আলোচিত চার খুন : দুটির রহস্য উদঘাটন

 

 

স্টাফ রিপোর্টার: গত ৪ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর। মাত্র এক মাসে দেশে পরপর ৪টি হত্যা ও একটি হত্যাচেষ্টাসহ ঘটে যায় পাঁচ চাঞ্চল্যকর ঘটনা। এসব ঘটনার মধ্যে দুটি হত্যাসহ মাত্র তিনটি ঘটনার রহস্য উদঘাটন করতে সক্ষম হয়েছে পুলিশ। তবে আলোচিত দু বিদেশি হত্যাকাণ্ডের রহস্য এখনও উন্মোচন হয়নি। অবশ্য মামলা সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা বলেছেন, খুব শিগগিরই বিদেশি হত্যার রহস্য উদঘাটন করা সম্ভব হবে।

আলোচিত  ঘটনাগুলো হলো: গত ৪ সেপ্টেম্বর চট্টগ্রাম নগরীর বায়েজিদ থানার বাংলাবাজার এলাকায় কথিত পীর ও তার খাদেম হত্যা, ২৮ সেপ্টেম্বর রাজধানীতে ইতালীয় নাগরিক হত্যা, ৩ অক্টোবর রংপুরে জাপানি নাগরিক হত্যা,  ৫ অক্টোবর রাজধানীর মধ্য বাড্ডায় পিডিবির সাবেক চেয়ারম্যান হত্যা এবং একই দিন ঈশ্বরদীতে ধর্মযাজককে হত্যার চেষ্টা।  এরমধ্যে পিডিবির সাবেক চেয়ারম্যান খিজির খান হত্যা, চট্টগ্রামের কথিত পীর ফকির রহমতউল্লাহ ও তার খাদেম আবদুল কাদের হত্যা এবং  ঈশ্বরদীর ফেইথ বাইবেল চার্চের যাজক  লুক সরকারকে গলা কেটে হত্যা চেষ্টার রহস্য উদঘাটিত হয়েছে। এসব ঘটনায় গ্রেফতার হয়েছে বেশ কয়েকজন।

এদিকে পুলিশ সদর দফতরের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেছেন, ইতালির নাগরিক তাভেল্লা চেজার ও জাপানি নাগরিক কুনিয়ো হোশি খুনের রহস্যও খুব শিগগিরই উদঘাটিত হবে। তদন্ত অনেক দূর এগিয়েছে। একই কথা জানিয়েছেন স্বরাষ্ট্রংমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, তিনটি ঘটনার রহস্য উদঘাটন ও জড়িতদের গ্রেফতার করা সম্ভব হয়েছে। দু বিদেশি নাগরিকের খুনিরাও দ্রুত সময়ের মধ্যে গ্রেফতার হবে। পরিষ্কার হবে কারা এসব ঘটনার সাথে জড়িত ছিলো।

খিজির খান হত্যা: রাজধানীর মধ্য বাড্ডায় নিজ বাড়িতে খুন হন পিডিবির সাবেক চেয়ারম্যান খিজির খান। বাড়িতে একটি খানকা শরীফ ছিলো তার, তাকে অনেকে পীর মানতো। এ ঘটনায় জড়িত অভিযোগে মহানগর গোয়েন্দা পুলিশ দু জেএমবি সদস্যকে গ্রেফতার করে। গ্রেফতারের পর তারা ঘটনার বিস্তারিত বর্ণনা দিয়েছে। মহানগর গোয়েন্দা পুলিশ তাদেরকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে। মামলা তদন্তে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানিয়েছেন, ঘটনার সাথে সম্পৃক্ত অপর আসামিদের গ্রেফতারে অভিযান চলছে।

যাজক হত্যা চেষ্টা: ঈশ্বরদীর ফেইথ বাইবেল চার্চের যাজক  লুক সরকারকে বাসায় ঢুকে গলা কেটে হত্যার চেষ্টা করে দুর্বৃত্তরা। ঈশ্বরদী থানার অফিসার ইনচার্জ (ওসি) বিমান কুমার দাস জানিয়েছেন, যাজককে হত্যা চেষ্টার ঘটনায় ৫ জেএমবি সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে একজন ঘটনার বিস্তারিত জানিয়ে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। অপর চারজনকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

মাজারে জোড়াখুন: সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (গোয়েন্দা)  বাবুল আক্তার বলেন, নগরীর বায়েজিদ থানার বাংলাবাজার এলাকায় কথিত পীর ও তার খাদেমের খুনের ঘটনায় এ পর্যন্ত ৫ জেএমবি সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে একজন আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। গ্রেফতারকৃতদের অপর সহযোগীদের গ্রেফতারে অভিযান চলছে।

দু বিদেশি হত্যা: গুলশানে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন ইতালির নাগরিক তাভেল্লা চেজার। এর পাঁচ দিনের মাথায় রংপুরে একই ভাবে খুন হন জাপানি নাগরিক কুনিও হোশি। তাভেল্লা চেজার খুনের ঘটনায় গতকাল শনিবার পর্যন্ত পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি। তবে জাপানি নাগরিক খুনের ঘটনায় পুলিশ তিনজনকে গ্রেফতার করছে।

ইতালীয় নাগরিক হত্যা মামলার তদন্ত কর্মকর্তা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের এডিসি মাহফুজুল ইসলাম বলেন,  খুনিদের খুব দ্রুত সময়ের মধ্যে গ্রেফতার করতে পারবো। জাপানি হত্যা প্রসঙ্গে একই কথা জানিয়েছেন রংপুর জেলা পুলিশের একজন কর্মকর্তা।