আজ থেকে অবরোধমুক্ত দেশ : মিছিল

স্টাফ রিপোর্টার: আজ থেকে অবরোধ নেই। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত অবরোধমুক্ত দেশ। গতকাল রোববার ভোর ৬টা থেকে আজ ভোর ৬টা পর্যন্ত অবরোধ থাকলেও গতকাল সড়কে বাস ট্রাক চলাচল করেছে। দূরপাল্লার কোচও চুয়াডাঙ্গা-মেহেরপুর থেকে ছেড়েছে।

অপরদিকে একতরফা নির্বাচন বাতিল করে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে গতকালও চুয়াডাঙ্গায় বিএনপি ও ছাত্রদল বিক্ষোভ মিছিল করেছে। চুয়াডাঙ্গা বিএনপির একাংশ ও জেলা ছাত্রদল পৃথকভাবে বিক্ষোভ মিছিল করে।

প্রহসনের নির্বাচন বাতিল, বিরোধীদলের নেতাকর্মী হত্যার প্রতিবাদ ও আটককৃত নেতাকর্মীদের অবিলম্বে মুক্তির দাবিতে ১৮ দলীয় জোটের অবরোধ কর্মসূচি সফল করার লক্ষ্যে গতকাল রোববার চুয়াডাঙ্গা জেলা ছাত্রদল বেলা ১১টার দিকে জেলা বিএনপির কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষণ শেষে পুনরায় দলীয় কার্যালয়ে এসে সংক্ষিপ্ত সমাবেশ করে। সভাপতিত্ব করেন জেলা ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক কেন্দ্রীয় ছাত্রদলের সদস্য এমএ তালহা। জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মঞ্জুরুল জাহিদের উপস্থাপনায় বক্তব্য রাখেন- জেলা ছাত্রদলের যুগ্মআহ্বায়ক রাজিব খান। এছাড়াও বিক্ষোভ মিছিল ও সামাবেশে আরও উপস্থিত ছিলেন- জেলা ছাত্রদলের আহ্বায়ক কমিটির সদস্য ও বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ। সমাবেশে বক্তারা অবিলম্বে প্রহসনমূলক একতরফা নির্বাচন বাতিল করে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে পুনঃতফসিল ঘোষণা করে দ্রুত গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র সমুন্নত রাখার জন্য সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানান। সেই সাথে বিরোধীদলের আটককৃত নেতাকর্মীদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারপূর্বক নেতাকর্মীদের অবিলম্বে নিঃশর্ত মুক্তির জোর দাবি জানান।

৫ জানুয়ারির প্রহসনের নির্বাচনের ফলাফল বাতিলের দাবিতে অবরোধের সমর্থনে চুয়াডাঙ্গা সদর উপজেলা ও পৌর ১৮ দলীয় জোট একাংশের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলটি সকাল ১১টার দিকে কোর্টমোড় থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কোর্টমোড়ে এসে সমাবেশে মিলিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন- চুয়াডাঙ্গা জেলা বিএনপি একাংশের সাংগঠনিক সম্পাদক রউফুন নাহার রিনা। বিক্ষোভ মিছিল ও সমাবেশে প্রধান অতিথি ছিলেন- বিএনপি একাংশের যুগ্মসম্পাদক মাহমুদুল হক পল্টু। বিশেষ অতিথি বিএনপি নেতা সাইফুর রশিদ ঝন্টু, হাজি আব্দুল মান্নান, সেলিমুল হাবিব, মফিজুর রহমান জোয়ার্দ্দার, ছাত্রদলনেতা শাহজাহান খান, জেলা শিবিরের সভাপতি বেলাল হোসাইন, মাও. আনোয়ার হোসেন, বিএনপি নেতা নুর নবী ছামদানী, দেলোয়ার হোসেন দীনু, ইবাদত হোসেন, মিনহাজ উদ্দীন, মিজানুর রহমান, মাহবুবুর রহমান বাচ্চু, মাসুদুল হক মাসুদ, তানভীর আহমেদ, হাফিজুর রহমান মুক্ত, আনিসুজ্জামান আনিস, ইমরান মহলদার রিন্টু, আশিকুল ইসলাম শিপুল, ওয়ালিদ হাসান, আব্দুস সালাম, সাইফুল ইসলাম প্রমুখ।