করোনাভাইরাস বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়ার ভয়

মাথাভাঙ্গা ডেস্ক: পৃথিবীজুড়ে করোনাভাইরাস হুমকি হিসেবে দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে চীনের প্রতিটি অঞ্চলে এ ভাইরাস (২০১৯-এনসিওভি) ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত চীনে করোনায় আক্রান্ত হয়েছে ৭৭১১ জন। মারা গেছে ১৭০ জন। চীনের বাইরে করোনাভাইরাসে মালয়েশিয়ায় এক ভারতীয় যুবক মারা গেছেন। এছাড়া ভারতে একজনকে শনাক্ত করা হয়েছে। দেশে দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়া ও আক্রান্তদের মৃত্যুর প্রেক্ষাপটে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জরুরি অবস্থা জারির কথা ভাবছে। এ ব্যাপারে বৃহস্পতিবার সংস্থাটির বৈঠকে বসার কথা। এদিকে, চীন থেকে জ্বর নিয়ে আসা এক বাংলাদেশি শিক্ষার্থীকে ঢাকার একটি হাসপাতালে নজরদারিতে রাখা হয়েছে। চীনের হুয়ানজু প্রদেশ থেকে আসা ওই শিক্ষার্থী জ্বরে আক্রান্ত হওয়ায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে সরাসরি হাসপাতালে নেয়া হয়। এছাড়া চীন ফেরত যাত্রীদের তালিকা তৈরির নির্দেশ দেয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, স্ক্রিনিং ছাড়া কাউকে দেশে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। বড়পুকুরিয়া কয়লাখনির পাঁচ চীনা কর্মীকে পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানা গেছে। দেশের বিভিন্ন বন্দর ও হাসপাতালে করোনাভাইরাস মোকাবেলার প্রস্তুতি ও আগাম সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, বিমান বন্দরের থার্মাল স্ক্যানারে বৃহস্পতিবার সকালে চীন থেকে আসা শিক্ষার্থীর শরীরে অতিরিক্ত তাপমাত্রা (জ্বর) ধরা পড়ে। এরপর তাকে সরকারি অ্যাম্বুলেন্সে হাসপাতালে নেয়া হয়। সেখানে তাকে নজরদারিতে রাখা হয়েছে। তবে আমরা ধারণা করছি তিনি করোনাভাইরাসে আক্রান্ত নন। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার ড. এএসএম আলমগীর জানান, শরীরের তাপমাত্রা বেশি থাকায় শিক্ষার্থীকে নজরদারিতে রাখা হয়েছে। সকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিষয়টি আইইডিসিআরকে জানানো হয়। আইইডিসিআর পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে। প্রাথমিকভাবে মনে হচ্ছে এ শিক্ষার্থী করোনাভাইরাসে আক্রান্ত নন, সাধারণ ঠা-াজ্বরে তিনি আক্রান্ত।
স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কারণ নেই। এ ভাইরাস মোকাবেলা করতে সরকার পুরোপুরি প্রস্তুত। তিনি বলেন, স্ক্রিনিং করা ছাড়া কাউকে দেশে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। বিদেশ থেকে আসা ফ্লাইটের সব যাত্রীর জন্য প্রবেশ গেটে স্ক্রিনিং মেশিন বসানো হয়েছে। হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে তিনটি স্ক্রিনিং মেশিন আছে। একইভাবে দেশের সব স্থল ও নৌ বন্দরেও স্ক্রিনিং ব্যবস্থা রাখা হয়েছে। বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজের ডা. মিলন হলে বাংলাদেশ মেডিসিন সোসাইটি আয়োজিত বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাস সংক্রান্ত জনসচেতনতামূলক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। দেশের চিকিৎসকদের প্রতি পূর্ণ আস্থা রয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ডেঙ্গুর সময় আমাদের চিকিৎসকরা যেভাবে সফলতা দেখিয়েছে তা বিশ্বে বিরল। করোনাভাইরাস সম্পর্কে চিকিৎসকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
চীন ফেরত ব্যক্তিদের তালিকা তৈরির নির্দেশ : নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় দুই সপ্তাহে চীন থেকে ফেরা সব নাগরিকের তালিকা তৈরির নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। দেশের সব জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং সিভিল সার্জনদের নিজ নিজ জেলায় তালিকা তৈরি করতে বলা হয়েছে। আইইডিসিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এছাড়া ট্রাভেল এজেন্সিগুলোর সংগঠন অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ এবং বাংলাদেশ শিল্প ও বণিক সমিতিকেও চীন ভ্রমণের বিষয়ে সতর্কতামূলক নির্দেশনা দেয়া হয়েছে।