ইবিতে ভর্তি পরীক্ষার তৃতীয় দিনেও ২০ জন বহিষ্কার

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা চলাকালে গতকাল মঙ্গলবার তৃতীয় দিনেও ২০ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। নিষেধাজ্ঞা সত্ত্বেও পরীক্ষার হলে পরীক্ষার্থীরা তাদের কাছে মোবাইলফোন রাখায় তাদেরকে বহিষ্কার করা হয়।

ক্যাম্পাসসূত্রে জানা যায়, গতকাল মঙ্গলবার ভর্তি পরীক্ষার তৃতীয় দিনে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সি এবং এফ ইউনিটের পরীক্ষা ছিলো। সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চার শিফটে এ দু ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। হল পরিদর্শকরা জানান, পরীক্ষা চলাকালে নিষেধাজ্ঞা সত্ত্বেও পরীক্ষার্থীরা নিজেদের কাছে মোবাইলফোন রাখায় ২০ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার ও প্রো-ভিসি প্রফেসর ড. মো. শাহিনুর রহমান হল পরিদর্শনকালে বিভিন্ন পরীক্ষার হলে তল্লাশি চালিয়ে মোবাইলফোন উদ্ধার করেন এবং যেসব পরীক্ষার্থীদের কাছে ফোন ছিলো তাদেরকে বহিষ্কার করা হয়। এর আগে একই ঘটনায় গত সোমবার বিভিন্ন হলে তল্লাশি চালিয়ে ৩৫ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার বলেন, যেসব পরীক্ষার্থীদের কাছে মোবাইলফোন পাওয়া গেছে তাদেরকে বহিষ্কার করা হয়েছে। পরবর্তী পরীক্ষাগুলোতেও এরকম তল্লাশি চলবে এবং যাদের কাছে মোবাইলফোন পাওয়া যাবে তাদেরকেও বহিষ্কার করা হবে।

এদিকে সোমবার ভর্তি পরীক্ষা চলাকালে মোবাইলে এসএমএস দেখে ও হেডফোনে ব্লুটুথ সংযোগের মাধ্যমে শুনে শুনে উত্তরপত্র পূরণ করার ঘটনায় আটক ৬ জনকে কুষ্টিয়া কারাগারে পাঠানো হয়। গতকাল মঙ্গলবার কুষ্টিয়া ম্যাজিস্ট্রেট আদালতে (আদালত নং-৪) তাদের নেয়া হলে বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। কারাগারে আটককৃত পরীক্ষার্থীরা হলো- শহিদুল ইসলাম, আতিকুর রহমান আতিক, হাবিবুর রহমান, পলি খাতুন, আসমা খাতুন ও স্বর্ণা সাহা। এর আগে গত রোববার জালিয়াতির ঘটনায় আটক নাহিদ ও ইমরানকে কুষ্টিয়া কারাগারে পাঠানো হয়।

ইবির এ, বি ও এইচ ইউনিটের ফল প্রকাশ: ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের অনার্স প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার ধর্মতত্ত্ব অনুষদভুক্ত এ, কলা অনুষদভুক্ত বি এবং আইন ও শরিয়াহ অনুষদভুক্ত এইচ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষার ফল সংশ্লিষ্ট ইউনিট সমন্বয়কারীর কার্যালয়, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) পাওয়া যাবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহেও ফলাফল পাওয়া যাচ্ছে।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, এবার ধর্মতত্ত্ব অনুষদভুক্ত এ ইউনিটে ২৪০টি আসনের বিপরীতে ৪ হাজার ৪৫৪ জন, কলা অনুষদভুক্ত বি ইউনিটে ৩৪০টি আসনের বিপরীতে ২১ হাজার ৯৫ জন এবং আইন ও শরিয়াহ অনুষদভুক্ত এইচ ইউনিটে ১৪০টি আসনের বিপরীতে ৮ হাজার ৬২৫ জন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন।

ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার সাক্ষাতকার এবং আসন খালি থাকা সাপেক্ষে অপেক্ষমান তালিকা থেকে সাক্ষাতকারের তারিখ পরবর্তীতে সংশ্লিষ্ট ইউনিট সমন্বয়কারী কার্যালয়ের নোটিশ বোর্ড এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবাসাইটে দেয়া হবে বলে ইউনিট সমন্বয়কারীরা জানিয়েছেন।