আজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

 

স্টাফ রিপোর্টার: পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে আজ। সন্ধ্যা ৬টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে। ধর্মমন্ত্রী সভায় সভাপতিত্ব করবেন। তবে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিকেক্যাল সোসাইটি জানিয়েছে, আকাশ মেঘমুক্ত থাকলে আজ পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে। এ হিসেবে আজ চাঁদ দেখা গেলে আগামী ৬ অক্টোবর সোমবার পালিত হবে পবিত্র ঈদুল আযহা।
ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেলে তা নিন্মোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানানো হয়েছে। টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর : ৯৫৬৩৩৯৭।

এদিকে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি জানিয়েছে ২৪ সেপ্টেম্বর বুধবার দুপুর ১২টা ১৪ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হয়েছে। এটি ওইদিন সন্ধ্যা ৫টা ৫৩ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ১ ডিগ্রি নিচে অবস্থান করে। কিন্তু এসময় চাঁদটির কোনো অংশ দেশের আকাশ থেকে দেখা যায়নি। নতুন জন্ম নেয়া চাঁদ আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৫টা ৫২ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ৭ ডিগ্রি ওপরে অবস্থান করবে।