এইচএসসি ও সমমানের পরীক্ষার ২য় দিনে বহিষ্কার ৯৬

চুয়াডাঙ্গায় ৯২ জনসহ সারাদেশে অনুপস্থিত ৯৬৫৩

 

স্টাফ রিপোর্টার: এইচএসসি ও সমমানের পরীক্ষার দ্বিতীয় দিন সারাদেশে ৯৬ পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে, সারাদেশে অনুপস্থিত ছিলো ৯ হাজার ৬৫৩ জন। অবরোধের মধ্যে অনুষ্ঠিত এইচএসসির প্রথম দু দিনের পরীক্ষায় এ পর্যন্ত ১২২ পরীক্ষার্থী বহিষ্কার এবং ১৯ হাজার ৮৪৯ জন অনুপস্থিত রয়েছে। এর মধ্যে গতকালের পরীক্ষায় চুয়াডাঙ্গায় ৯২ জন অনুপস্থিত ছিলো।

চুয়াডাঙ্গায় এইচএসসি ও সমমানের পরীক্ষার দ্বিতীয় দিনে গতকাল সোমবার ৯২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। প্রথম দিনের পরীক্ষায় অনুপস্থিত ছিলো ৮৬ জন পরীক্ষার্থী। এ নিয়ে দু দিনে পরীক্ষায় অনুপস্থিতির সংখ্যা দাঁড়ালো ১৭৮ জন। জেলা প্রশাসক কার্যালয়ের সাধারণ শাখা সূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা জেলায় এইচএসসি ও সমমানের পরীক্ষা কেন্দ্র রয়েছে ২০টি। গতকাল সোমবার এইচএসসি পরীক্ষায় ৫ হাজার ৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিলো ৭৯ জন। ব্যবসা ব্যবস্থাপনায় (বিএম) ৫৮৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৯ জন পরীক্ষার্থী এবং আলীম পরীক্ষায় ২৬৪ জনের মধ্যে ৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। অপরদিকে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক আবু বক্কর ছিদ্দিক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার এইচএসসিতে বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র, সহজ বাংলা দ্বিতীয় পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি দ্বিতীয় পত্র এবং বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্রের (ডিআইবিএস) পরীক্ষা হয়েছে। আর কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনায় দ্বাদশ শ্রেণিতে ইংরেজি-২ ও একাদশ শ্রেণিতে ইংরেজি-১; ডিপ্লোমা ইন কমার্সে দ্বাদশ শ্রেণিতে ইংরেজি-২ ও একাদশ শ্রেণিতে ইংরেজি-১ এবং মাদরাসা বোর্ডের অধীনে আলিমে ইংরেজি ও ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা হয়েছে। দ্বিতীয় দিনে নকলের দায়ে কারিগরি বোর্ডে ৬৫ জন এবং মাদরাসা বোর্ডে ১৬ পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে। এছাড়া ঢাকা ও সিলেট বোর্ডে ৩ জন করে, কুমিল্লায় ৭ জন এবং চট্টগ্রাম ও দিনাজপুর বোর্ডে ১ জন করে শিক্ষার্থী বহিষ্কার হয়েছে। এদিন ঢাকা বোর্ডে ২ হাজার ৮২ জন, রাজশাহীতে ১ হাজার ১৮৯ জন, কুমিল্লায় ৯৩৪ জন, যশোরে ১ হাজার ১৩৭ জন, চট্টগ্রামে ৮২১ জন, সিলেটে ৫১৫ জন, রবিশালে ৪২৭ জন এবং দিনাজপুর বোর্ডে ৮৮২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। এছাড়া মাদরাসা বোর্ডে ৪৯৪ জন এবং কারিগরি বোর্ডে ১ হাজার ১৭২ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

দু হাজার ৪১৯টি কেন্দ্রে আট হাজার ৩০৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন শিক্ষার্থী এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে।