ইউডিসি যতো বেশি সেবা দিতে পারবে ততো বেশি আয় বাড়বে

ইউনিয়ন ডিজিটাল সেন্টারর সেবা প্রদান এবং ভবিষ্যত কর্মপরিকল্পনা শীর্ষক সেমিনারজেলা প্রশাসক

 

স্টাফ রিপোর্টার: ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) যতো বেশি সেবা দিতে পারবে ততো বেশি আয় বাড়বে। নতুন নতুন উদ্যোগ সৃষ্টি করেন। যারা সেবা নিতে আসছেন না তাদেরকে উদ্যোগের বিষয়ে জানাতে হবে। তাহলেই সফলতা আসবে। গতকাল বুধবার বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত জেলা প্রশাসন আয়োজিত ইউনিয়ন ডিজিটাল সেন্টারের সেবা প্রদান এবং ভবিষ্যত কর্মপরিকল্পনা শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন এসব কথা বলেন।

তথ্য ও প্রযুক্তি বিভাগ কর্তৃক পরিচালিত অ্যামপাউয়ারিং রুরাল কমিউনিটিস-রিচিং দ্যা আনরিচড: ইউনিয়ন ইনফরমেশন অ্যান্ড সার্ভিস সেন্টার (ইউআইএসসি) প্রকল্পের অধীনে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের সেবা প্রদান এবং ভবিষ্যত কর্মপরিকল্পনা শীর্ষক সেমিনারে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহবুব। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সহকারী পুলিশ সুপার মো. কামরুজ্জামান। সেমিনারে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আনজুমান আরা এ সময় উপস্থিত ছিলেন।

বক্তব্য রাখেন- সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম মামুন উজ্জামান, সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, জেলা তথ্য কর্মকর্তা মশিউর রহমান ও চিৎলা ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান। সেমিনারে কোরআন তেলাওয়াত করেন সহকারী কমিশনার মুশফিকুল আলম হালিম। এ সময় সহকারী কমিশনার এনডিসি মুনিবুর রহমান, সরকার অসীম কুমার, রুহুল আমীন, সৈয়দা নাফিস সুলতানা, সাবিবর রাহমান সানি, তরিকুল ইসলাম, আবু তাহের মো. শামসুসুজ্জামান ও জেসমিন নাহার, প্রেসক্লাব সভাপতি মাহতাব উদ্দিন, জীবননগরের রায়পুর চেয়ারম্যান তাহাজ্জত হোসেন, রায়পুর ইউপি সচিব হাসানুজ্জামান, চিৎলা ইউপি সচিব আলমগীর হোসেন ও বাঁকা ইউপি সচিব শাহীন মোল্লাসহ, চিৎলা, বাঁকা ও রায়পুর ইউপি সদস্যরা উপস্থিত ছিলেন।

চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহবুব সেমিনারে জানান, জনগণের দৌড় গোড়ায় সেবা পৌঁছে দিতে ২০১০ সালের ১১ নভেম্বর ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্র চালু করা হয়েছিলো। এ কেন্দ্র থেকে ৬০ প্রকারের সেবা জনগণকে দেয়া হচ্ছে। তবে কিছু কেন্দ্র সব সেবা দিতে পারছেনা। এসব কেন্দ্রগুলোকে সেবা প্রদানের জন্য কি কি কর্মপরিকল্পনা গ্রহণ করা যায় সে বিষয়ে আলোচনাক্রমে ভবিষ্যত নির্ধারণ করা এ সেমিনারের উদ্দেশ্য। তবে ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্র বর্তমানে নাম পরিবর্তন হয়ে ইউনিয়ন ডিজিটাল কেন্দ্র (ইউডিসি) হিসেবে নাম ধারণ করেছে। জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন আরো বলেন, বর্তমানে চুয়াডাঙ্গা জেলায় ইউডিসির মাধ্যমে মাত্র পাঁচ টাকা খরচ করে পল্লী বিদ্যুত সমিতির বিলের টাকা জমা দেয়া যাচ্ছে। এছাড়া ইউনিয়নবাসীদের চাহিদার কথা বিবেচনা করে উদ্যোক্তাদের নতুন কর্মপরিকল্পনা ঠিক করে সেবা বাড়াতে হবে। সেবা বৃদ্ধি পেলে আয়ও বৃদ্ধি পাবে। এভাবে ইউডিসির সাথে ইউনিয়নবাসীর যোগসূত্র তৈরি হবে।