ইবির অচলাবস্থা কাটেনি : ক্লাস পরীক্ষা বন্ধ

 

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) খুলে দেয়ার পর দ্বিতীয় দিনেও অচলাবস্থা কাটেনি। বিশ্ববিদ্যালয়ের বেশির ভাগ বাস চলাচল বন্ধ রয়েছে। গতকাল বুধবার কুষ্টিয়া-ঝিনাইদহ শহর থেকে কিছু সরকারি বাস বাদে ছাত্র-ছাত্রী বহনকারী কোনো বেসরকারি বাস ক্যাম্পাসে আসেনি। ফলে শিক্ষার্থীরা ক্যাম্পাসে না আসার কারণে কোনো বিভাগে ক্লাস পরীক্ষা হয়নি। দীর্ঘ ছুটি শেষে গত মঙ্গলবার ক্যাম্পাস খুললেও কার্যত অচল ছিলো ক্যাম্পাস।

গতকাল বুধবার সরেজমিন ক্যাম্পাস ঘুরে দেখা যায়, ক্যাম্পাস খোলার দ্বিতীয় দিনে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি মোটামুটি। ছাত্র-ছাত্রীদের পদচারণা ছিলো খুবই কম। ক্লাস পরীক্ষা না হওয়ায় কিছু শিক্ষার্থীদের মুক্তবাংলা, স্মৃতিসৌধ, শহীদ মিনার ও টিএসসিসিতে অলস সময় কাটাতে দেখা গেছে। দলীয় ছাত্রসংগঠনের টেন্টগুলোও ছিলো নেতাকর্মী শূন্য। অধিকাংশ বিভাগ তালাবদ্ধ দেখা গেছে। তবে উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার ও উপউপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান অফিস করেছেন। বিশ্ববিদ্যালয়ের পরিবহন অফিসসূত্রে জানা যায়, গতকাল বুধবার কুষ্টিয়া-ঝিনাইদহ শহর থেকে সকাল থেকে দুপুর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাস বাদে ভাড়াকরা বাসগুলো (প্রায় ৩২টি) ক্যাম্পাসে আসেনি।

পরিবহন প্রশাসক অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, কুষ্টিয়া শহরে গত সোমবার রাতে বিশ্ববিদ্যালয়ের ৫টি বাসে ভাঙচুর চালিয়েছে দুর্বৃত্তরা। ফলে হামলার ভয়ে বাস মালিকরা ক্যাম্পাসে গাড়ি দিচ্ছে না। এছাড়া গাড়ি চললে তাতে হামলা করা হবে বলে বিভিন্নভাবে বাসচালকদের হুমকি দেয়া হচ্ছে। যার কারণে অধিকাংশ গাড়ি গতকাল বুধবার ক্যাম্পাসে আসেনি। তিনি বলেন, বাস মালিকদের সাথে কথা হচ্ছে। আশা করি কাল (বৃহস্পতিবার) থেকে বাস চলাচলে কোনো বাধা থাকবে না।

এদিকে গত মঙ্গলবার আবাসিক হল খুলে দেয়ায় শিক্ষার্থীরা হলে আসতে শুরু করেছেন। তবে এখনও পর্যন্ত ক্লাস পরীক্ষা পুরো দমে শুরু না হওয়ায় বেশির ভাগ শিক্ষার্থীই এখনও হলে আসেননি।

প্রসঙ্গত গত ২৪ আগস্ট ছাত্রলীগের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ১৫ দিনের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে। ছুটি শেষে গত মঙ্গলবার সকালে হল খুলে দেয়া হয়। সংঘর্ষের ঘটনায় ছাত্রলীগের একাংশের আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমানকে অব্যাহতি দিয়ে নতুন প্রক্টর নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া ক্যাম্পাসে সকল ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ রয়েছে।