ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে নানা আয়োজন

মুজিববর্ষে দেশে কেউ গৃহহীন থাকবে না : প্রধানমন্ত্রী
মাথাভাঙ্গা ডেস্ক: ঐতিহাসিক ৭ মার্চ। বাঙালি জাতির দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের একটি দিন। ১৯৭১ সালের এই দিনে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) এক বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন। মুক্তিপ্রেমী লাখো জনতার সামনে ১৯ মিনিট ধরে দেয়া ভাষণে বঙ্গবন্ধু অসহযোগ আন্দোলনের ডাক দেন। সেই সাথে তিনি পাকিস্তানের শোষণকারী শাসকগোষ্ঠীর হাত থেকে দেশকে মুক্ত করতে জাতিকে স্বাধীনতা যুদ্ধের প্রস্তুতি নেয়ার নির্দেশ দেন। বঙ্গবন্ধুর কণ্ঠে ধ্বনিত হয়- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের আবেদনকে চিরন্তন আখ্যায়িত করে বলেছেন, এটি সমসাময়িককালেও যেমন আগামীতেও তেমনি, যুগ যুগ ধরে দেশের মানুষের পাশাপাশি বিশ্ববাসীকে মুক্তির চেতনায় উজ্জীবিত করবে। তিনি বলেন, ‘৪৯ বছর ধরে জাতির পিতার ভাষণই একমাত্র ভাষণ যেটা সমগ্র পৃথিবীতে এখনও আবেদন রেখে যাচ্ছে। আর এই ভাষণ যুগ যুগ ধরে শুধু এদেশেরই নয়, সারাবিশ্বের মানুষকে উজ্জীবিত করবে।’ ৭ মার্চের ভাষণের মাধ্যমে বঙ্গবন্ধু জাতিকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন উল্লেখ করে তিনি বলেন, ‘এই ভাষণ যে কতবার, কত দিন, কত ঘণ্টা, কত মিনিট বেজেছে, কত মানুষ এই ভাষণ শুনেছে তা কেউ হিসেব করে বের করতে পারবে না।’ প্রধানমন্ত্রী এবং আ.লীগ সভাপতি শেখ হাসিনা শনিবার বিকেলে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত আলোচনাসভায় সভাপতির বক্তব্যে এ সব কথা বলেন। প্রধানমন্ত্রী এ সময় মুজিববর্ষে দেশে আর কেউ গৃহহীন থাকবে না মর্মে তার সরকারের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। শেখ হাসিনা তার সরকারের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, শিক্ষার সম্প্রসারণ এবং স্বাস্থ্যসেবাকে জনগণের দোরগোড়ায় নিয়ে আসার উদ্যোগসমূহ তুলে ধরে বলেন, ‘মুজিববর্ষে বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে-এটা হতে পারে না।’
চুয়াডাঙ্গায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ উপলক্ষে নানা কর্মসূচি পালিত হয়েছে। গতকাল শনিবার বেলা ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ের ডিসি সাহিত্য মঞ্চে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ঐতিহাসিক ভাষণের ওপর প্রতিযোগিতা, আলোচনাসভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসন ও শিশু একাডেমী যৌথভাবে এসব আয়োজন করে। জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে পুলিশ সুপার জাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভীন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী, সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. কামরুজ্জামান ও জেলা আ.লীগের সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম উপস্থিত ছিলেন। এ সময় বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সকালে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। ৭ মার্চের প্রথম প্রহরে কবরী রোডস্থ চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, দলীয় পতাকা উত্তোলন করেন সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান। এসময় জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, পৌর আওয়ামী লীগ ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ, আওয়ামী লীগের অঙ্গ সহযোগী এবং ভাতৃপ্রতিম সংগঠনের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
বেলা ১১টায় ডা. আফছার উদ্দিন কলেজের হলরুমে শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে মতবিনিময় সভায় অত্র কলেজের অধ্যক্ষ মাহবুল ইসলাম সেলিমের সভাপতিত্বে বক্তব্য রাখেন কলেজের অভিভাবক সদস্য অ্যাড. তসলিম উদ্দিন ফিরোজ ও ফরিদ হোসেন। কুরআন তেলাওয়াত করেন কলেজের ইসলাম শিক্ষার প্রভাষক আবু সালেহ। অনুষ্ঠান পরিচালনা করেন কলেজের যুক্তিবিদ্যার প্রভাষক মো. কামরুজ্জামান।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, নানা আয়োজনে আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে। দিবসটি উপলক্ষে সকালে দলীয় অফিসে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও আলোচনাসভা অনুষ্ঠিত। সকালে আ.লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে উপজেলা আ.