আপন ঠিকানায় ফিরলো জীবননগর গঙ্গাদাসপুরের ৬২ ভূমিহীন পরিবার

হুইপ ছেলুন জোয়ার্দ্দার এমপির প্রতিশ্রুতিতে দীর্ঘ সাড়ে তিন বছর পর

 

জীবননগর ব্যুরো: দীর্ঘ সাড়ে ৩ বছর পর আপন ঠিকানায় ফিরলো জীবননগর উপজেলার গঙ্গাদাসপুরের ৬২ ভূমিহীন পরিবার। জেলা আওয়ামী লীগের সভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের আশ্বাস ও প্রতিশ্রুতি পেয়ে ৬২ ভূমিহীন পরিবার গত ২৪ জুলাই বাড়ি ফিরে যায়। বাড়ি ফিরলেও তারা শান্তিতে নেই। প্রতিপক্ষ গ্রুপের অব্যাহত হুমকিতে ভূমিহীন পরিবারের সদস্যরা চরম আতঙ্কের মধ্যে দিন অতিবাহিত করছে বলে অভিযোগ করা হয়েছে।

ভূমিহীন পরিবারের নেতা গঙ্গাদাসপুরের হানেফ আলী জানান, ২০১২ সালের ২৯ ও ৩০ মার্চ ৬২টি ভূমিহীন পরিবারের ওপর হামলা করা হয়। একই গ্রামের গোলদার গ্রুপ দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে এ হামলা চালায়। দু দফা হামলায় ভূমিহীন পরিবারের নারী-পুরুষসহ অর্ধশতাধিক রক্তাক্ত জখম হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়। ৩০ মার্চ দ্বিতীয় দফায় আবারও ভূমিহীন পরিবারের হামলা করা হলে তারা প্রাণ ভয়ে বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে যায়। হামলাকারীরা এ সময় তাদের বাড়ি-ঘর থেকে সকল মালামালা লুটসহ মূল্যবান গাছ-গাছালি কেটে নিয়ে যায়। এ ঘটনাকে কেন্দ্র করে জোতদার ও গোলদার গ্রুপের মধ্যে দীর্ঘদিন ধরে উত্তেজনা ও মামলা-হামলা চলে আসছে। ভূমিহীন ৬২ পরিবার দীর্ঘ সাড়ে ৩ বছর যাবত বিভিন্ন স্থানে আশ্রয় নিয়ে মানবেতর জীবন-যাপন করে আসছিলো। জীবননগর থানার তৎকালীন ওসি শাহজাহান আলী খান একবার উদ্যোগ নিয়ে এসব ভূমিহীন পরিবারকে তাদের বাড়িতে ফিরিয়ে নিয়ে যান; কিন্তু শেষ পর্যন্ত ভূমিহীন পরিবার বাড়িতে টিকতে না পেরে আবার গ্রাম ছেড়ে পালিয়ে যায়। দীর্ঘদিন বাড়ি ছাড়া ভূমিহীন পরিবারের সদস্যরা চরম অসহায়ত্বের মধ্যে জীবনযাপন করছিলো। এ অবস্থায় তারা জেলা আওয়ামী লীগ সভাপতি জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপির হস্তক্ষেপ কামনা করে। বিষয়টি আমলে নিয়ে তিনি অসহায় ভূমিহীন ৬২টি পরিবারের প্রায় ৩ শতাধিক সদস্যকে তাদের আপন ঠিকানায় ফিরে যাওয়ার ব্যবস্থা গ্রহণ করেন। হুইপের প্রতিশ্রুতি পেয়ে গত ২৪ জুলাই ভূমিহীন পরিবারের সকল সদস্য বাড়ি ফিরে গেছে।

আপন ঠিকানায় ফিরে গেলেও ভূমিহীন পরিবারের সদস্যরা শান্তিতে নেই বলে অভিযোগ করেছেন। শাহাবুল ইসলাম অভিযোগ করে বলেন, বাড়ি ফিরে বসবাসের অযোগ্য বাড়িকে তারা বাসযোগ্য করে তোলার প্রচেষ্টা করছেন। কারণ ওই সময় হামলাকারীদের হামলায় প্রত্যেকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়ে বসবাসের অযোগ্য হয়ে পড়ে। এ ছাড়াও গত সাড়ে ৩ বছর বসবাস না করার কারণে ঘরের ভেতর ও বাড়ির অঙিনায় আগাছা জন্মেছে। এ অবস্থার মধ্যে প্রতিপক্ষ গ্রুপের বাদল গোলদার, ফজলুল হক ও বাক্কাসহ বেশ কয়েকজন বিভিন্ন মাধ্যম দিয়ে ভূমিহীন পরিবারের সদস্যদের আবারো হামলা করে উচ্ছেদ করার হুমকিধামকি দিচ্ছে। ফলে তারা তাদের পরিবারপরিজন নিয়ে চরম আতঙ্কের মধ্যে দিনাতিপাত করছেন বলে অভিযোগ করেছেন।