উল্লাস আমেজে অরিন্দম নাট্যোৎসব উদ্বোধন : আজকের নাটক অরক্ষিতা

অরিন্দম সাংস্কৃতিক সংগঠন চুয়াডাঙ্গার ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী : সপ্তাব্যাপি কর্মসূচি

 

খাইরুজ্জামান সেতু: উৎসবের আমেজে চুয়াডাঙ্গায় শুরু হয়েছে অরিন্দম নাট্যোৎসব। জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্যদিয়ে গতকাল শুক্রবার চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমী চত্বরে এ উৎসবের উদ্বোধন করা হয়। অরিন্দম সাংস্কৃতি সংগঠনের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৬ দিনব্যাপি অরিন্দম নাট্যোৎসব চলবে আগামী ২৯ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৭টায় মঞ্চস্থ হবে নাটক।

গতকাল শুক্রবার বিকেল ৫টার দিকে চুয়াডাঙ্গা শিল্পকলা চত্বরে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন এ উৎসবের উদ্বোধন করেন। উদ্বোধনের আগে জেলা প্রশাসক দেলোয়ার হোসাইন জাতীয় পতাকা, পুলিশ সুপার রশীদুল হাসান নাট্যোৎসবের পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করেন সংগঠনের সভাপতি আব্দুল মোমিন টিপু। উদ্বোধনী শেষে সংগঠনের সদস্যরা শোভাযাত্রা বের করেন। শোভাযাত্রটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শিল্পকলা চত্বরে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে সন্ধ্যায় শুরু হয় আলোচনাসভা। সভাপতিত্ব করে অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের সভাপতি আব্দুল মোমিন টিপু। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক দেলোয়ার হোসাইন। তিনি আলোচনা সভায় বলেন, অরিন্দম সাংস্কৃতি সংগঠন যে ২৮ বছর পার করেছে তাদের এ উৎসবের আয়োজন দেখে মনে হচ্ছে না যে তার বয়স হয়েছে। মনে হচ্ছে তার ভরা যৌবন। আমি যেমন মুগ্ধ হয়েছি এ আয়োজনে ঠিক তেমনি আমি কৃতজ্ঞ। চুয়াডাঙ্গায় এ ধরনের আয়োজন খুবই কম হয়।

উদ্বোধক বক্তব্য দিতে গিয়ে বলেন, চুয়াডাঙ্গা সাংস্কৃতিচর্চার সুবিধার্থে একটি অত্যাধুনিক অডিটোরিয়াম নির্মাণের কথা ভাবছি। কিন্তু সুবিধামতো জয়গা পাওয়া যাচ্ছে না। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার রশীদুল হাসান ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনন জামান প্রমুখ। আলোচনাসভার আগে সাংবাদিকতায় বিশেষ অবদান রাখার জন্য সাংবাদিক আদিয়ুর রহমানকে মরণোত্তর সম্মাননা দেয়া হয়, নাটকে বিশেষ অবদান রাখার জন্য নাট্য অভিনেতা আনোয়ার হোসেনের সম্মাননা দেয়া হয়, মুক্তিযোদ্ধায় বিশেষ অবদান রাখার জন্য মুক্তিযোদ্ধা ওসমান গণিকে সম্মানা দেয়া হয়। তারপর শুরু হয় অরিন্দমের পরিবেশনায়, আনন জামানের রচনায় ও শামীম সাগরের নির্দেশনায় নাটক অহম তমসায়। আজ সন্ধ্যায় ঢাকা থেকে আগত দেশ নাটকের পরিবেশনায় মাহবুব লীলেনের রচনায় ও ইশরাত নিশাতের নির্দেশনায় নাটক অরক্ষিতা।