ইবির পরিসংখ্যান বিভাগে ক্লাস-পরীক্ষা বন্ধ

কুষ্টিয়া প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) পরিসংখ্যান বিভাগে চাহিদা অনুযায়ী শিক্ষক না থাকায় নিয়োগের দাবিতে ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করেছেন বিভাগের শিক্ষকরা। গতকাল সোমবার দুপুর সাড়ে ১২টায় বিভাগীয় সভাপতির কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।
সংবাদ সম্মেলনে শিক্ষকরা জানান, ২০০৯-১০ শিক্ষাবর্ষে যাত্রা শুরুর পর পরিসংখ্যান বিভাগে এ পর্যন্ত ১২ জন শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। ৩ জন শিক্ষক চাকরি ছেড়ে চলে যাওয়ায় বর্তমানে ৬টি ব্যাচের জন্য ৯ জন শিক্ষক আছেন এ বিভাগে। যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল উল্লেখ করে আরো দুজন শিক্ষক নিয়োগের দাবি জানান শিক্ষকরা।
২০১৪ সালের নভেম্বর মাস থেকে বিভাগে নতুন দুজন শিক্ষক নিয়োগের দাবি করে আসছেন শিক্ষকরা। বিভাগে শিক্ষক নিয়োগের বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদনও রয়েছে। এরপরও বিশ্ববিদ্যালয় প্রশাসনের অযোগ্যতার কারণে নিয়োগ হয়নি বলে সংবাদ সম্মেলনে উপস্থিত শিক্ষকরা দাবি করেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিভাগের সভাপতি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপউপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন। তিনি বলেন, গত আগস্ট মাসে শিক্ষক নিয়োগের দাবিতে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারকে কয়েক দফায় আল্টিমেটাম দেয়া হয়েছে। সর্বশেষ ৩০ জুলাই প্রতীকী, ৯ ও ১০ সেপ্টেম্বর ১ ও ২ ঘণ্টা করে ভিসি অফিসে অবস্থান ধর্মঘট পালন করা হয়েছে।
এরপরও বিশ্ববিদ্যালয় প্রশাসন কার্যকরী কোনো ব্যবস্থা না নেয়ায় শিক্ষকরা ক্লাস-পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন বলে জানান ড. কামাল। ক্লাস-পরীক্ষা বন্ধের এ কর্মসূচি নতুন শিক্ষক নিয়োগ না হওয়া পর্যন্ত চলবে বলে জানান সংবাদ সম্মেলনে উপস্থিত শিক্ষকরা।