লীগের সভাপতি পৌর মেয়র হাসান কাদির গনু, ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সম্পাদক ও কাউন্সিলর মতিয়ার রহমান ফারুক, জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক শহিদুল ইসলাম খান, উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট শিক্ষানুরাগী ও ব্যবসায়ী লিয়াকত আলী লিপু মোল্লা। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক কাজী খালেদুর রহমান অরুন, পৌর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, বিশিষ্ট ব্যবসায়ী আমিনুল ইসলাম অপু মোল্লা, আওয়ামী লীগ নেতা আ. মালেক, মহাসিন কামাল, বঙ্গবন্ধু পরিষদ নেতা আনোয়ার হোসেন, উপজেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী সাহিদা ইসলাম, উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক শাহিন রেজা শাহিন, পৌর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাইফুর রহমান পিন্টু, ত্রাণ বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম শিলকন জোয়ার্দ্দার, দফতর সম্পাদক মাসুদ সালেহীন উৎপল, প্রচার সম্পাদক মিজানুর রহমান রিপন, মুক্তিযোদ্ধা বিষক সম্পাদক নাজমুল হাসান লিমন মল্লিক, যুব ও ক্রীড়া সম্পাদক জাহাঙ্গীর কবীর, শ্রম সম্পাদক সাগর, সাংস্কৃতিক সম্পাদক আঃ লতিফ, সাংগঠনিক সম্পাদক আবু মুসা প্রমুখ। পরে আওয়ামীলীগ কার্যালয়ে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় পৌর এলাকার বিভিন্ন মোড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রজেক্টরের মাধ্যমে দেখানো হয়।
দর্শনা অফিস জানিয়েছে, দর্শনায় ঐতিহাসিক ৭ মার্চ পালন করা হয়েছে। গতকাল শনিবার সকালে দর্শনা পৌর আ.লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনসহ জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় সংক্ষিপ্ত সভায় আলোচনা করেন, দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান আলী মুনছুর বাবু, আ.লীগ নেতা গোলাম ফারুক আরিফ, হানিফ মলি¬ক, আজাদ, উপজেলা যুবলীগের সভাপতি আ. হান্নান ছোট, সোলাইমান কবির, আয়নাল, বিপ্লব, উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফুল ইসলাম মলি¬ক, নাজিম, মিল¬াত, মোহাম্মদ, অপু সরকার প্রমুখ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জীবননগর উপজেলায় র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনাসভার আয়োজন করা হয়। উপজেলা প্রশাসন এ অনুষ্ঠানমালার আয়োজন করে। উপলজেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন ও আলোচনাসভার আয়োজন করে। সকালে উপজেলা ক্যাম্পাস হলে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে বাস স্ট্যান্ডের মুক্তমঞ্চে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পণ করা হয়। পরে উপজেলা হলরুমে আলোচনাসভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকি ও ওসি (তদন্ত) ফেরদৌস ওয়াহিদ। উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে দলীয় ও পতাকা উত্তোলন করা হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোর্তুজার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ নজরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন, উপজেলা মহিলা লীগের সভানেত্রী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকি, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সেকেন্দার আলী ও উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিক রেনুকা আক্তার রিতা।
আন্দুলবাড়িয়া প্রতিনিধি জানিয়েছেন, গতকাল শনিবার সন্ধ্যা সাড়ে ৬ টায় স্থানীয় আজাদ পাবলিক লাইব্রেরী চত্বরে জীবননগরের আন্দুলবাড়িয়া ইউনিয়ন আ:লীগের আয়োজিত এ সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। ২নং ওয়ার্ড আ.লীগের সভাপতি শেখ তুরাপ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক শেখ মহিদুল ইসলাম মধু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউনিয়ন আ.লীগের সাবেক প্রচার সম্পাদক মোল্লা আলতাব হোসেন ফেলা, দফতর সম্পাদক শেখ আতিয়ার রহমান, সাবেক যুবলীগ নেতা এসএম আশরাফুজ্জামান টিপু, ওয়ার্ড আ.লীগ নেতা রফিকুল ইসলাম, শাহাজুল ইসলাম প্রমুখ। অন্যান্যের মধ্যে আশরাফুল ইসলাম, খান তারিক মাহমুদ, মোল্লা মানিক, নাজের আলী, শেখ রেজা, স¤্র্রাট, বাবলু মোল্লা, রেজা হোসেনসহ ইউনিয়ন ও বিভিন্ন ওয়ার্ড আ.লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার শান্তি ও রুহের মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন শেখ মহিদুল ইসলাম মধু। