আজ ঢাকায় আসছেন প্রণব মুখার্জি

স্টাফ রিপোর্টার: পাঁচ দিনের সফরে আজ রোববার বিকেলে ঢাকা আসছেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি, উপমহাদেশের অন্যতম বর্ষিয়ান রাজনীতিক, প্রণব মুখার্জি। একাত্তরের মুক্তিযুদ্ধ থেকে শুরু করে প্রায় পাঁচ দশক ধরে বাংলাদেশের একজন অকৃত্রিম বন্ধু ও সুহূদ প্রণব মুখার্জি। ঢাকা ও চট্টগ্রাম সফরকালে বাংলাদেশ সরকার তাকে বিশেষ মর্যাদা ও প্রটোকল দিচ্ছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ছাড়াও তিনি ঢাকা ও চট্টগ্রামে বেশ কয়েকটি কর্মসূচিতে যোগ দিবেন পাঁচদিনের সফরে।

৮৩ বছর বয়সী বর্ষিয়ান প্রণব মুখার্জি আজ বিকেল চারটায় জেট এয়ার ওয়েজের ফ্লাইট যোগে ঢাকা এসে পৌঁছুবেন। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের ভিভিআইপি টার্মিনালে তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা এ সময়ে উপস্থিত থাকবেন।

প্রণব মুখার্জির সঙ্গে আসছেন তার মেয়ে মহিলা কংগ্রেস নেত্রী নৃত্যশিল্পী শর্মিষ্টা মুখার্জি। এছাড়াও তার একান্ত সচিব অভিজিত রায়, জসবির সিং চোপড়াসহ চারজন স্টাফ।

প্রণব মুখার্জি ঢাকায় সফরকালে হোটেল সোনারগাঁও ও চট্টগ্রামে রেডিসন হোটেলে থাকবেন। আজ সন্ধ্যায় ভারতীয় হাইকমিশনার সাবেক রাষ্ট্রপতির সম্মানে এক নৈশভোজের আয়োজন করবেন। আগামীকাল সোমবার সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরও পরিদর্শন করবেন। আগামীকল সোমবার দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন প্রণব মুখার্জি। শেখ হাসিনা তাকে মধ্যাহ্ন ভোজে আপ্যায়িত করবেন। বিকেল সাড়ে তিনটায় বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন তিনি। অর্থমন্ত্রী এএমএ মুহিত হোটেল সোনারগাঁও-এ প্রণব মুখার্জির সম্মানে নৈশ ভোজের আয়োজন করবেন।