উপড়ে পড়া বুড়ো বটগাছের চাপায় কৃষক মৃত্যুশয্যায়

চুয়াডাঙ্গায় ঝড় : দামুড়হুদাসহ পার্শ্ববর্তী এলাকায় বাগানের ব্যাপক ক্ষতি

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ পার্শ্ববর্তী এলাকার আকাশে গতকাল সকাল থেকেই ছিলো রোদ-মেঘের লুকোচুরি। মাঝে মাঝে ছিলো বাতাস। সন্ধ্যা হতে না হতে কালোমেঘ ছুটে এসে গর্জাতে থাকে। শুরু হয় ঝড়। কালবোশেখি এ ঝড়ে উপড়েপড়া বটগাছের নিচে চাপা পড়ে গুরুতর আহত হয়েছেন মুন্সিগঞ্জ গড়গড়ির সিরাজুল ইসলাম (৪৫)। অপরদিকে সিরাজগঞ্জে ঝড়ে গাছের ডাল সড়কে পড়ে মোটরসাইকেল দুর্ঘটনায় দুজন নিহত হয়েছেন। এছাড়া আহত হওয়ার তেমন খবর গতরাতে পাওয়া না গেলেও দামুড়হুদাসহ পার্শ্ববর্তী এলাকায় ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে বলে স্থানীয়দের বরাত দিয়ে আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন। কোথাও কোথাও বৃষ্টি হলেও চুয়াডাঙ্গা শহরে বৃষ্টি ছিলো ছিটেফোটা।

জানা গেছে, চুয়াডাঙ্গা জেলা সদরের হাজরাহাটি জোয়ার্দ্দারপাড়ার ২শ বছরের পুরোনো বাটগাছটি উল্টে গেছে। গাছটি উপড়ে পার্শ্ববর্তী গর্তের ভেতরে পড়েছে। শান বাঁধানো গাছটি উপড়ে গেলেও আশপাশে তেমন ক্ষতি হয়নি। এছাড়া শ্রীকোল-বোয়ালিয়া মাধ্যমিক বিদ্যালয়ের টিনশেডের ভবনের ছাউনি উল্টে গেছে বলে প্রধান শিক্ষক ওসমান গনি জানান। অপরদিকে আলমডাঙ্গার মুন্সিগঞ্জ গড়গড়ির মৃত কিয়ামুদ্দিনের ছেলে সিরাজুল ইসলাম (৩৫) ও তার স্ত্রী ফুলজানসহ ছেলে রতন আকাশে মেঘের গর্জন শুনে উঠোনে থাকা ভুট্টার খড়ি পালা দিতে শুরু করেন। এমন সময় ঝড়ে বাড়ির পাশের রাস্তায় থাকা বুড়ো বটগাছ উপড়ে পড়ে। গাছের নিচে চাপা পড়ে আহত হন সিরাজুল। স্ত্রী ও ছেলে রতনও সামান্য আহত হন। সিরাজুলকে আশঙ্কাজনক অবস্থায় চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসকেরা তার শারীরিক অবস্থা দেখে দ্রুত ঢাকা মেডিকেলে নেয়ার পরামর্শ দিয়েছে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় কালবোশেখি ঝড়ে উপজেলা পরিষদসহ বিভিন্ন এলাকার গাছপালা ভেঙে লণ্ডভণ্ড হয়ে গেছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে কালবোশেখি ঝড় শুরু হয়। দমকা ঝড়ে উপজেলা পরিষদের গেটের পাশের বড় আমগাছ, লম্বুগাছসহ বেশ কিছু গাছপালা ভেঙে যায়। দামুড়হুদা উপজেলা আইসিটি টেকনিশিয়ান খাইরুল কবির দিনার জানান, উপজেলা পরিষদের মধ্যে থাকা লম্বুগাছগুলো ইতঃপূর্বেও সামান্য ঝড়েই ভেঙে চুরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি আরো বলেন, বড় ধরনের ক্ষয়ক্ষতির হাত থেকে রেহাই পেতে ওই লম্বুগাছগুলো কেটে ফেলে অন্য কোনো গাছ লাগানোর জন্য উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপ কামনা করছি। এছাড়া উপজেলার বেশ কিছু এলাকায় ছোট-বড় বিভিন্ন গাছপালা ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া গেছে।

এদিকে সিরাজগঞ্জ-কাজিপুর সড়কে ঝড়ে পড়ে থাকা গাছের সাথে ধাক্কা লেগে দু মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে সদর উপজেলার রতনকান্দি ইউনিয়নের চিলগাছা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- জাহাঙ্গীর হোসেন (৩৫) ও আনিসুর রহমান (৩৭)। তারা পেশায় তাঁতব্যবসায়ী। সদর থানার এসআই বদিউজ্জামান জানান, পিপুলবাড়িয়া থেকে মোটরসাইকেলে করে বাড়ি ফিরছিলেন জাহাঙ্গীর ও আনিসুর। পথে চিলগাছা এলাকায় ঝড়ে রাস্তায় পড়ে থাকা গাছের সাথে ধাক্কা খায় তাদের মোটরসাইকেল। এতে ঘটনাস্থলেই তারা মারা যান। পরে পুলিশ তাদের লাশ উদ্ধারের পর ময়নাতদন্তের জন্য হাসপাতালমর্গে পাঠায়।