ইউপি নির্বাচনের আচরণবিধি চূড়ান্ত করেছে ইসি

স্টাফ রিপোর্টার: ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে প্রার্থীদের জন্য প্রতীক বরাদ্দের আগে কেউ প্রতীক নিয়ে প্রচার চালাতে পারবেন না। উপজেলা পরিষদের চেয়ারম্যানেরা প্রচারে নামতে পারবেন। তবে প্রচারে তারা সরকারি সুবিধা ব্যবহার করতে পারবেন না। এসব বিধান রেখে গতকাল মঙ্গলবার ইউপি নির্বাচনের আচরণবিধি চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)।
নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, নির্বাচনী আচরণবিধির (ইউপি) খসড়া চূড়ান্ত করা হয়েছে। দু একদিনের মধ্যেই এই বিধি যাচাইয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। শাহনেওয়াজ বলেন, রাজনৈতিক দলের প্রার্থীদের প্রতীক কী হবে, তা আগে থকে জানা থাকায় তাঁরা প্রতীক নিয়ে আগাম প্রচারে নেমে যান। এতে স্বতন্ত্র প্রার্থীরা বৈষম্যের শিকার হন। সেজন্য কমিশন প্রস্তাব করেছে, প্রতীক বরাদ্দের আগে প্রতীক নিয়ে প্রচারে নামা যাবে না। তবে প্রতীক ছাড়া ব্যক্তিগতভাবে প্রচার চালানো যাবে।
বিদ্যমান আচরণবিধিতে বলা আছে, প্রতীক বরাদ্দ না হলেও ভোট গ্রহণের দিনের ২১ দিন আগে থেকে প্রচার শুরু করা যাবে। এই সুযোগ নিয়ে পৌরসভা নির্বাচনে রাজনৈতিক দলের প্রার্থীরা বরাদ্দের আগেই প্রতীক নিয়ে প্রচারে নেমে যান। এ নিয়ে স্বতন্ত্র প্রার্থীরা অভিযোগ করলে কমিশন বরাদ্দের আগে প্রতীক নিয়ে প্রচার চালানো যাবে না বলে প্রজ্ঞাপন জারি করে। এর আগে ইউপি নির্বাচন পরিচালনা বিধির খসড়া চূড়ান্ত করে যাচাই-বাছাইয়ের জন্য গত রোববার আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। নিবন্ধিত রাজনৈতিক দলের সাথে কোনো আলোচনা না করেই কমিশন বিধিমালা চূড়ান্ত করল। এর আগে পৌরসভা নির্বাচনের ক্ষেত্রেও কমিশন তাই করেছিল। তবে তখন কমিশন থেকে বলা হয়েছিলো হাতে সময় না থাকায় দলগুলোর সাথে আলোচনা করা সম্ভব হয়নি। এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, পৌর নির্বাচনের বিধিমালার সাথে ইউপির বিধিমালার বড় ধরনের কোনো পার্থক্য নেই। সদ্য শেষ হওয়া পৌর নির্বাচনের বিধিমালা নিয়ে কোনো দল আপত্তি জানায়নি। যে কারণে ইউপির বিধি নিয়েও তাদের আপত্তি আছে বলে মনে হয় না। কারও আপত্তি থাকলে সেটা তারা জানালে কমিশন বিবেচনায় নেবে।