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ইউনিয়ন যুবলীগের সভাপতি শেখ বিল্লাল হোসেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, এ উপলক্ষে শনিবার বিকালে বাসস্ট্যান্ড এলাকায় মেহেরপুর শহর আ.লীগের উদ্যোগে সমাবেশ ও আনন্দ মিছিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন শহর আওয়ামী লীগের সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম। শহর আ.লীগের সাধারণ সম্পাদক আক্কাস আলীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রসুল, জেলা পরিষদের সাবেক প্রশাসক অ্যাড. মিয়াজান আলী, পৌরসভার মেয়র ও যুবলীগের আহ্বায়ক মাহফুজুর রহমান রিটন, আওয়ামীলীগ নেতা আনারুল ইসলাম, বুড়িপোতা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রেজা, যুবলীগ নেতা জসিউর রহমান বকুল, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুর রাজ্জাক, সাবেক সাধারণ সম্পাদক জুয়েল রানা, ইউপি সদস্য আকতার হোসেন, যুবলীগ নেতা সাজু সাইফুল ইসলাম, কলেজ ছাত্রলীগের সাবেক সম্পাদক মুুস্তাফিজুর রহমান বাবলু, মিজানুর রহমান জনি, মাসুদ রানা, সদর উপজেলার সাবেক ছাত্রলীগের সভাপতি জুলফিকার আলী, কুতুবপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি হাজি সাইফুল ইসলাম প্রমুখ। পরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে একটি আনন্দ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হোটেল বাজার মোড়ে গিয়ে শেষ হয়।
অপরদিকে, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের সেই ভাষণকে স্মরণ করে জেলা আ.লীগের আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনাসভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল হালিম। আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলার চেয়ারম্যান এম এ খালেক। বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য মকবুল হোসেন। জেলা আওয়ামীলীগের উপ-প্রচার সম্পাদক শাশ্বত নিপ্পন চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও আব্দুস সালাম বাবলু বিশ্বাস, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. ইব্রাহীম শাহীন, দফতর সম্পাদক মোখলেসুর রহমান খোকন, আইন বিষয়ক সম্পাদক পল্লব ভট্টাচার্য, সদস্য শামীম আরা হিরা, সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রব বিশ্বাস, কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস আলী মাস্টার, পিরোজপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুস সালাম, বারাদী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোমিনুল ইসলাম, জেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক শরফরাজ হোসেন মৃদুল, জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুস সালাম বাঁধন, জেলা যুব মহিলা লীগের সভাপতি সামিউল বশিরা পলি প্রমুখ। এর আগে জনপ্রশাসন প্রতিমন্ত্রীর বাসভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন আ.লীগের নেতাকর্মীরা এরপর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের স্মৃতি বিজড়িত ৭ মার্চ উপলক্ষে ঝিনাইদহে নানা কর্মসূচি পালন করেছে আ.লীগ। সকালে শহরের এইচএসএস সড়কের জেলা আওয়ামী লীগের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বর গিয়ে শেষ হয়। এতে আওয়ামী লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়। পরে প্রেরণা একাত্তর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে নেতাকর্মীরা। এসময় জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শফিকুল ইসলাম অপু, অ্যাড. আজিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক এম হাকিম, দফতর সম্পাদক আছাদুজ্জামান আছাদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এর আগে সকালে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন উপলক্ষে শনিবার সকালে মহেশপুর উপজেলা আ.লীগের কার্যালয়ে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা আ.লীগ সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য অ্যাড. শফিকুল আজম খাঁন চঞ্চল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মীর সুলতানুজ্জামান লিটন, সাবেক প্রচার সম্পাদক মোক্তার হোসেন, পৌর আ.লীগের সভাপতি অমল কুমার কু-ু, জেলা কৃষকলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম, জেলা পরিষদ সদস্য হাশেম আলী শেখ, এমএ আসাদ, আশরাফুন্নাহার শিউলি, যুবলীগ নেতা আতিয়ার রহমান, ছাত্রলীগের সভাপতি আমিনুর রহমান, সাধারণ সম্পাদক হারুন অর রশিদ প্রমুখ