ইবির প্রশ্ন ফাঁসের ঘটনায় ছাত্রসহ ২ জনের নামে মামলা

 

ইবি প্রতিনিধি: কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এফ ইউনিটের প্রশ্ন ফাঁসের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রসহ দুই জনের নামে মামলা করা হয়েছে। মামলায় এই দুজন ছাড়াও অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এসএম আব্দুল লতিফ বাদী হয়ে ইবি থানায় এ মামলা করেন। মামলার আসামি দুজন হলেন-স্থানীয় পল্লি চিকিৎসক মিজানুর রহমান লাল্টু ও বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের মাস্টার্সের ছাত্র মনোজিত কুমার।

ইবি থানার ভারপ্রাপ্ত ওসি শফিকুল ইসলাম বলেন, ‘পাবলিক পরীক্ষা অপরাধ আইন ১৯৮০ এর ৪ ও ১৩ ধারায় মামলাটি হয়েছে। এ মামলায় বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র ও স্থানীয় একজন পল্লি চিকিৎসকসহ অনির্দিষ্ট সংখ্যক অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে।’

প্রসঙ্গত, এফ ইউনিটের প্রশ্ন ফাঁস প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ইউনিট সমন্বয়কারীসহ তিন শিক্ষক, একজন ছাত্র, দুজন কর্মচারী ও একজন বহিরাগতসহ ৭ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ২৩৩ তম সিন্ডিকেটে এ সিদ্ধান্ত নেয়া হয়। অভিযুক্ত ছাত্রের (গণিত বিভাগের মাস্টার্সের ছাত্র মনোজিত কুমার) ছাত্রত্ব ও সনদ বাতিল, সংশ্লিষ্ট ইউনিট সমন্বয়কারীকে (গণিত বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক নুরুল ইসলাম) ও দুজন কর্মচারীকে (হিসাব শাখার সিনিয়র অডিটর সাইফুল ইসলাম ও গ্রন্থাগারের ফটোকপি অপারেটর আলাউদ্দিন আলাল) সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়া ভর্তি কমিটির অপর দুজন সদস্যকে (পরিসংখ্যান বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক আলতাফ হোসেন, গণিত সহযোগী অধ্যাপক মিজানুর রহমান) সতর্কীকরণ করা হয়েছে।