আজ মহান মে দিবস

 

স্টাফ রিপোর্টার: আজ মহান মে দিবস। শ্রমিকদের দিন। কৃষক  শ্রমিক ও মেহনতি মানুষের সংহতি প্রকাশের দিন আজ। দিনটি সরকারি ছুটির দিন। শ্রমিকদের শ্রমের মূল্য উপলব্ধির দিন। শ্রমের ন্যায্য মূল্য আদায়ের দিন, মেহনতি মানুষের অধিকার আদায়ের দিন। এ দিনে পরিবহন শ্রমিকরাও কাজে দেন না হাত।

১৮৮৬’র ১ মে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোর হে মার্কেটে মজুরের তাজা খুনে রাঙা রাজপথ ধরে লাল ঝাণ্ডা উড়িয়ে মেহনতি মানুষ নিজের অধিকারের দাবিতে সোচ্চার হয়ে উঠেছিল। মে দিবসের সংগ্রাম শ্রমিক শ্রেণিকে উপহার দিয়েছে সংগ্রামী লাল পতাকা ও মুষ্টিবদ্ধ হাত। শ্রমিক শ্রেণির জন্য আজকের দিনটি তাই দৃপ্ত শপথে বলীয়ান হওয়ার দিন, শেকল ছেঁড়ার দিন, উৎসবের দিন, একই সাথে শোকেরও দিন। ১৮৮৬ সালের ১ মে থেকে ৪ মে পর্যন্ত শিকাগো শহরে দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবিতে বুকের তরতাজা রক্ত ঢেলে শ্রমিক শ্রেণি রচনা করেছে দিবসের সংগ্রামী ইতিহাস। একদিনে পুলিশের গুলিতে নিহত হন অন্তত ১০ জন শ্রমিক। গ্রেফতার হন শ্রমিক নেতা স্পাইস ও ফিলডেন। পরবর্তীতে হে মার্কেটের ঘটনার দায় চাপানো হয় স্পাইসসহ অন্যান্য শ্রমিক নেতার ওপর। এক সংক্ষিপ্ত ও  প্রহসনমূলক বিচারে ফাঁসি হয়ে যায়  শ্রমিক নেতা স্পাইস, পার্সনস, ফিলডেন, মাইকেল স্কোয়ার, জর্জ এঙ্গেলস ও অ্যাডলফ ফিসারের। ১৮৮৮ সালে আবারো ৮ ঘণ্টা কাজের দাবিতে শ্রমিকদের আন্দোলন শুরু হয়। সেই ১ মে-ই আন্দোলনের সূচনা হয়। বিশ্বের সকল দেশে  শ্রমিক সংহতি দিবস হিসেবে মে দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয় ১৮৯০ সালে। সেই থেকে এ দিনটি শ্রমিক কৃষক মেহনতি মজদুরের দিন।

আজ মে দিবসে বাংলাদেশসহ বিশ্বব্যাপী সরকারি ছুটি। দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট অ্যাডভোকেট আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি  চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ তার বাণীতে মে দিবস উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল শ্রমজীবী ও মেহনতি মানুষকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে মে দিবস উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল মেহনতি মানুষের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন এবং শিকাগো শহরে নিজেদের অধিকার প্রতিষ্ঠায় আত্মাহুতি দেয়া শ্রমিকদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। মহান মে দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল ও শ্রমিক সংগঠন বিস্তারিত কর্মসূচি পালন করবে। দর্শনা কেরুজ শ্রমিক ইউনিয়ন, চুয়াডাঙ্গা জেলা বাস-ট্রাক সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন, জেলা ট্রাক ট্যাঙ্কলরি শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন শোভাযাত্রা, আলোচনাসভাসহ বিবিন্ন কর্মসূচিহাতে নিয়েছে বলে জানা গেছে।