ইবিতে রাজনৈতিক কর্মকাণ্ডে নিষেধাজ্ঞা

 

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অনির্দিষ্টকালের জন্য রাজনৈতিক কর্মকাণ্ডে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যেকোনো উদ্ভূত পরিস্থিতি এড়াতে এবং বিশ্ববিদ্যালয়ের পরিবেশ স্বাভাবিক রাখতে গতকাল সোমবার বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডির এক বৈঠকশেষে এ সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে।

সূত্র জানায়,সোমবার সকাল সাড়ে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাহবুবুর রহমানের কার্যালয়ে প্রক্টরিয়াল বডির জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সর্বসম্মত মতামতের ভিত্তিতে অনির্দিষ্টকালের জন্য রাজনৈতিক কর্মকাণ্ডের ওপর নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নেয়া হয়। পরে উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার এতে অনুমোদনদেন। বৈঠকের সিদ্ধান্ত মতে, পরবর্তী নির্দেশ নাদেয়া পর্যন্ত ক্যাম্পাসে সকল ধরনের মিছিল, মিটিং, সমাবেশ বন্ধ থাকবে। এমনকি ছাত্র সংগঠনেরনেতাকর্মীরা তাদের দলীয় টেন্টে অবস্থান করতে পারবে না। বৈঠকটি দুপুর ১টার দিকে শেষ হয়। বৈঠকে প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. আনোয়ারহোসেন ওপ্রক্টরিয়াল বডির সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রক্টর অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, ‘ক্যাম্পাসে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এবং বিশ্ববিদ্যালয়ের পরিবেশ যেন স্বাভাবিক থাকে সেদিকটা খেয়াল রেখে রাজনৈতিক কর্মকাণ্ডের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আবার নির্দিষ্ট সময় পর তা প্রত্যাহার করে নেয়া হবে বলে তিনি জানান।

ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহিবুল ইসলাম বলেন, ‘ক্যাম্পাসে আইনশৃঙ্খলা পরিবেশ স্বাভাবিক রাখার জন্য আমাদের যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে নির্দেশদেয়া হয়েছে। ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে বলে তিনি জানান।

উল্লেখ্য, গত ২৪ আগস্ট পুলিশের সাথে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের এক জরুরি সিন্ডিকেটের সভায় ১৫ দিনের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয়। আজ ক্যাম্পাস খোলার কথা রয়েছে।