কী হবে ৫ জানুয়ারি : রাজপথে নামতে না দিলে টানা ৭২ ঘণ্টার হরতাল দিতে পারে বিএনপি

স্টাফ রিপোর্টার: রাজধানী ঢাকার সোহরাওয়ার্দ্দী উদ্যানে ৫ জানুয়ারি সমাবেশ করা নিয়ে আওয়ামী লীগ-বিএনপি মুখোমুখি অবস্থানে দাঁড়িয়েছে। একই দিনে কর্মসূচি সফল করা নিয়ে দু দলই অনড়। কেউ ছাড় দিতে রাজি নয়। বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, সরকার অনুমতি না দিলেও তারা মহাসমাবেশ করবে। অন্যদিকে আওয়ামী লীগের বক্তব্য বিএনপিকে ওইদিন রাজপথেই নামতে দেয়া হবে না।

দিবসটিকে ‘গণতন্ত্রের হত্যা দিবস’ আখ্যা দিয়ে সোহরাওয়ার্দী উদ্যান, শাপলা চত্বর বা নয়াপল্টন যেকোনো একটি স্থানে সমাবেশের অনুমতি চেয়েছে বিএনপি। অনুমতি না দিলেও তারা সমাবেশ করবে। একই সাথে কালো পতাকা হাতে খালেদা জিয়া রাজপথে নেমে আসবেন। তাকে যেখানে বাধা দেয়া হবে নেতাকর্মীদের সাথে নিয়ে তিনি সেখানেই বসে পড়বেন। সেখান থেকেই সারাদেশের নেতাকর্মীদের রাজপথে বসে যাওয়ার নির্দেশ দিতে পারেন এমন পরিকল্পনাও আছে দলের হাইকমান্ডের। ডাক দেয়া হতে পারে ৭২ ঘণ্টার হরতাল।

দলীয়সূত্র বলেছে, রাজপথে নামতে দেয়া না হলে সংবাদ সম্মেলনের মাধ্যমে টানা ৭২ ঘণ্টা হরতালের কর্মসূচি ঘোষণা করবে বিএনপি। এদিকে ৫ জানুয়ারিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ আখ্যা দিয়ে ওইদিন রাজধানীতে সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ঢাকার ১৬টি পয়েন্ট থেকে র‌্যালি করবে। সারা দেশে বর্ণাঢ্য শোভাযাত্রা ও র‌্যালি বের হবে। মোড়ে মোড়ে পুলিশ ও সরকারি দলের নেতাকর্মীরা সতর্ক অবস্থায় থাকবে। বিএনপির হুমকি-ধমকিকে তারা পাত্তাই দিচ্ছে না। আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বিএনপিকে কাগুজে বাঘ হিসেবেও আখ্যায়িত করেন।