ইবির অফিস খুলছে আজ : হল খুলবে কাল

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অফিসসমূহ খুলছে আজ সোমবার থেকে। আগামী ৭ জানুয়ারি থেকে আবাসিক হল খোলা এবং ৮ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা চালু হবে।

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, গত বছরের ৩০ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের বাসের চাপায় বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র তৌহিদুর রহমান নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ে ভাঙচুর ও বাসে অগ্নিসংযোগ করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এছাড়া পুলিশের সাথেও শিক্ষার্থীদের কয়েক দফা সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনার প্রেক্ষিতে ওইদিন থেকে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ৪ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আবাসিক হল ত্যাগ করেন। তবে ক্যাম্পাস বন্ধ থাকলেও বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কার্যক্রম ৩ ডিসেম্বর থেকে খোলা রাখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে বিশ্ববিদ্যালয়ের ভাড়াকৃত বাস পোড়ানোর ঘটনায় কুষ্টিয়া ও ঝিনাইদহের বাস মালিক সমিতি বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট ক্ষতিপূরণ দাবি করে। ক্ষতিপূরণ না পেলে উভয় জেলার বাস মালিক সমিতি বিশ্ববিদ্যালয়ে কোনো বাস না দেয়ার ঘোষণা দেয়। এর প্রেক্ষিতে উভয় জেলার বাস মালিক সমিতির প্রতিনিধি এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের কয়েকজন প্রতিনিধির সমন্বয়ে একটি ক্ষতিপূরণ নিরুপণ কমিটি গঠিত হয়। গত ১৮ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এ কমিটির এক বৈঠকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে উভয় জেলার বাস মালিক সমিতির সমঝোতা হয়। বৈঠক শেষে আগামী ৭ জানুয়ারী আবাসিক হলসমূহ এবং ৮ জানুয়ারি ক্যাম্পাসের সকল একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম খুলে দেয়ার ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে বিশ্ববিদ্যালয়ের অফিসসমূহ গত ২৪ ডিসেম্বর পর্যন্ত খোলা রাখার পর শীতকালীন ছুটি উপলক্ষে গত ২৫ ডিসেম্বর থেকে গতকাল ৪ জানুয়ারি পর্যন্ত অফিসমূহ বন্ধ থাকে। শীতকালীন ছুটি শেষে আজ সোমবার থেকে অফিসসমূহ খোলার কথা রয়েছে। এছাড়া আগামী ৭ জানুয়ারি থেকে আবাসিক হল খোলা এবং ৮ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা চালু হবে। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল প্রভোস্ট কাউন্সিলের সভাপতি সহযোগী অধ্যাপক দেবাশীষ শর্মা জানান, ৭ জানুয়ারি সকাল ১০টায় আবাসিক হলসমূহ খুলে দেয়া হবে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মসলেম উদ্দিন জানান, আগামীকাল (আজ সোমবার) থেকে বিশ্ববিদ্যালয়ের অফিসসমূহ এবং ৮ জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা যথারীতি চলবে।