কালকের পরীক্ষার সিদ্ধান্ত আজ বিকেলে

স্টাফ রিপোর্টার: হরতালের সময় বাড়ানো হলেও শিক্ষা মন্ত্রণালয় আগামীকালের পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত জানায়নি। আজ বিকেল ৩টায় এক সংবাদ সম্মেলনে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান এ সিদ্ধান্ত জানাবেন। তবে বিভিন্ন শিক্ষাবোর্ডের সমন্বয় কমিটি সূত্র জানিয়েছে, এ পরীক্ষা পেছানো হতে পারে। পরীক্ষা হরতালের আওতামুক্ত করা হয় কি-না সেজন্য মন্ত্রণালয় অপেক্ষা করছে।

শিক্ষা মন্ত্রণালয়ের আরেকটি সূত্র জানিয়েছে, গত কয়েকদিন ধরে হরতাল অনেকটা শিথিল হয়ে আসছে। বিশেষ করে ঢাকাসহ বিভাগীয় শহরে হরতালের প্রভাব তেমন একটা লক্ষ্য করা যাচ্ছে না। যানবাহন চলাচলও বেড়েছে। এ অবস্থায় পরীক্ষা নেয়া যায় কিনা, মন্ত্রণালয়ের পক্ষ থেকে সরকারের শীর্ষ পর্যায় এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে আলাপের জন্য সময় নেয়া হয়েছে। সেখান থেকে পাওয়া সিদ্ধান্ত ও ইশারা অনুযায়ী পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত জানানো হবে। হরতাল ডাকায় অভিভাবকদের তাৎক্ষণিক প্রশ্নের জবাব দিতে মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে আজ বুধবার বিকেলে সংবাদ সম্মেলনের কথা জানানো হয়।

অবরোধের মধ্যে সর্বশেষ রোববার ভোর ৬টা থেকে বুধবার ভোর ৬টা পর্যন্ত ৭২ ঘণ্টার হরতাল ডাকে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। মঙ্গলবার এই হরতাল ৪৮ ঘণ্টা বাড়িয়ে শুক্রবার সকাল পর্যন্ত করা হয়েছে।

আগামীকাল এসএসসিতে বিজ্ঞান/সাধারণ বিজ্ঞান, উচ্চতর গণিত (তত্ত্বীয়) এবং মাদ্রাসা বোর্ডে বাংলা দ্বিতীয়পত্রের পরীক্ষা রয়েছে। আর এসএসসি ভোকেশনালে সকাল-বিকাল দুই বেলায় ৬২টি বিষয় এবং দাখিল ভোকেশনালে ৬২টি বিষয়ের পরীক্ষা নির্ধারিত রয়েছে। হরতালের কারণে এ পর্যন্ত ৯ দিনে ১৩৫টি বিষয়ের পরীক্ষা পেছাতে হয়েছে। তবে শুক্র ও শনিবার করে ছুটির দিনে পরীক্ষা নেয়া হচ্ছে।