কালীগঞ্জের বারোবাজারে মবাস-ট্রেন সংঘর্ষ : প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি

 

শাহনেওয়াজ খান সুমন: ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বারোবাজার রেল ক্রসিঙে মর্মান্তিক বাস-ট্রেন সংঘর্ষে ১২ জন নিহত ও অর্ধশত যাত্রী আহতের ঘটনায় স্টেশন মাস্টার, গেটম্যান ও বাস চালককে দায়ী করে ৭ পৃষ্ঠার প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি। গত ৭ আগস্ট সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট এ প্রতিবেদন জমা দেয়া হয়েছে বলে জানা গেছে।

বাস-ট্রেন সংঘর্ষের পর রেলওয়ের চিফ অপারেটিং সুপারিটেনডেন্ট হাবিবুর রহমানকে আহ্বায়ক করে ৪ সদস্য বিশিস্ট এবং স্থানীয় জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাসরিন জাহানকে আহ্বায়ক, কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) দেবপ্রসাদ পাল ও সার্কেল এএসপিকে সদস্য করে তিন সদস্য বিশিষ্ট পৃথক ২টি তদন্ত কমিটি গঠন করা হয়। গঠিত স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে তদন্ত টিম সরেজমিনে তদন্ত করে তাদের প্রতিবেদন জমা দিয়েছে।

তদন্ত টিমের সদস্য ও কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) দেবপ্রসাদ পাল জানান, স্টেশন মাস্টার আবু সুফিয়ান তুর্কি, গেটম্যান আব্দুর রহমান ও বাসের ড্রাইভারকে দায়ী করে মূলত তদন্ত প্রতিবেদন জমা দেয়া হয়েছে। তদন্ত প্রতিবেদনে অভিযুক্তদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে। তিনি আরো জানান, দুর্ঘটনার নেপথ্যে বেশকিছু ঘটনা তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে। তিনি অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও বেশকিছু সুপারিশও করেছেন।

এসব সুপারিশের মধ্যে রয়েছে যেসব গেটম্যান দায়িত্ব পালন করেন, সে সময় তাদের অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করছে কি-না তা মনিটরিং করা, রেলক্রসিঙের ব্যারিয়ারগুলো আরো মজবুত করা, রেল লাইনের ওপর মাছ বাজার ও আশপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা, ক্রসিং পার হওয়ার আগে ট্রেন ড্রাইভারের ঘন ঘন হর্ণ বাজানো বিষয়টি নিশ্চিত করাসহ বিভিন্ন সুপারিশ করেছেন।