কুষ্টিয়া সদরে সিল মারা ব্যালট পেপার উদ্ধার : প্রিসাইডিং অফিসার প্রত্যাহার

 

আলমডাঙ্গা ব্যুরো: আজ চতুর্থ ধাপে নির্বাচন। এ ধাপভুক্ত আলমডাঙ্গার ৭, মেহেরপুর গাংনীর ৯টিসহ দেশের মোট ৭০৭ ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ করা হচ্ছে আজ শনিবার। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পছন্দের প্রার্থীদের ভোট দেবেন ভোটাররা। কিন্তু বিগত ৩ ধাপের মতো এই ধাপেও কেন্দ্র দখল, ব্যালট ছিনতাই হলে ভোটদানের অধিকার হারাবেন ভোটাররা। নির্বাচন নিয়ে তাই প্রার্থী-ভোটার-সমর্থকদের মধ্যে ব্যাপক উদ্বেগ-উত্কণ্ঠা বিরাজ করছে। ভোটের আগে বিভিন্ন স্থানে সহিংসতা, মামলা-হামলা বৃদ্ধি পাওয়ায় ভোটকেন্দ্রে যাওয়া নিয়ে ভোটারদের মধ্যে কাজ করছে আতঙ্ক। অপরদিকে চতুর্থ ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোটের আগেরদিন রাতেই ব্যালট পেপারে সিল মারার সময় হাতেনাতে আটক হয়েছেন এক প্রিসাইডিং কর্মকর্তা। এ ঘটনায় ওই কর্মকর্তাকে তাৎক্ষণিক প্রত্যাহার করা হয়েছে। গতকাল শুক্রবার রাতে কুষ্টিয়ার সদর উপজেলার আব্দালপুর ইউনিয়নের পশ্চিম আব্দালপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। প্রত্যাহার হওয়া প্রিসাইডিং কর্মকর্তা হলেন কুষ্টিয়া ইসলামীয়া কলেজের প্রভাষক আশরাফ উদ্দিন।

জানা গেছে, নিয়ম অনুযায়ী ভোটের দিন সকালে ব্যালট বইয়ের ব্যালট এবং মুড়ির অংশে সিল মারার কথা প্রিসাইডিং কর্মকর্তার। কিন্তু এই কর্মকর্তা ভোটের আগের দিন রাতেই সেগুলোতে সিল মারতে থাকেন। একপর্যায়ে তাকে হাতেনাতে আটক করে এলাকাবাসী। এ সময় ১৩২৭টি ব্যালটে সিল মারা ছিলো। কোনো প্রার্থীর প্রতীকে রাতেই সিল মারার উদ্দেশে এটি করা হচ্ছিলো বলে অভিযোগ তাদের। পরে ওই প্রিসাইডিং কর্মকর্তাকে আইনশৃংখলা বাহিনীর হাতে তুলে দেয় এলাকাবাসী। তাৎক্ষণিক তাকে প্রত্যাহার করে নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন।

আলমডাঙ্গা উপজেলার ৭ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১ লাখ ১৫ হাজার ৩শ ৭২ জন। এ নির্বাচনে ৪৫ চেয়ারম্যান, সংরক্ষিত মহিলা আসনে ৭৫ এবং মেম্বার পদে ২৫৩ জন প্রার্থী প্রতিদন্দ্বিতা করছেন। ৭ ইউনিয়নের মধ্যে রয়েছে বাড়াদী, গাংনী, হারদী, কুমারী, খাদিমপুর, চিৎলা ও ভাংবাড়িয়া ইউনিয়ন। আলমডাঙ্গার বাড়াদী ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন চেয়ারম্যান পদে বিএনপি মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান তবারক হোসেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুর রাজ্জাক, স্বতন্ত্রপ্রার্থী জিয়াউর রহমান, মাসুদ পারভেজ, শহিদুল ইসলাম। সংরক্ষিত মহিলা ওয়ার্ডে  ৯ জন প্রার্থী ও সাধারণ সদস্য পদে ২৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। ৭ ইউপি নির্বাচনে ৫৫ কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। কেন্দ্রগুলোতে আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ২ প্লাটুন বিজিবি, ৱ্যাবের ৩টি টহল দল ও পুলিশ মোতায়েন থাকবে। নির্বাচনে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে চুয়াডাঙ্গার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল হালিম, নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে মুনিবুর রহমান গাংনী ও চিৎলা ইউপি, সোনিয়া হাসান হারদী ও কুমারী ইউপি, রুহুল আমিন বাড়াদী ও খাদিমপুর ইউপি এবং তরিকুল ইসলাম ভাংবাড়িয়া ইউপিতে দায়িত্ব পালন করবেন।

গাংনী ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী রকিবুল হাসান, বিএনপি মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান রেজাউর রহমান, জাসদ মনোনীত প্রার্থী সাহাদত হোসেন স্বতন্ত্রপ্রার্থী আবু তাহের, আজহারুল ইসলাম, আব্দুল খালেক মিয়া, বজলুর রহমান, সাইফুল ইসলাম, আবুল কালাম। সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ১০ জন এবং সাধারণ সদস্য পদে ৩০ জন।

হারদী ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত বর্তমান চেয়ারম্যান নূরুল ইসলাম, বিএনপি মনোনীত মিজানুর রহমান মধু, জাসদ মনোনীত সাহাবুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী সাইফুল ইসলাম, সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ১৬ জন এবং সাধারণ সদস্য পদে ৪৩ জন।

কুমারী ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত আবু সাঈদ, বিএনপি মনোনীত মহসিন আলী মণ্ডল, জাসদ মনোনীত আনিসুজ্জামান জম, স্বতন্ত্রপ্রার্থী গোলাম মহি উদ্দিন আজাদ, সেলিম রেজা তপন ও আব্দুল কাদের।  সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ৯ জন এবং সাধারণ সদস্য পদে ২৮ জন।

খাদিমপুর ইউনিয়নে  চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত আব্দুল হালিম, বিএনপি মনোনীত প্রার্থী শাহ জালাল বিশ্বাস, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত জিনারুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী আব্দুল মোমিন, শাহীন আলী, জহুরুল ইসলাম, আব্দুল মান্নান, তহিদুর রহমান ও  অশ্রু হাসাদ। সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ১০ জন এবং সাধারণ সদস্য পদে ৪৬ জন।

চিৎলা ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত তোহিদুল ইসলাম ফকা, বিএনপি মনোনীত আব্দুস সালাম বিপ্লব, স্বতন্ত্রপ্রার্থী দেলোয়ার হোসেন, ইউনুছ আলী, মিজানুর রহমান, মহসীন আলী ও  জিল্লুর রহমান। সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ৯ জন এবং সাধারণ সদস্য পদে ৩৭ জন।

ভাংবাড়িয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত কাওসার আহমেদ বাবলু, বিএনপি মনোনীত ৩ তিনবারের চেয়ারম্যান সানোয়ার হোসেন লাড্ডু, স্বতন্ত্রপ্রার্থী আশরাফুজ্জামান নান্নু, আহম্মদ জালাল, ও হাসিবুল ইসলাম। সংরক্ষিত মহিলা ওয়ার্ডে  ১২ জন এবং সাধারণ সদস্য পদে ৩৭ জন। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে ইতোমধ্যেই প্রত্যেক কেন্দ্রে পুলিশ, আনছার-ভিডিপি, বিজিবি, ৱ্যাব, স্ট্রাইকিং ফোর্স ও  ম্যাজিস্ট্রেটসহ সব রকমের নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সকাল ৮টা থেকে একটানা বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অব্যাহত থাকবে।