কুষ্টিয়া ও ঝিনাইদহে বজ্রপাতে স্কুলছাত্রীসহ নিহত ২ : আহত ২

চুয়াডাঙ্গার বদরগঞ্জসহ পার্শ্ববর্তী এলাকায় কালবোশেখি ঝড়ে ব্যাপক ক্ষতি

স্টাফ রিপোর্টার: গতকাল সোমাবার পৃথক সময়ে পৃথক বজ্রপাতে ঝিনাইদহে ও কুষ্টিয়ার পল্লিতে দুজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছে ২ জন। এদিকে গতরাত সাড়ে ১১টার দিকে চুয়াডাঙ্গায় হালকা বৃষ্টি হলেও জেলা সদরের কুতুবপুর বদরগঞ্জ এলাকায় কালবোশেখি আঘাত হেনেছে। এতে ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন আমাদের প্রতিনিধি।
আবহাওয়া অধিদফতর পূর্বাভাসে জানিয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও বরিশাল বিভাগের কিছু কিছুজায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। গতকাল চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ৩৪ দশমিক ৫ ও সর্বনিন্ম ২৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো সাতক্ষ¥ীরায় ৩৬ ডিগ্রি সেলসিয়াস।
বদরগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, গতকাল সোমবার রাত সাড়ে ১১টায় কালবোশেখি ঝড়ে চুয়াডাঙ্গা সদর উপজেলার কুতুবপুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ো বাতাসের সাথে টানা বৃষ্টির পাশাপাশি শিলাও পড়েছে। প্রায় ৪৩মিনিট দমকা ঝড়ের সাথে বৃষ্টি ও শিলা পড়তে থাকে। ঝড় ও শিলা বৃষ্টির কারণে কুতুবপুর ইউনিয়নসহ ঝিনাইদহের আশপাশে আম, লিচু, কাঠাল, কলাগাছ, শাকসবজি, পানের বরজ ও ধানক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। ঘরবাড়ি ওপর গাছের ডালপালা ভেঙে পড়েছে বলে খবর পাওয়া গেছে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের খবর পাওয়া যায়নি।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে বজ্রপাতে এক নারীর মৃত্যু হয়েছে, আহত হয়েছে আরও দুজন। গতকাল সকালে সদর উপজেলার পুটিয়া গ্রাামে এ দুর্ঘটনা ঘটে।
পুটিয়া প্রামের মাতব্বর জাহিদ জোয়ার্দ্দার জানান, সকালে হালকা বৃষ্টি ও ঝড়ো বাতাসের মধ্যে ওই গ্রামের ওলিয়ারের স্ত্রী বিথি ও তার ছেলে শামীম গ্রামের মাঠে উচ্চে তুলতে যায়। এ সময় হঠাৎ বজ্রপাত হলে সেখানেই মারা যায় বিথি খাতুন। আহত হয় তার ছেলে শামীম ও পাশের ক্ষেতে থাকা অন্য কৃষক আকরাম হোসেন।
এদিকে আমাদের ভ্রাম্যমাণ সংবাদদাতা সাইদুল জানিয়েছেন, কুষ্টিয়ার মিরপুরে বজ্রপাতে ইতি খাতুন (১৪) নামের এক স্কুলছাত্রী নিহত হয়েছে। গতকাল সোমবার সকালে উপজেলার আমবাড়িয়া ইউনিয়নের শাকদহচর গ্রামে এ ঘটনা ঘটে। নিহত ইতি ওই গ্রামের কৃষক আব্দুল লতিফের মেয়ে এবং হালসা মাধ্যমিক বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্রী।
স্থানীয়রা জানান, সকালে প্রাইভেট পড়তে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলো ইতি। এ সময় বজ্রপাত হলে সে মাটিয়ে লুটিয়ে পড়ে। তাৎক্ষণিক তাকে উদ্ধার করে মিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলে চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন। অভিন্ন তথ্য জানিয়েছেন আমাদের কুষ্টিয়া প্রতিনিধি।