আবহাওয়া পরিবর্তনের বাড়তি ধকল : হাসপাতালে ডায়রিয়া রোগীর চাপ

জামান গ্রুপের এমডি কিনে দিলেন আড়াইশ বোতল জীবনরক্ষাকারী কলেরা স্যালাইন
স্টাফ রিপোর্টার: আবহাওয়া পরিবর্তনের ধকল সামলাতে না পেরে অসংখ্য শিশুই শুধু অসুস্থ হয়ে পড়ছে না, বড়দেরও অনেকে না বুঝে বাসি খাবার খেয়ে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বাড়ি ছেড়ে হাসপাতালের দিকে ছুটছেন। ফলে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে এখন উপচেপড়া ভিড়। রোগীর লাইন নিচতলার ট্রলি শিঁড়ির ভেতরেও ঢুকতে শুরু করেছে। অথচ চুয়াডাঙ্গা সদর হাসপাতালে জীবন রক্ষাকারী কলেরা স্যালাইন নেই। তীব্র সঙ্কট দেখা দেয়ায় মডেল হাসপাতাল বাস্তবায়ন কমিটির সদস্যদের বিশেষ উদ্যোগে গতকাল আড়াইশ বোতল স্যালাইন কিনে দিয়েছে জামান গ্রুপের এমডি সৈয়দ আসাদুজ্জামান।
মাঘের আজ ২৪ তারিখ। আর মাত্র ৬দিন পরই ফাল্গুন। প্রকৃতি পাবে বসন্তের ছোঁয়া। গাছে ফুটবে শিমুল পলাশসহ হরেক রকমের ফুল। গাছও পুরাতন পাতা ঝরিয়ে নতুনপাতায় ভরে উঠে পরিবেশটাই ভরিয়ে তুলবে সবুজের আবেশে। কিন্তু তার আগে? আবহাওয়া বদলের ধকলে একের পর এক শিশু রোটভাইরাসে আক্রান্ত হচ্ছে। নিউমোনিয়াতেও ধোকাচ্ছে ওদের। আর বড়দের মধ্যেও ডায়রিয়ার প্রাদূর্ভাব দেখা দিয়েছে। গতকাল চুয়াডাঙ্গা সদর হাসপাতালের ডায়ারিয়া ওয়ার্ডে ভর্তি হয়েছে ৪৩জন। এর মধ্যে শিশু ২৪ জন। পূর্বের ভর্তি রোগী ছিলো ৬১ জন। ফলে গতরাতে শেষ খবর পাওয়া পর্যন্ত ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়ায় ১শ’ ৪ জনের। অথচ কলেরা স্যালাইন সঙ্কট। হাসপতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. শামীম কবির বলেছেন, চাহিদা দেয়ার পরও সময়মতো তা সরবরাহ না পাওয়ার কারণে জীবনরক্ষাকারী স্যালাইনের সঙ্কট দেখা দিয়েছে। তবে খবর পেয়ে মডেল হাসপাতাল বাস্তবায়ন কমিটির সদস্য পৌরসভার সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, আবু সাঈদ মো. আসাদুজ্জামান বাবু, জামান গ্রুপের এমডি সৈয়দ আসাদুজ্জামানসহ অনেকে জীবনরক্ষাকারী স্যালাইন না থাকার বিষয়টি জানার পর সৈয়দ আসাদুজ্জামান নিজ তহবিল থেকে ২শ’ ৫০ বোতল স্যালাইন বাজার থেকে কিনে হাসপাতালের আরএমওর হাতে তুলে দেন। এছাড়াও গতকাল হাসপাতাল চত্ত্বর দৃষ্টি নন্দন করার লক্ষ্যে প্রধান ফটকের সামনের গোলচক্করটি নতুন করে নির্মাণের লক্ষ্যে জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন ৪ হাজার ইট দেন। এ কাজ তরান্বিত করতে নতুন সদস্য হয়ে শাখাওয়াত হোসেন আশা প্রতি মাসে দু হাজার টাকা করে প্রদানের প্রতিশ্রুতি দেন। একই সাথে সদস্য হয়ে প্রতিমাসে ১ হাজার টাকা করে প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন সমবায় নিউ মার্কেটের ব্যবসায়ী শফিকুর রহমান শফি, ৫শ টাকা করে প্রদানের প্রতিশ্রুতি দিয়ে সদস্য হয়েছেন ভারপ্রাপ্ত ইন্সট্রাক্টর আলমতি বেগম।
এদিকে, গতকাল চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৯ দশমিক ২। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সীতাকু-ে ২৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিলো দিনাজপুরে ১২ দশমিক শূণ্য আর চুয়াডাঙ্গায় ছিলো ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে সেই সাথে রংপুর বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশা পড়তে পারে। যা কোথাও কোথাও দুপুর পর্যন্ত স্থায়ী হতে পারে। পরবর্তী ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) ঃ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
আবহাওয়া পরিবর্তনের সময় নিউমোনিয়া কেনো বেশি দেখা দেয়? শীতের কারণে বাড়তি গরম কাপড় দিয়ে শিশুদের চেপে রাখার কারণে দেখা যায় ভেতরে ভেতরে ঘেমে নেমে একাকার। ওই ঘাম বসেই তো ডেকে আনে সর্বনাশ। আর রোটাভাইরাস? পরিষ্কার পরিছন্নতায় ঘাটতিই মূলত প্রধান কারণ। আর বড়দের মধ্যে ডায়ারিয়ার কারণ শীতে খাবার পচেনি ভেবে খেয়েই দৌড়োতে শুরু করেন বাথরুমে। ফলে আবহাওয়া পরিবর্তনের সময় বাড়তি সতর্কতা জরুরী। এছাড়া শীতের বিদায় বেলায় ঠা-া জ্বরেরও প্রাদূর্ভাব দেখা দেয় মূলত অসতর্কতার কারণেই। বাড়তি সতর্কতারই পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা।