এসএসসি ও সমমান পরীক্ষা আজ স্থগিত

স্টাফ রিপোর্টার: হরতালের সময় বৃদ্ধি করায় এসএসসি ও সমমানের আজ বৃহস্পতিবারের ৯টি বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবারের পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে তা পরে জানানো হবে। গতকাল বুধবার সচিবালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। হরতালের কারণে এ নিয়ে পাঁচ দিনে মোট ৩৭টি বিষয়ের পরীক্ষা পেছানো হলো।

১২ ফেব্রুয়ারি আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ইসলাম ও নৈতিক শিক্ষা/ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা/হিন্দু ধর্ম শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধ ধর্ম শিক্ষা এবং খ্রিস্ট ধর্ম ও নৈতিক শিক্ষা/খ্রিস্ট ধর্ম শিক্ষা বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিলো।

এছাড়া মাদরাসাবোর্ডে ফিকহ ও উসুলুল ফিকহ; কারিগরি শিক্ষাবোর্ডে এসএসসি ভোকেশনালে পদার্থ বিজ্ঞান-২(১৯২৫, সৃজনশীল) ও পদার্থ বিজ্ঞান-২(৮১২৫, সৃজনশীল/সাধারণ) এবং দাখিল ভোকেশনালে পদার্থ বিজ্ঞান-২(১৭২৫, সৃজনশীল) ও পদার্থ বিজ্ঞান-২ (৮৫২৫) বিষয়ের পরীক্ষা ছিলো। অনির্দিষ্টকালের অবরোধের মধ্যে হরতালের কারণে সর্বশেষ ৮ ফেব্রুয়ারির পরীক্ষা শুক্রবার ১৩ ফেব্রুয়ারি ও ১০ ফেব্রুয়ারির পরীক্ষা পরিবর্তন করে ১৪ ফেব্রুয়ারি নেয়া হয়েছে। এর আগে একই কারণে এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রথম দুটি পরীক্ষাও পেছানো হয়। ২ ও ৪ ফেব্রুয়ারির পরীক্ষা যথাক্রমে ৬ ও ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১৩ লাখ ৭০ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে ১০ লাখ ৩৮ হাজার ৩৮৪ জন, মাদরাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৩৫ হাজার ৭৪৮ ও কারিগরিতে ৯৬ হাজার ২১০ জন পরীক্ষার্থী রয়েছে।