩৫৯১৩৯ মোবাইল ০১৬৭০১৮১৫৩৭, ০১৯৭০১৮১৫৩৭ নম্বরে যোগাযোগ করলে সেগুলো বন্ধ পাওয়া যায়।

এ বিষয়ে কোটচাঁদপুর উপজেলা সমবায় কর্মকর্তা আশুতোষ কুমার মল্লিকের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, স্থানীয়ভাবে যারা সমবায় অফিস থেকে রেজিস্ট্রেশন নেন তাদের কর্মকাণ্ড আমরা তদারকি করে থাকি। সমবায় সমিতির নামে বাইরে থেকে কেউ এসে কর্মকাণ্ড চালালে সেটা আমাদের জানার কথা নয়।