আগামী ২৪ নভেম্বর চুয়াডাঙ্গায় তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা শুরু

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা আগামী ২৪ নভেম্বর থেকে শুরু হচ্ছে। ২৬ নভেম্বর শনিবার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে জেলাভিত্তিক বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। আগামী বছর চুয়াডাঙ্গা জেলা তুরাগ তীরের বিশ্ব ইজতেমায় অংশ নেয়ার সুযোগ পাবে। এবার চুয়াডাঙ্গায় বিশ্ব ইজতেমার জন্য মাঠ প্রস্তুতির কাজ চলছে। বাঁশ ও অন্য দ্রব্য সামগ্রী সংগ্রহের কাজ শুরু হয়েছে। ২৫ নভেম্বর শুক্রবার লক্ষাধিক মুসল্লি জুম্মার নামাজে শরিক হবেন বলে আশা করছে আয়োজকরা।

এদিকে গতকাল বুধবার বেলা ১০টায় মাঠ প্রস্তুতির অগ্রগতি সরেজমিন দেখতে চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু বিশ্ব ইজতেমার মাঠ পরিদর্শন করেছেন। এ সময় ২ নং ওয়ার্ডের কাউন্সিলর প্যানেল মেয়র মুন্সি রেজাউল করিম খোকন উপস্থিত ছিলেন।  এছাড়া স্থানীয়রা বিভিন্নভাবে সহযোগিতা ও বিশ্ব ইজতেমায় অংশগ্রহণের জন্য আশা প্রকাশ করেছেন। জেলার চার উপজেলার দায়িত্বরত বিশ্ব ইজতেমার সাথে জড়িত সকলেই নানাভাবে সহযোগিতা করে চলেছেন।

চুয়াডাঙ্গা পৌর এলাকার সরকারি আদর্শ মহিলা কলেজপাড়া ও সবুজপাড়া এলাকায় রাস্তার দু পাশে প্রায় ৫০ বিঘা জমির ওপর বিশ্ব ইজতেমার জন্য মাঠ তৈরির প্রস্তুতি জোরেসোরে চলছে। বিশ্ব ইজতেমা শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে পালনের জন্য প্রতিদিন বিশ্ব ইজতেমার প্রস্তুতি কমিটি প্রতিদিন সকাল সাতটায় ও সন্ধ্যায় প্রস্তুতিমূলক বৈঠক করছেন। এ উপলক্ষে মহিলা কলেজপাড়ায় দৌলাতদিয়াড়ের বাসিন্দা যশোর এমএম কলেজের সাবেক অধ্যক্ষ সিরাজুল ইসলামের নবনির্মিত দোতলা বাড়িটি কার্যালয় হিসেবে ব্যবহার করতে দেয়া হয়েছে। ওই বাড়িতেই বিশ্ব ইজতেমার প্রস্তুতির যাবতীয় কার্যক্রম পরিচালিত হচ্ছে। চুয়াডাঙ্গা জেলাসহ ৩২টি জেলা এ বছর নিজ নিজ এলাকায় বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা পালন করছে। তবে পার্শ্ববর্তী মেহেরপুর ও কুষ্টিয়া জেলাসহ ৩২টি জেলা টুঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ করবে। চুয়াডাঙ্গায় বিশ্ব ইজতেমার প্রস্তুতি কমিটির সমন্বয়কারী ডা. আয়নাল হক জানান, বিশ্ব ইজতেমার মাঠ তৈরিসহ অন্যান্য কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। ২৫ নভেম্বর শুক্রবার জুম্মার নামাজে লক্ষাধিক মুসল্লি অংশগ্রহণ করবে বলে আশা রয়েছে।

বিশ্ব ইজতেমা সুষ্ঠুভাবে ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন তিনি। চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু বলেন, বিশ্ব ইজতেমার জন্য প্রস্তুতি কমিটির চাহিদা মোতাবেক সকল কিছুই সরবরাহ করা হচ্ছে। এর মধ্যে রুলার সরবরাহ, টয়লেট তৈরি, বিদ্যুত সরবরাহ, পাম্প বসিয়ে সার্বক্ষণিক পানির সরবরাহ ব্যবস্থা চালুরাখাসহ সকল ধরনের সহযোগিতা করা হচ্ছে। বিশ্ব ইজতেমা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে প্রশাসনসহ পৌরবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেছেন তিনি।