আমরা কি কোনো কথা বলতে পারবো না : প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার: এটর্নি জেনারেল মাহবুবে আলমকে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ‘আপনারা প্রধান বিচারপতি ও কোর্টের স্বাধীনতা খর্ব করতে করতে এমন জায়গায় নিয়ে যাচ্ছেন, যে আমরা কি মামলার বিষয়বস্তু নিয়ে কোনো কথা বলতে পারবো না? আমরা কি কোর্টে বসে মন্তব্য করতে পারবো না?

এটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে তিনি আরও বলেন, ‘কিছু কিছু মন্ত্রী এজলাসে বসে কথা বলার বিষয়ে মন্তব্য করেন। এটা কি ফেয়ার? আপনাকে প্রশ্ন করছি।’ জবাবে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘দুই দিক থেকে বক্তব্য আসে। বক্তব্য মিডিয়া লুফে নেয়।’ পরে প্রধান বিচারপতি বলেন, কোর্ট প্রসিডিংসে আমরা পলিটিক্যাল বক্তব্য দিই না। বিচার বিভাগ সংক্রান্ত বক্তব্য দেই। বিচার বিভাগে যখন যে ইস্যু চলে আসে, যেমন আজকে মোবাইলকোর্ট সম্পর্কে। না বললে কি থাকলো?

প্রসঙ্গত, সোমবার বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের এক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘আমি সম্মান ও অধিকার রেখে মাননীয় প্রধান বিচারপতিকে বলতে চাই, আমিতো হাইকোর্ট সুপ্রিমকোর্ট ওঠানোর কথা বলি নাই। ডিসিপ্লিনারি রুলস দিয়ে হাইকোর্ট সুপ্রিমকোর্ট ওঠে না। এজলাসে বসে আপনার এগুলো বলারতো দরকার হয় না।’